তাহিরপুরের বড়ছড়া, চারাগাঁও ও বাগলি শুল্ক স্টেশন নীরব

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তের বড়ছড়া, চারাগাঁও ও বাগলি শুল্ক স্টেশনে দিয়ে কয়লা আমদানি চালু হওয়ার পর ব্যবসায়ী ও শ্রমিকদের পদচারণায় মুখরিত ছিল। এরপর থেকেই স্থানীয় অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখে স্টেশনগুলো। চাঙা হয়ে ওঠে পুরো জেলার অর্থনীতি। এখন সেই জমজমাট অবস্থা নেই। শুল্ক স্টেশনগুলো এখন নীরব।
জানা যায়, ভারতীয় পরিবেশবাদী সংগঠন ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি) পরিবেশ বিপর্যয়জনিত অভিযোগ এনে ক্ষতিপূরণের দাবিতে মেঘালয় উচ্চ আদালতে মামলার পরই কয়লা আমদানি অনিয়মিত হয়ে পড়ে। ২০১৫ সাল থেকে প্রায় স্থায়ী ভাবেই কয়লা আমদানি বন্ধ রয়েছে। মাঝে-মধ্যে অল্প কিছু সময়ের জন্য আমদানির সুযোগ দিলেও মুখর হওয়ার আগেই আবার নীরব হয়ে যায়।
তিনটি স্টেশনে প্রায় ২০ হাজার শ্রমিক নানাভাবে কাজে যুক্ত ছিলেন। প্রতিদিন এই স্টেশনগুলোতে প্রায় ১০ হাজার টন কয়লা আমদানি হতো। সরকার বছরে শত কোটি টাকারও বেশি রাজস্ব আয় করতো। দেশ-বিদেশের প্রায় ৫ শতাধিক আমদানিকারক নিয়মিত কয়লা আমদানি করতেন। স্টেশনটিতে কয়লা আমদানি অনিয়মিত হওয়ার পর ব্যবসায়ী শ্রমিকসহ সুবিধাভোগীদের সকলেরই সমস্যা হচ্ছে। স্টেশনকে কেন্দ্র করে আবাসিক হোটেল খোলা হলেও মানুষ না পাওয়ায় আবাসিক হোটেলও বন্ধ হয়ে যায়।
স্টেশনের শ্রমিক আনফর আলী বলেন, স্টেশন বন্ধ থাকায় খুব সমস্যায় আছি। অনেকেই এখন যাদুকাটা নদীতে গিয়ে বালু-পাথর কুড়ায়। কিন্তু সেখানে রুজি কম।
তাহিরপুর কয়লা আমদানিকারক সমিতির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবুল খয়ের বলেন, জমজমাট স্টেশনটি এখন নীরব। আন্তঃদেশীয় সংলাপের মাধ্যমে এই সমস্যার স্থায়ী সমাধান জরুরি।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে ১৫ আগষ্ট পালনের প্রস্তুতিসভা করেছে আওয়ামীলীগ
পরবর্তী নিবন্ধআলোচনার জন্য বিএনপি সব সময় প্রস্তুত: রিজভী