ঢাকা দক্ষিণে ২৮ কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আসন্ন নির্বাচনে ২৮ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। ডিএসসিসির রিটার্নিং অফিসারের কার্যালয়ে দাখিলকৃত মনোনয়ন বৃহস্পতিবার গোপীবাগের ৮ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে যাচাই-বাছাইয়ে এগুলো বাতিল করা হয়। এর মধ্যে সাধারণ ওয়ার্ডের ২৬ জন এবং সংরক্ষিত নারী ওয়ার্ডে দুজনের মনোনয়ন বাতিল হয়েছে বলে জানানো হয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব ও রিটার্নিং অফিসার আবদুল বাতেন এসব তথ্য জানান।

এদিকে ডিএসসিসির মেয়র প্রার্থী হিসেবে যে সাতজন মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন যাচাই-বাছাইয়ের পর তাদের সবার প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে।

মেয়র প্রার্থীদের নাম ঘোষণার পর সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত নারী ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও রিটার্নিং অফিসার আবদুল বাতেন জানান, দক্ষিণ সিটিতে মেয়র পদে সাতজনই বৈধ। এছাড়া সংরক্ষিত নারী আসনে দুজন এবং সাধারণ ওয়ার্ডের ২৬ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকার দুই সিটি কর্পোরেশনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এক হাজার ৩৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। সিটি নির্বাচনের এ তিন পদে দুই সিটিতে মনোনয়নপত্র তুলেছিলেন দুই হাজার ২৬০ জন। এর মধ্যে দুই সিটিতে মেয়র প্রার্থী ছিলেন ১৪ জন।

মেয়র প্রার্থী হিসবে দক্ষিণে জমা দিয়েছিলেন যারা-

দক্ষিণে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস, বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টির হাজী মোহাম্মদ সাইফুদ্দিন মিলন, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান, এনপিপির বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ও গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সব মিলিয়ে এ সিটিতে মনোনয়ন দাখিল করেছেন ৫৬৯ জন।

এদিকে ৫ জানুয়ারির মধ্যে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। ভোটগ্রহণ ৩০ জানুয়ারি।

পূর্ববর্তী নিবন্ধনাশকতার মামলায় বিএনপির কাউন্সিলরপ্রার্থী আটক
পরবর্তী নিবন্ধবাংলাদেশেই বিশ্ব ইজতেমা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী