ধান কাটায় ‘গাঁথা বান্দা’

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জের হাওরাঞ্চলে ধান কাটা শেষ পর্যায়ে। শ্রমিক সংকট থাকায় এবার হাওরাঞ্চলের কোন কোন এলাকায় ‘গাঁথা বান্দা’ (গাঁথা বাঁধা) বা ‘বাড়ি বান্দা’য় (বাড়ি বাঁধা) যুক্ত কৃষকরাই ছিল ধান কাটায় একমাত্র ভরসা। বিশেষ করে জেলার শাল্লা উপজেলা এবং সুনামগঞ্জ সদরের দেখার হাওরে এই প্রচলন এবার বেশি।
গাঁথা বান্দা হচ্ছে কয়েকজন কৃষক মিলে একজোট হয়ে পালাক্রমে নিজেদের ধান কাটা, কোন কোন ক্ষেত্রে ভাগাভাগি চুক্তিতে অন্যের ধান কেটে দেওয়া।
সুনামগঞ্জ সদর উপজেলার দেখার হাওরপাড়ের জলালপুরের কৃষক আজাদ মিয়া বলেন, এবার আমাদের গ্রামের প্রান্তিক কৃষকরা গাঁথা বেধেই ধান কেটে এনেছেন । না হয় পাকা ধান নিয়ে বিপদে পড়েছিলেন তারা। শ্রমিক সংকট মিটিয়েছেন প্রান্তিক কৃষকরা। তিনি জানান, গ্রামের মাসুক মিয়া, আপ্তার আলী, আহমদ আলী, সিরাজ আলী, আসিক আলী ও ইরাক মিয়াসহ ১২ জন প্রান্তিক কৃষক গাঁথা বেধে প্রথমে নিজেদের জমি কেটেছেন। পরে এরা ভাগাভাগি চুক্তিতে অন্যের জমিও কেটে দিয়েছেন। এবারই প্রথম তাদের গ্রামের কৃষকরা গাঁথা বেঁধেছেন।
এই হাওরপাড়ের খাগুড়া গ্রামের মুক্তিযোদ্ধা মনির মিয়া বলেন, আমার ৮ একর জমির পাকা ধান নিয়ে বিপদে পড়েছিলাম। শ্রমিক না পেয়ে দুশ্চিন্তায় পড়েছিলাম। পরে গ্রামের ৬ প্রান্তিক কৃষকের সহায়তা চাইলে তারা মিলে আমার ধান কেটে দিয়েছেন। বিনিময়ে আগে যেভাবে অন্য জেলা থেকে আসা ভাগালোদের ধান দেওয়া হতো
এভাবেই তাদের ধান দিয়েছি। এবারই প্রথম গ্রামের ৬ প্রান্তিক কৃষক এভাবে ধান কেটেছে।
শাল্লা উপজেলায় গ্রামে গ্রামে এবার প্রান্তিক কৃষকরা জোট বেঁধে নিজের জমি কেটেছেন। অন্যের জমিও কেটে দিচ্ছেন। উপজেলার ভান্ডা বিল পাড়ের বাসিন্দা হরিনগর গ্রামের কৃষক বীরেন্দ্র দাস, সুধাংশ দাস, সুশীল দাস, নিকুঞ্জ দাস, হীরেন্দ্র দাস ও রমাকান্ত দাস ২০ দিন আগে থেকে একসঙ্গে ধান কাটা মাড়াইর কাজ শুরু করেছেন।
বীরেন্দ্র দাস বলেন, এই পর্যন্ত নিজেদের ১৫ একরের মতো জমি গাঁথা বেধে কেটেছি আমরা।।ছায়ার হাওর পাড়ের আনন্দপুরের বাসিন্দা মৃদুল কান্তি দাস বলেন, আঙ্গারুলি গ্রামের নিতেশ চন্দ্র দাস ও জুয়েল দাস, পার্শ্ববর্তী আনন্দপুর গ্রামের বেঙ্গুর মিয়া ও কৃষ্ণ দাসসহ ৬ জনের গাঁথা বেধে ছিলাম আমরা। নিজেদের ৩০ কেয়ার (১০ একর) জমি কেটেছি। আরও যেসব জমি আছে আমরা নিজেরাই কাটতে পারবো। শ্রমিক খুঁজে না পেয়ে পরে নিজেরা মিলে এভাবে ধান কেটেছি।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক স্বপন কুমার সাহা বলেন, রোববার পর্যন্ত ৭০ শতাংশ ধান কাটা হয়ে গেছে। পাহাড়ী নদী যাদুকাটার পানি হাওরে প্রবেশ করতে পানির উচ্চতা আরও ৪ মিটার বৃদ্ধি পেতে হবে। আবহাওয়া এখন খারাপের দিকে থাকলেও কৃষকরা কষ্ট করে নিজের ধান ঘরে নিয়ে আসতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধবাঁধেই মাড়াই বাঁধেই শুকানো
পরবর্তী নিবন্ধটাইম জোন পাল্টাচ্ছে উত্তর কোরিয়া