দুঃখ খ্যাত কানাইখালী নদী খননের নামে বার বার লুটপাট

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

জামালগঞ্জ উপজেলার কানাইখালী নদী দিয়ে পাগনার হাওরের পানি নিষ্কাশিত হয়। পলি মাটিতে ভরাট হওয়ায় দুঃখ খ্যাত এ নদী খননের নামে বার বার সরকারি অর্থ লুটপাটের অভিযোগ উঠছে। পাগনার হাওড়ের প্রায় সাত হাজার হেক্টর বোরো জমি ২০ বছর ধরে স্থায়ী জলাবদ্ধতায় অনাবাদী রয়েছে। নদী খননের নামে লোক দেখানো প্রকল্প বাস্তবায়ন হলেও হাওরের জলাবদ্ধ জমি চাষাবাদ করতে না পারায় কৃষকেরা চরম ক্ষুব্ধ। বিএডিসি, হিলিপ ও পানি উন্নয়ন বোর্ড খনন কাজ করলেও তা কোন কাজে আসেনি।
জানা যায়, গত বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কানাইখালী নদী ভরাটকৃত গজারিয়া খালে ৩ কিলোমিটার ৭০০ মিটার খনন করেছিল। এখানে প্রতি কিলোমিটার খননে ১২ লাখ টাকা ব্যয় করেছে বিএডিসি। দেড় কিলোমিটার করে তিন কিলোমিটার খাল করেছেন ময়মনসিংহের গফরগাঁও’র মেসার্স হালিমা এন্টারপ্রাইজ ও ঢাকার মোহাম্মদপুরের মেসার্স দি-সিমেন্টেশন ঠিকাদারী প্রতিষ্ঠান। তবে অবশিষ্ট ৭০০ মিটার খাল কোন প্রতিষ্ঠান খনন করেছিল তা জানা সম্ভব হয়নি। ২০১৫ সালে হিলিপ ৩৫ লাখ ৫৯ হাজার ৯৫০ টাকা ব্যয়ে এই নদীর ৩ কিলোমিটার জায়গা খননে লোকদেখানে কাজ করেছিল। কানাইখালী নদী খনন সঠিকভাবে হলে ফেনারবাঁক, ভীমখালী ও জামালগঞ্জ সদর ইউনিয়নের ইউনিয়নের ২০-৩০ টি গ্রামের কৃষক সুফল পাবেন। এতে অন্তত ৭ হাজার হেক্টর বোরো জমি আবারও চাষাবাদ করা যাবে। তবে বিএডিসি দাবি করেছে, ৬/৭ ফুট গভীর করে নদীর উপরিভাবে ৪০ ফুট প্রস্থ ও নদীর তলদেশে ১২ ফুট প্রস্থ করে খনন কাজ হয়েছিল। খনন এলাকার মানুষ বিএডিসি দাবি মানতে নারাজ।
গজারিয়া গ্রামের বাসিন্দা শাহাব উদ্দিন বলেন, বিএডিসি খননের অর্ধেক কাজও করেনি। যতটুকু খনন করেছে, তার মাটি অপরিকল্পিতভাবে খালের তীরে রাখে।
ফেনারবাঁক গ্রামের বাসিন্দা জুলফিকার চৌধুরী রানা বলেন, কৃষকদের মরা-বাঁচার সমস্যা নদী ও খাল। খননের নামে কোটি কোটি টাকা বরাদ্দ আত্মাসৎ।
গণমাধ্যমকর্মী আখতারুজ্জামান বলেন, সঠিকভাবে কাজ করলে কৃষকদের দুর্ভোগ থাকত না। প্রকৃতপক্ষে হাওরের জলাবদ্ধতা নিরসনে কোন কাজ হয়নি।
ফেনারবাঁক ইউপি চেয়ারম্যান করুনা সিন্ধু তালুকদার বলেন, হিলিপ প্রকল্প ৩ কিলোমিটার খনন করেছিল। ঢালু না রেখে সোজা করে খনন করায় নদীর তীর ভেঙে নদীতে পড়েছে। বিএডিসির মাটি খালের দুই তীরে তুলেছিল।
বিএডিসির সুনামগঞ্জ জোনের বর্তমান সহকারি প্রকৌশলী হুসাইন মোহাম্মদ খালিদুজ্জামান কল্লোল বলেন, ৬ কিলোমিটার খাল খনন হওয়ার কথা ছিল কিন্তু বন্যার পানি চলে আসায় আর খনন করা সম্ভব হয়নি। ৩ কিলোমিটার ৭০০ মিটার খনন হয়েছে এবং ঠিকাদারকে সম পরিমাণ টাকা দেয়া হয়েছে।
পাউবোর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া জানান, চলতি বোরো মওসুমে কানাইখালী নদী খননে ২৫ লাখ টাকা বরাদ্দে অনুমোদন দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার জামিন বাড়ল একদিন
পরবর্তী নিবন্ধঋণ খেলাপিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে : আইনমন্ত্রী