ধর্ষণ ঠেকাতে স্মার্ট ঝুমকা!

পপুলার২৪নিউজ ডেস্ক:

পপুলার২৪নিউজ ডেস্ক:দুঃখজনক হলেও সত্যি নারীদের উত্তক্ত বা ধর্ষণের ঘটনা ঘটছেই। বিশ্বের বিভিন্ন দেশে এসব অপরাধ রুখতে নিরাপত্তার জন্য নারীরাই পিপার স্প্রে সঙ্গে রাখেন।

সম্প্রতি নারীদের আত্মরক্ষায় অভিনব আবিষ্কার স্মার্ট ঝুমকা। ভারতের বারাণসীর অশোক ইনস্টিটিউটে রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট বিভাগের গবেষক শ্যাম চৌরাসিয়া দুলটি তৈরি করেছেন। কেউ ধষর্ণ করতে এলে তার দিকে লাল আর সবুজ মরিচগুঁড়ার বুলেট ছোঁড়া যাবে এই ঝুমকা থেকে।

নারীদের বিশেষ সুরক্ষাকবচ হিসাবেই দেখা হচ্ছে এই অলঙ্কার তথা অস্ত্রকে। ঝুমকাতে থাকা বিশেষ বোতামে চাপ দিলেই বেরিয়ে আসবে গুলি। এই দুলের আরও একটি বৈশিষ্ট্য হচ্ছে নারীর বোতাম টিপলেই ফোন চলে যাবে জরুরি নিরাপত্তা সেবার নম্বরে।

এই বন্দুক দুলে আবার ব্লুটুথ থেকে সংযোগ করার ব্যবস্থাও রয়েছে। মোবাইলের ব্লুটুথ এক ঘণ্টা চার্জ দিলেই এক সপ্তাহ দিব্যি চলবে।

এই বিশেষ হাতিয়ার তৈরিতে শ্যাম চৌরাসিয়ার চার মাস সময় লেগেছে। ৪৫ গ্রাম ওজনের এই ঝুমকা ৩ ইঞ্চি লম্বা। এই ঝুমকোয় ৩ ইঞ্চি লম্বা ৫ মিলিমিটার মোটা ফোল্ডিং ব্যারেল রয়েছে। যা ঝুমকো বন্দুকে ফিট করে নিলেই ইভটিজার বা ধর্ষকদের জব্দ করতে পারবেন নারীরা। ব্যাটারি এবং ২টি সুইচ রয়েছে। এটি প্রস্তুত করতে খরচ পড়েছে মাত্র ছয়’শ টাকা।

পূর্ববর্তী নিবন্ধহিন্দু-মুসলিম নয়, মানবতার বার্তা দিলেন নুসরাত
পরবর্তী নিবন্ধটোল আদায়ে গাড়িতে প্রি-পেইড মিটার লাগানো হবে: অর্থমন্ত্রী