তাসকিনের দ্বিতীয় শিকার নাবি

স্পোর্টস ডেস্ক:

বল হাতে কিছুটা খরুচে। কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে ব্রেক থ্রু এনে দিতে জুড়ি নেই তাসকিন আহমেদের। দু’দুজন সেট ব্যাটারকে আজ আউট করেছেন টাইগার দলের ডানহাতি এই পেসার।

তার প্রথম শিকার ছিলেন রহমত শাহ। উইকেটের পেছনে তাকে মুশফিকুর রহিমের ক্যাচ বানিয়েছিলেন তাসকিন। এবার একইভাবে মোহাম্মদ নাবিকে ফেরালেন টাইগার গতিতারকা। আফগানরা হারালো ৫ উইকেট।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪০ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ৫ উইকেটে ১৬৮ রান। নাজিবুল্লাহ জাদরান ৪২ আর গুলবাদিন নাইব ২ রানে অপরাজিত আছেন।

আজ (মঙ্গলবার) টস ভাগ্য সহায় হয়নি। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে প্রথমে ফিল্ডিং পেয়েছে বাংলাদেশ। তবে টস পক্ষে না থাকলেও শুরুটা দারুণ হয়েছে টাইগারদের।

আফগানিস্তানের ইনিংসের তৃতীয় ওভারেই আঘাত হানেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। প্রথম দুই ওভার দেখেশুনে কাটানোর পর তৃতীয় ওভারে তৃতীয় বলে মোস্তাফিজের ওপর চড়াও হতে চেয়েছিলেন আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ।

কিন্তু মিডউইকেটে তুলে মারতে গিয়ে বল আকাশে ভাসিয়ে দেন গুরবাজ। ক্যাচটি লুফে নিতে ভুল করেননি টাইগার অধিনায়ক তামিম ইকবাল। গুরবাজ ফেরেন ৭ রানে।

দ্রুতই আরও একটি উইকেট হারাতে পারতো আফগানিস্তান। তাসকিন আহমেদের করা ইনিংসের ষষ্ঠ ওভারের পঞ্চম বলে ডিপ স্কয়ার লেগে ক্যাচ তুলে দিয়েছিলেন ইব্রাহিম জাদরান। কিন্তু মাহমুদউল্লাহ সহজ ক্যাচ ফেলে দেন।

৩ রানে জীবন পাওয়া জাদরান তাসকিনের পরের ওভারেই চড়াও হন। টানা দুই বলে একটি ছক্কা ও একটি চার হাঁকান। দেখেশুনে খেলে রহমত শাহকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে ৬৫ বলে ৪৫ রানের জুটিও গড়েন আফগান ওপেনার। বাংলাদেশ শিবিরে দুশ্চিন্তা ক্রমেই বাড়ছিল।

অবশেষে এই জুটিটি ভাঙেন শরিফুল ইসলাম। ইনিংসের ১৪তম ওভারে তাকে ড্রাইভ খেলতে গিয়ে প্রথম স্লিপে ইয়াসির আলির ক্যাচ হন জাদরান (২৩ বলে ১৯)। ইয়াসির প্রথম দফায় ক্যাচটি তালুবন্দী করতে না পারলেও পরে অনেকটা শুয়ে বুকের সঙ্গে মিশিয়ে বল ধরে ফেলেন।

রহমত শাহ আর হাশমতউল্লাহ শহিদি এরপর ধীরগতির এক জুটি গড়েন। ৫২ বলে গড়া তাদের ২৩ রানের জুটিটি বিচ্ছিন্ন হয় ইনিংসের ২২তম ওভারে।

তাসকিন আহমেদের গতিতে বিভ্রান্ত হয়ে উইকেটরক্ষক মুশফিকুর রহিমকে ক্যাচ দেন ধীরগতিতে এগিয়ে যেতে থাকা রহমত। ৩৪ রান করতে তিনি খেলেন ৬৯টি বল।

এরপর পার্টটাইমার মাহমুদউল্লাহকে আক্রমণে এনেও সাফল্য পান তামিম ইকবাল। মাহমুদউল্লাহর প্রথম ওভারেই কাট খেলতে গিয়ে উইকেটরক্ষকের ক্যাচ হন সেট ব্যাটার শহিদি। আফগান অধিনায়ক ৪৩ বলে করেন ২৮ রান।

মোহাম্মদ নাবি আর নাজিবুল্লাহ জাদরান ষষ্ঠ উইকেটে আরেকটি জুটি গড়ে ফেলেছিলেন। ৬৩ বলে ৬৩ রানের জুটিটি শেষ পর্যন্ত ভেঙেছেন তাসকিন। নাবি ২৪ বলে ২০ রান করে তার গতিতে বিভ্রান্ত হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধবরিশালে চরমোনাই মাহফিলগামী ট্রলার ডুবে নিহত ৩
পরবর্তী নিবন্ধডিআইজি মিজানের ৩ ও বাছিরের ৮ বছরের কারাদণ্ড