তুষার ঝড়ে আফগানিস্তানে ব্যাপক প্রাণহানি

পপুলার২৪নিউজ ডেস্ক:
আফগানিস্তানে ভারি তুষারপাতের কারণে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটছে। এতে গত দুই সপ্তাহে অন্তত ১২৫ জন মারা গেছেন।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এক সপ্তাহে আফগানিস্তানের উত্তরাঞ্চলে তুষারঝড়ে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। এর আগের সপ্তাহে সারা দেশে শতাধিক প্রাণহানি ঘটেছে। খবর আল জাজিরার।

উত্তরাঞ্চলীয় ফারিয়াব প্রদেশে মারাত্মকভাবে তাপমাত্রা হ্রাস পেয়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সেখানে রোববার ব্যাপকহারে তুষারপাত হয়েছে।

ফারিয়াবের নিরাপত্তা পরিচালক আমানুল্লাহ জাফর তুর্কি সংবাদমাধ্যম আনাদুলুকে বলেছেন, অভূতপূর্ব ভারি তুষারপাদের ঘটনায় ২৫ জন মারা গেছে বলে আমরা নিশ্চিত করতে পারি।

প্রদেশটির মধ্যে কোহিস্তান জেলা সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে।

এছাড়া পশতুনকোট, আন্ধখোয়ি, কার্মকুল, বালচেরাগ এবং দৌলাতাবাদ জেলা থেকে অনেক মানুষ নিখোঁজের খবর পাওয়া গেছে। নিখোঁজদের উদ্ধারের চেষ্টা চলছে বলে জানান এই কর্মকর্তা।

জাফর জানান, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের টিমের সঙ্গে মিলে পুলিশ দুর্গত এলাকার মানুষের প্রাণরক্ষায় যথাসাধ্য চেষ্টা। তবে উদ্ধার তৎপরতার জন্য তাদের কাছে প্রয়োজনীয় যন্ত্রপাতির যোগান অতন্ত কম বলে জানান তিনি।

তুষারপাতের কারণে আফগানিস্তানে হাজার হাজার মানুষ মানবেতর জীবন যাপন করছে। বিশেষ করে দেশটিতে দীর্ঘ যুদ্ধের কারণে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত এবং সম্প্রতি পাকিস্তান ফেরত শরণার্থীদের অবস্থা শোচনীয় হয়ে পড়েছে।

গত ৬ ফেব্রুয়ারি আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় নুরিস্তান প্রদেশে ভারি তুষারপাত এবং তুষার ধসের ঘটনায় ১০৬ জন মারা যায় বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তা।

তুষারধসে নুরিস্তানের বার্গ মাতাল এলাকার দুটি গ্রাম পুরোপুরি গুড়িয়ে গেছে বলে সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন জাতীয় দুর্যোগ মন্ত্রণালয়ের একজন মুখপাত্র।

পূর্ববর্তী নিবন্ধ১৭ গুণী ব্যক্তির হাতে একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধজাগতে শুরু হয়েছে ভারতের একমাত্র আগ্নেয়গিরিটি