দিল্লির কাছে হারলো কোহলির বেঙ্গালুরু

স্পোর্টস ডেস্ক : এবারের আইপিএলে তারকা ব্যাটারে সমৃদ্ধ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বেশ ভালো অবস্থানে থেকেই মাঠে নেমেছিল। কিন্তু তারা হোঁচট খেয়েছে টেবিলের তলানিতে থাকা দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে। আরও বিশেষভাবে বলতে গেলে, দলটির ইংলিশ ব্যাটার ফিল সল্টের বিধ্বংসী ইনিংসে বিরাট কোহলিরা হারের তিক্ততা পেয়েছে। আগে ব্যাট করা দিল্লি ১৮২ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য দাঁড় করালেও সেটি দিল্লির ফর্মে ফেরা ব্যাটারদের সামনে যথেষ্ট ছিল না। ফলে ২০ বল হাতে রেখেই আসরের চতুর্থ জয় তুলে নিয়েছে দিল্লি।

শনিবার (৬ মে) ঘরের মাঠে খেলতে নামা বেঙ্গালুরু এই ম্যাচে জিতলেই টেবিলের তিনে চলে যেত। এতে সম্ভাবনা বাড়তো প্লেঅফে জায়গা পাওয়ার। সেই লক্ষ্যেই তারা টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে। অন্যদিকে আসরজুড়ে ধুঁকতে থাকা দিল্লি এই জয়ে এক ধাপ এগিয়ে নয় নম্বরে উঠে এসেছে।

এদিন শুরু থেকেই ভালো ব্যাট করছিল কোহলি-ফাফ ডু প্লেসিরা। কিন্তু কোহলি কিছুটা মন্থর ব্যাটিং না করলে তাদের সংগ্রহ আরও বড় হতে পারত। আসরের ষষ্ঠ হাফসেঞ্চুরি পাওয়া কোহলি ৫৫ রান করেছেন ৪৬ বলে। তবে তার সঙ্গে ওপেনিংয়ে নামা ডু প্লেসি ব্যাট চালিয়েছেন দ্রুতগতিতে। তবে ফিফটি থেকে পাঁচ রান দূরে থাকাবস্থায় তাকে ক্যাচবন্দী করে ফেরান অজি অলরাউন্ডার মিচেল মার্শ। এর আগে প্লেসি ৩২ বলে ৫টি চার ও এক ছয়ে ৪৫ রান করেন।

ম্যাক্সওয়েলও। রানের খাতা খোলার আগেও তাকেও ফিরিয়েছেন মার্শ। বেঙ্গালুরুর চ্যালেঞ্জিং সংগ্রহে সবচেয়ে বড় অবদানটা মাহিপাল লোমরের। ২৯ বলে ৬ চার ও ৩ ছয়ে ৫৪ রান করেন তিনি। তৃতীয় উইকেট জুটিতে মাহিপাল ও কোহলি ৫৫ রান যোগ করেন। পরে ৪৬ বলে ৫ চারে ৫৫ রান করে মুকেশ কুমারের শিকারে পরিণত হন কোহলি।

দিল্লির হয়ে ৩ ওভারে ২১ রান দিয়ে ২ উইকেট নেন মিচেল মার্শ। এছাড়া ১টি করে উইকেট নেন মুকেশ কুমার ও খলিল আহমেদ।

 

লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নামা দিল্লির টপ অর্ডারের সব ব্যাটারই রান পেয়েছেন।

পাওয়ার প্লেতে ৬০ রানের জুটি গড়েন দুই ওপেনার সল্ট ও ডেভিড ওয়ার্নার। ষষ্ঠ ওভারের প্রথম বলে হ্যাজেলউডের বলে আউট হয়ে যান ওয়ার্নার। ১৪ বলে ৩ চার ও ১ ছয়ে ২২ রান করেন দিল্লির অধিনায়ক। এরপর সল্ট জুটি বাঁধেন মার্শের সঙ্গে। ৩২ বলে তারা আরও ৫৯ রান যোগ করেন। হারশাল প্যাটেলের বলে আউট হওয়ার আগে ১৭ বলে ২৬ রান করেন মার্শ।

দিল্লির জেতাতে সবচেয়ে বড় ভূমিকা রাখেন সল্ট। মাত্র ৪৫ বলে ৮৭ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। কার্ন শর্মার বলে বোল্ড হওয়ার আগে সল্ট ৮টি চার ও ৬টি ছক্কা হাঁকান। তিনি আউট হলেও ততক্ষণে দিল্লি জয় পাওয়ার কেবল আনুষ্ঠানিকতাই বাকি। রাইলি রুশো অক্ষর প্যাটেলকে নিয়ে প্রয়োজনীয় রানটুকু তুলে নেন। ২২ বলে ১ চার ও ৩ ছয়ে ৩৫ রান করেন রুশো। ৩ বলে ৮ রান করেন প্যাটেল। বেঙ্গালুরুর হয়ে ১টি করে উইকেট নেন হ্যাজলউড, ইশান্ত শর্মা ও প্যাটেল।

 

পূর্ববর্তী নিবন্ধ‘প্রিয়তমা’ নিয়ে যা বললেন ইধিকা পাল
পরবর্তী নিবন্ধদুই ব্রাজিলিয়ানের নৈপুণ্যে রিয়াল মাদ্রিদের শিরোপা উৎসব