দাম কমেছে শাক-সবজির

নিজস্ব প্রতিবেদক : স্বৈরাচার সরকারের পতনের মধ্য দিয়ে স্বস্তি মিলেছে জনজীবনে। সরকার পরিবর্তনের কারণে সড়ক-মহাসড়কে দিতে হচ্ছে না কোনো চাঁদা। ফলে কমতে শুরু করেছে শাক-সবজিসহ বিভিন্ন নিত্য পণ্যের দাম। এমনটাই জানিয়েছেন বাজারে আসা ক্রেতা-বিক্রেতারা।

শুক্রবার (১৬ আগস্ট) সকালে রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গত মাসের তুলনায় বাজারে সব ধরনের সবজির দাম আগের চেয়ে কমেছে।

বাজার ঘুরে দেখা গেছে, আজকের সাপ্তাহিক ছুটির দিনের বাজারে প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৪০ টাকায়, পেঁপে ৩০ টাকা, মিস্টি কুমড়া ৪০ টাকা, কাঁচামরিচ ২২০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, শসা ৬০ টাকা, ধুন্দল ৫০ টাকা, চিচিঙ্গা কেজি ৬০ টাকা, ঝিঙা ৬০ টাকা, লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, জালি প্রতি পিস ৬০ টাকা, কাঁকরোল প্রতি কেজি ৬০ টাকা, বেগুন ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া যেসব সবজির দাম কিছুটা বাড়তি সেই তালিকায় আছে করলা প্রতি কেজি ৮০ টাকা, বরবটি প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা, মূলা ৮০ টাকা, কচুর মুখি প্রতি কেজি ৭০, টমেটো ১৫০ টাকা, গাজর ১০০ টাকা এবং কচুর লতি প্রতি কেজি ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়াও মাছ বাজার ঘুরে দেখা যায়, কৈ মাছ প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকা, কাতলা ৪০০ থেকে ৪২০ টাকা, শিং ৫০০ থেকে ৮০০ টাকা, রুই ৩৫০ থেকে ৪৫০ টাকা, সরপুঁটি ২৫০ থেকে ৩০০ টাকা, পাবদা ৪৫০ থেকে ৬০০ টাকা ও তেলাপিয়া ২২০ থেকে ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ডিম প্রতি ডজন ১৪০ থেকে ১৪০ টাকা, ব্রয়লার মুরগি প্রতি কেজি ১৭০ টাকা, পাকিস্তানি মুরগি ২৮০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়।

রাজধানীর মতিঝিল এলাকায় ভ্যান গাড়িতে করে সবজি বিক্রি করা আব্দুল কালাম বলেন, আগে রাস্তার পাশে ভ্যান গাড়ি দিয়ে সবজি বিক্রি করতে হলে প্রতিদিন লাইন ম্যানকে দিতে হতো এলাকা ভেদে ২৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। বর্তমানে লাইনম্যানকে এই টাকা দিতে হচ্ছে না। এছাড়া যখন পাইকারি কারওয়ান বাজার থেকে মাল কিনে নিয়ে আসা হয় তখন কারওয়ান বাজার থেকে শুরু করে গাড়িতে করে রাস্তা দিয়ে আসার সময়ও বিভিন্ন জায়গায় চাঁদার টাকা দিতে হতো, এগুলো এখন দিতে হচ্ছে না। যে কারণে আগের তুলনায় কম দামে সবজি বিক্রি করা যাচ্ছে। 

পূর্ববর্তী নিবন্ধকালোটাকা সাদা করার সুযোগ বাতিল চান ড. জাহিদ হোসেন
পরবর্তী নিবন্ধডিএমপির ৫ যুগ্ম-পুলিশ ও উপ-পুলিশ কমিশনারের বদলি