দোয়ারায় ফসলরক্ষায় জরুরি বাদ দিয়ে হচ্ছে অপ্রয়োজনীয় বাঁধ

নুর উদ্দিন, সুনামগঞ্জ : দোয়ারাবাজার সীমান্তের খাসিয়ামারা নদীর বাম পাড়ের বাঁধের ভাঙনে হচ্ছে না বাঁধের কাজ, অথচ এই ভাঙনের কিছু উপরে অপ্রয়োজনীয় বাঁধ দিয়ে এবং মংলার বাঁধ নামে আরেকটি স্থানে বাঁধ দেবার নামে ৫৫ লাখ টাকার অপচয় ঘটানো হচ্ছে।
জানা যায়, সীমান্তের ওপার থেকে নেমে আসা পাহাড়ী ঢলের অসহনীয় যন্ত্রণা ৫ বছর ধরে সইছেন সীমান্তের শতাধিক গ্রামের মানুষ। বর্ষায় পাহাড়ী ঢল নামলে বাড়ী-ঘর ভাসিয়ে নিয়ে যায়। একনাগারে সপ্তাহ থেকে ১৫ দিন জলাবদ্ধতায় ভোগেন লক্ষাধিক মানুষ। যোগাযোগ সড়কেও থাকে হাঁটু সমান পানি। গবাদি পশু থেকে শুরু করে গৃহপালিত পশু নিয়েও বেকায়দায় পড়েন এলাকাবাসী। সীমান্ত এলাকার ছোট ছোট হাওরে এ কারণে চাষাবাদ হয় না। গুরুত্বপূর্ণ এই বাঁধে কাজ না করেই এর কিছুটা উপরে বক্তারপুর স্লুইসগেট থেকে মীরপুর মসজিদ হয়ে রাজু মিয়ার বাড়ি পর্যন্ত বাঁধের কাজ করার জন্য দুটি পিআইসিকে (৩৩ নম্বর ও ৩৪ নম্বর পিআইসি) ২৯ লাখ ৪৩ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। স্থানীয় লোকজনের দাবি খাসিয়ামারা’র ভাঙনে কাজ না করে এখন যে বাঁধের কাজ করা  হচ্ছে, এটি মানুষের বা হাওরের ফসলের কোনো কাজে আসবে না।
উপজেলার নাইন্দার হাওরে মংলার বাঁধ নামে আরেকটি বাঁধ দেওয়া হচ্ছে প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে (৫ ও ৭ নম্বর পিআইসি)। আশপাশের এলাকার বাসিন্দারা জানিয়েছেন, ওখানে দেড় লাখ টাকার ধানও হবে না। ৩০-৩৫ কেয়ার জমি আছে বাঁধের ভেতর। এভাবে অর্থের অপচয় কেন হচ্ছে, এই প্রশ্ন সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদেরও।
খাসিয়ামারা রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটির সভাপতি আনফর আলী বলেন, মানুষের প্রয়োজনীয় যেটি সেখানে কাজ হচ্ছে না। আর অপ্রয়োজনীয় বাঁধ করে টাকার অপচয় করা হচ্ছে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পওর বিভাগ-২) এর নির্বাহী প্রকৌশলী সফিকুল ইসলাম জানালেন, খাসিয়ামারা’র বাম তীরের রাবার ড্যামের পাশের ভাঙন দেখে আমারও মনে হয়েছে, ওখানে বাঁধ’এর জরুরি প্রয়োজন, ওখানে বাঁধ দিয়ে এলজিইডি’র রাবারড্যাম ব্যবস্থাপনা কমিটিকে সতর্ক রাখতে হবে। যখন প্রয়োজন পানি ছাড়তে হবে।

পূর্ববর্তী নিবন্ধতাহিরপুরে নির্মিত হচ্ছে ছিন্নমূল ৪০ পরিবারের আবাসন
পরবর্তী নিবন্ধবাণিজ্য মেলায় থার্ড আই, ফ্রস্ট ক্লিন, ই-রিপিলার প্রযুক্তির ওয়ালটন এসি