দূর্নীতির দায়ে সাভারের কাউন্দিয়া ইউপি চেয়ারম্যান শান্ত বরখাস্ত

সাভার প্রতিনিধি:
দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার কারনে ঢাকা জেলার সাভার উপজেলাধীন ১১ নং কাউন্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান খানকে (শান্ত) তার পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বুধবার সস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রাণলায় স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার উপসচিব মোহাম্মদ আজিজুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই বরখাস্তের আদেশ দেয়া হয় এবং তা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারী করা হয়েছে যা অবিলম্বে কার্যকর হবে।
প্রজ্ঞাপন থেকে জানা যায়, ঢাকা জেলার সাভার উপজেলাধীন ১১ নং কাউন্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান খান (শান্ত) এর বিরুদ্ধে ওই ইউনিয়নের সিংগাসার আলী আহম্মদ স্কুল হইতে বেলতলা মসজিদ পর্যন্ত রাস্তা উন্নয়ন প্রকল্পের ৪০ লক্ষ টাকা বরাদ্ধের মধ্যে ১০ ভাগ কাজ করে বাকি টাকা আত্মসাত, ২০১৭-২০১৮ অর্থবছরে বাকসাত্রা নদীর ঘাট হইতে আবু বক্কর এর বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কারের নিমিত্ত টি.আর কাবিখার বরাদ্দকৃত চাল আত্মসাত এবং ইউনিয়ন পরিষদের মাসিক সভার কার্যবিবরনী বহিতে ইউপি সদস্যদের স্বাক্ষর না নিয়ে ইউনিয়ন পরিষদের কাজ চালিয়ে যাওয়ার অভিযোগ স্থানীয় তদন্তে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে এবং অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ও পরিচালক, স্থানীয় সরকার, ঢাকা বিভাগ, ঢাকা বর্ণিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী ব্যাবস্থা গ্রহনের সুপারিশ করেছেন।
ওই সুপারিশের ভিত্তিতে তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে।
তাই ঢাকা জেলার সাভার উপজেলাধীন ১১ নং কাউন্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুর রহমান খান শান্ত কর্তৃক সংগঠিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থেও পরিপন্থী বিবেচনায় এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(৪)(ঘ) ধারার অপরাধ সংঘটিত করায় ৩৪(১) ধারা অনুযায়ী ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান খান (শান্ত) কে তার স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
উল্লেখ্য, কাউন্দিয়া ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান খান শান্তর বিরুদ্ধে সাভার মডেল থানায় চাঁদাবাজি ও মারধরসহ সরকারী কাজে বাঁধা প্রদানের অভিযোগ একাধিক মামলা ও সাধারন ডায়েরী রয়েছে। গত ২০ মার্চ সকাল তুরাগ তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের সময় বিআইডব্লিউটিএ’র কর্মকর্তাকে লাঞ্চিত করা হলে উপস্থিত ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নির্দেশে আতিকুর রহমান শান্তকে আটক করে পুলিশ। পরে মুচলেকা দিয়ে অভিযুক্ত ইউপি চেয়ারম্যানকে মুক্তি দেওয়ার একদিন পর সাভার মডেল থানায় একটি মামলা দায়ের করেন বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। এছাড়া চাঁদাবাজির অভিযোগে এনআরবি ডিসেন্ট ইন্ডাস্ট্রির মালিক মো. আব্দুল মতিন বাদী হয়ে সাভার মডেল থানায় একটি লিখিত অভিযোগ করেছেন শান্তর বিরুদ্ধে। এছাড়া শান্ত ও তার বাহিনীর বিরুদ্ধে এলাকায় মারধর, চাঁদাবাজির ঘটনায় একাধিক ডায়েরী করেছে ভুক্তভোগী সাধারন মানুষ।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের ভেতর থেকে জঙ্গির উত্থান হতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধশিশুর ১০৩ বছর বয়স সংশোধন করলেন ইউএনও