রাজধানীর সঙ্গে যোগাযোগে বুলেট ট্রেনের ব্যবস্থা করা হবে : প্রধানমন্ত্রী

রাজধানীর সঙ্গে যোগাযোগে বুলেট ট্রেনের ব্যবস্থা করা হবে

রাজধানীর সঙ্গে দেশের অন্যান্য বিভাগীয় শহরের যোগাযোগ ব্যবস্থা কীভাবে আরো উন্নত করা যায়, কীভাবে আরো সহজ করা যায় সেই লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, রাজধানীর সঙ্গে অন্যান্য বিভাগীয় শহরের যোগাযোগ সহজ করতে বুলেট ট্রেনের ব্যবস্থা করা হবে। যাতে করে খুব অল্প সময়ে লোকজন ঢাকায় আসতে পারেন আবার গন্তব্যে ফিরে যেতে পারেন।

শনিবার বিকালে রাজধানীর হাতিরপুল ইউলুপ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী মঞ্চে ওঠার পর জয় বাংলা জয় বঙ্গবন্ধু স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হাতিরঝিল প্রকল্পের পরিচালক মেজর জেনারেল অাবু সাঈদ মোহাম্মদ মাসুদ।

এছাড়া অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অাসাদুজ্জামান খান কামাল, ঢাকা-১১ অাসনের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ ও সেনাবাহিনী প্রধান জেনারেল অাজিজ অাহমেদ বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা স্মারক তুলে দেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, যানজট নিরসনে ঢাকার চারপাশে বৃত্তাকারভাবে সড়ক-রেল ও নৌ যোগাযোগের ব্যবস্থা করা হবে।

রাজধানীর সঙ্গে আশপাশের শহরের যোগাযোগ সহজ করার জন্য সরকার নানা প্রকল্প হাতে নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, গাজীপুর, উত্তরা থেকে ২০ কিলোমিটার পথ ৩৮ মিনিটে পেরিয়ে যাত্রীদের মতিঝিলে পৌঁছে দেওয়ার লক্ষ্যে মেট্রোরেল চালু করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, এতে সাধারণ মানুষের জন্য ঢাকার বিভিন্ন এলাকার যাতায়াত আরও সহজ হবে। গাজীপুর থেকে শাহজালাল বিমানবন্দর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) রুট চালু হলে টঙ্গী ও উত্তরার সঙ্গে ঢাকা মহানগরীর যাতায়াত সহজতর হবে বলে অনুষ্ঠানে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ৯৬ সালে যখন ক্ষমতায় অাসি তখন এই হাতিরঝিল নিয়ে পরিকল্পনা করেছিলাম। কিন্তু ২০০১ সালে অামরা ক্ষমতায় অাসতে পারিনি। অাবার যখন ক্ষমতায় অাসলাম তখন এই হাতিরঝিলের প্রকল্প নিয়ে মাঠে নামলাম। অাজ ঢাকার মধ্যে এমন একটি সুন্দর জায়গা হয়েছে যা মানুষ কল্পনাই করতে পারে না।

তিনি বলেন, নৌকায় ভোট দিয়ে কেউ কোনোদিন বঞ্চিত হননি। অাগামীতেও হবেন না। নৌকায় ভোট দিয়ে স্বাধীনতা পেয়েছেন, কথা বলার অধিকার পেয়েছেন এবং এখন উন্নয়শীল দেশ পেয়েছেন। অাবার ভোট দিলে উন্নত বাংলাদেশ পাবেন।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা
পরবর্তী নিবন্ধআবারও তামিম ইকবালের সেঞ্চুরি