দিরাই পিডিবির অভ্যন্তরে সীমাহীন ঘুষ-দূর্নীতি

নুর উদ্দিন,ছাতক সুনামগঞ্জ প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

সুনামগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে দিরাই বিদ্যুৎ সরবরাহ দপ্তর। পিডিবির দিরাই সরবরাহ দপ্তরের অভ্যন্তরে চরম অনিয়ম, অব্যবস্থাপনা, দায়িত্বহীনতা, ঘুষ গ্রহণ, জালিয়াতি, প্রতারণা ও সীমাহীন দূর্নীতির অভিযোগ রয়েছে। গ্রাহকদের হয়রানী বন্ধে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলেও বন্ধ করা যাচ্ছেনা দূর্নীতি। পিডিবির দিরাই সরবরাহ দপ্তরের সহকারী প্রকৌশলী আওলাদ হোসেন ও এমএলএসএস আয়নাল হকের বিরুদ্ধে নামে বেনামে দূর্নীতির অভিযোগ দায়ের করা হয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মহাব্যবস্থাপক বরাবরে। আবাসিক প্রকৌশলী আওলাদ হোসেন ও এমএলএসএস আয়নাল হক যোগদানের পর থেকে সেবামূলক এ প্রতিষ্টানটি ঘুষ-দূর্নীতির আখড়ায় পরিণত হয়। ফলে চরম হয়রানীর শিকার হচ্ছেন হাজার হাজার গ্রাহক।
জানা যায়, আবাসিক প্রকৌশলী আওলাদ হোসেন ৮বছর ধরে এবং এমএলএসএস আয়নাল হক দীর্ঘ ১৮বছর ধরে দিরাইয়ে সেবামূলক এ প্রতিষ্টানে কর্মরত থেকে ঘুষ-দূর্নীতি চালিয়ে যাচ্ছেন। ট্রান্সফর্মার নষ্ট হলে এটি পরিবর্তনের নামে আদায় করা হয় দেড় থেকে দু’লক্ষ টাকা। মিটার রিডারদের দিয়ে গ্রাহকদের নামে তিনি মনগড়া বিল দিয়ে যাচ্ছেন। লক্ষাধিক টাকার বকেয়া গ্রাহকদের সাথে আতাত করে অর্ধেক টাকা উৎকোচ নিয়ে সংযোগ টিডিসি করা। এলটি খুটি দিয়ে বিদ্যুৎ লাইন সম্প্রসারণে মোটা অঙ্কের টাকা আদায়। উৎকোচের বিনিময়ে অনুমোদনবিহীন অবৈধভাবে বিদ্যুৎ লাইন সম্প্রসারণসহ বিভিন্ন দূর্নীতি, লোটপাট চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরে।
থ্রি-ফেজ সংযোগের মধ্যে বেশ কিছু সংযোগ ৪/৫ বছর যাবত গ্রাহকের সাথে মিটার ছাড়া চুক্তিতে চালানো, লক্ষাধিক টাকার বকেয়া গ্রাহকদের সাথে আতাত করে অর্ধেক টাকা উৎকোচ নিয়ে সংযোগ টিডিসি করাসহ বিভিন্ন অনিয়মের সাথে জড়িত সহকারী প্রকৌশলী আওলাদ হোসেন। ই০৭ নং বলিয়মের ই/২৩২ নং হিসাবের মোহাম্মুদিয়া হোটেলের ২ লক্ষ ৩০ হাজার টাকার বকেয়া বিল লক্ষ টাকা উৎকোচ নিয়ে গায়েব করে দেন হোটেলের নাম পরিবর্তন করে। নতুন নাম রহমান হোটেল নামে নতুন মিটার সংযোগ প্রদান করা হয়। এ রকম শত শত অভিযোগ রয়েছে সহকারী প্রকৌশলীর বিরুদ্ধে। আওলাদ হোসেনের উপর দায়ের করা লিখিত অভিযোগের তদন্ত ঈদের আগে সম্পন্ন হয়েছে।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মহাব্যবস্থাপক বরাবরে গত মে মাসে বেনামি একটি লিখিত অভিযোগ দায়ের করা হয় এমএলএসএস আয়নাল হকের বিরুদ্ধে।  অভিযোগের তদন্ত শুরু হয়েছে। অভিযোগে উল্লেখ করা হয়, দিরাইয়ের পাথারিয়া গ্রামে ৭টি এলটি খুটি অনুমোদন ছাড়া দেড় লক্ষ টাকার বিনিময়ে বিদ্যুৎ লাইন সম্প্রসারণ করেন। শরিফপুর গ্রামের প্রবাসী রেজ মিয়ার নব-নির্মিত ইট ভাটায় ২৫টি খুটি দিয়ে বিদ্যুৎ লাইন সম্পসারনে ১২লক্ষ টাকা হাতিয়ে নেয় আয়নাল হক। এ রকম শত শত অভিযোগ রয়েছে আয়নাল হকের বিরুদ্ধে।

পূর্ববর্তী নিবন্ধজ্যাকুলিনের গাড়িতে পোশাকবিহীন বরুণ, ভিডিও ফাঁস!
পরবর্তী নিবন্ধচুয়াডাঙ্গায় ১০ কোটি টাকার মাদক ধ্বংস