দায়িত্বে অবহেলা ও দুর্নীতির প্রমাণ পেলেই বরখাস্ত: ডিজি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক জামাল উদ্দিন আহমেদ বলেছেন, অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্বে অবহেলা, অসততা ও দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে তাদের আর চাকরিতে রাখা হবে না। অধিদফতরের সব কর্মকর্তা-কর্মচারীর কার্যক্রম কঠোরভাবে মনিটর করা হচ্ছে।

সোমবার সকালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান কার্যালয়ে মাদকের বিরুদ্ধে অভিযান সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ হুশিয়ারি উচ্চারণ করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে এখন মাদকসেবীর সংখ্যা প্রায় ৭০ লাখের মতো। তবে তাদের মধ্যে প্রায় ৩০ শতাংশই নারী।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ২০১৬ সালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর এককভাবে ৩৯ হাজার ৫৮৫টি অভিযান চালায়। এসব অভিযানে ১০ হাজার ৪৬৫ জনকে গ্রেফতার করা হয়।

মহাপরিচালক জানান, ২০১৬ সালে উদ্ধারকৃত ইয়াবার পরিমাণ ছিল ১৩ লাখ ১৪ হাজার ৭৫৯টি। কিন্তু ২০১৭ সালে এর পরিমাণ কমে ১১ লাখ ৫৮ হাজার ৭৭০-এ নেমে এসেছে।

দেশব্যাপী ইয়াবা আগ্রাসন বাড়লেও উদ্ধার কমে যাওয়া প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে মহাপরিচালক বলেন, ২০১৬ সালের মতো বড় অংকের অভিযান চালাতে আমরা ব্যর্থ হয়েছি। তবে সে ব্যর্থতা কাটিয়ে ওঠার জন্য চেষ্টা চলছে।

মিয়ানমার থেকে ইয়াবার আগ্রাসন ছড়িয়ে পড়া প্রসঙ্গে তিনি বলেন, সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে জানানো হয়, মিয়ানমারের কাছে ৫০টি ইয়াবা কারখানার তালিকা দেয়া হয়েছে। তবে এসব কারখানার বিরুদ্ধে তারা কী ব্যবস্থা নিয়েছে তা বাংলাদেশকে এখনও জানায়নি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, যদি কোনো মদের বারে অপ্রাপ্তবয়স্ক বা স্কুল-কলেজের শিক্ষার্থীদের কাছে মদ পরিবেশন করা হয়, তবে সেসব বারের লাইসেন্স বাতিল করতে অধিদফতর কালবিলম্ব করবে না।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধিদফতরের পরিচালক (অপারেশন) ডিআইজি সৈয়দ তৌফিক উদ্দিন আহমেদ, উপপরিচালক ঢাকা মেট্রো উপঅঞ্চল মুকুল জ্যোতি চাকমা।

পূর্ববর্তী নিবন্ধনিজাম হাজারীর এমপি পদ বৈধ
পরবর্তী নিবন্ধদেশের উন্নয়নের মূল চালিকা শক্তি কৃষি : প্রধানমন্ত্রী