তাহিরপুরের বাদাঘাট সরকারি কলেজ কর্তৃপক্ষের দায়িত্বহীনতায় ৮৪ শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত

সুনামগঞ্জ প্রতিনিধি : এইচএসসি পাস করে উচ্চশিক্ষা অর্জনে ডিগ্রি পাস কোর্সে ভর্তি হয়েছিলেন শিক্ষার্থীরা। ডিগ্রি পাস করে পরিবারের ভাগ্যের পরিবর্তনের সকল আশায় এখন গুড়েবালি। পরীক্ষার সময় কাছাকাছি চলে আসলে জানতে পারেন আসন্ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না শিক্ষার্থীরা।
জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রাপ্ত আসন নির্দিষ্ট করা থাকলেও কলেজ কর্তৃপক্ষের খামখেয়ালিপনা ও দায়িত্বহীনতায় অধিক সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি করায় শিক্ষার্থীরা এখন বিপাকে। ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকমহল ক্ষোভ প্রকাশ করছেন।
২০১৮ সালে বিএসএস ২০০টি ও বিএ ৬০টি আসনের অনুমতি প্রদান করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নির্দিষ্ট সংখ্যক আসন থাকলেও ২০১৯ সালের নভেম্বর মাসে কলেজে কর্তৃপক্ষ প্রায় সাড়ে ৩০০ জন শিক্ষার্থীকে ২০১৯-২০২০ইং শিক্ষাবর্ষে ডিগ্রি পাস কোর্স (বিএসএস/বিএ) ভর্তি করা হয়। তাদের কাছ থেকে ভর্তি ও সেশন ফিসহ অন্যান্য ফি বাবত ৩ হাজার ২০০ টাকা গ্রহণ করা হয়। ভর্তি কার্যক্রম সম্পন্নের পর একই বছরের ২ ডিসেম্বর আসন বৃদ্ধির জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবরে আবেদন করে কলেজ কর্তৃপক্ষ। কোনো সাড়া না পেয়ে স্থানীয় এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতনের সুপারিশপত্র নিয়ে কলেজের সংশ্লিষ্ট প্রশাসন ২০২০ সালের ২৫ ফেব্রুয়ারি পুনরায় আবেদন করলেও কাজের কাজ কিছুই হয়নি। শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে কলেজের আসন ও শিক্ষার্থীদের জিপিএ বিবেচনায় ২৪৮জন শিক্ষার্থীকে রোল নাম্বার অন্তর্ভুক্ত করে ভর্তি নিশ্চিত করলেও বাকি ৮৪ শিক্ষার্থীর ভর্তি বাতিল করে জাতীয় বিশ্ববিদ্যালয়। তারা ২০২১ সালে ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।
ভর্তিবঞ্চিত শিক্ষার্থী নাজমুস সাকিব  বলেন, দেড় বছর আগে ভর্তি এবং সেশন ফি জমা দিয়েছি। এখন বলা হচ্ছে রোল আসেনি, আমরা নাকি ভর্তি হইনি। কারণ জানতে অধ্যক্ষ স্যার জানিয়েছেন কলেজে আসন না থাকার কারণে ভর্তি হওয়া যায়নি।
অভিভাবক হোসেন আলী বলেন, আমরা গ্রামে বসবাস করি। অনেক কষ্ট করে ছেলেমেয়েকে পড়ালেখা করাচ্ছি। এখন কলেজের দায়িত্বহীনতার কারণে আমাদের সন্তানদের ভবিষ্যৎ অন্ধকার।
অধ্যক্ষ মো. জুনাব আলী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বাদাঘাট কলেজে বিএসএস ২০০ ও বিএ ৬০টি আসন প্রদান করা হয়েছিল। কিন্তু ২০১৯-২০২০ইং শিক্ষাবর্ষে কলেজে সাড়ে ৩শ’র মতো শিক্ষার্থীর আবেদন করে। স্থানীয় এমপির ডিও লেটার থাকার পরও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আসন বৃদ্ধি না করায় ৮৪ জন শিক্ষার্থী ভর্তি বাতিল হয়।

পূর্ববর্তী নিবন্ধহানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ
পরবর্তী নিবন্ধপ্রেমিকার আপত্তিকর ছবি পোস্ট করে প্রেমিক গ্রেফতার