ডেঙ্গুতে শিশুর মৃত্যু, হাসপাতালে ১৫ দিনের বিল ১৬ লাখ!

পপুলার২৪নিউজ ডেস্ক:

ভারতের এক ডেঙ্গু রোগীর পরিবারের হাতে ১৫ দিনের ১৬ লাখ টাকার বিল ধরিয়ে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। ১৫ দিন আইসিইউ-তে থাকার পর অন্য হাসপাতালে নেওয়ার সময় ৭ বছরের ওই কিশোরীর মৃত্যুও হয়েছে।

এই নিয়ে সোশাল মিডিয়ায় ভারতের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা।অভিযোগের আঙুল গুরগাঁওয়ের ফোর্টিস হাসপাতালের বিরুদ্ধে। ১৭ নভেম্বর বছর সাতের আদিয়া সিং এর বাবার এক বন্ধুর টুইটার পোস্ট থেকে প্রকাশ্যে আসে বিষয়টি। তিনি লিখেছিলেন, আমার ছেলেবেলার এক বন্ধুর ৭ বছরের মেয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৫ দিন ধরে ফোর্টিস হাসপাতালে ভর্তি। বিল দেওয়া হয়েছে ১৮ লাখ টাকা। তাতে ধরা হয়েছে ২৭০০ গ্লাভসের দাম। সবশেষে বাচ্চাটি মারা গিয়েছে।

এই মেসেজটি ৪ দিনে ৯০০০ বার রিটুইট করা হয়েছে। এতেই নড়েচড়ে বসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়।

ডেজি নাড্ডা টুইট করে বলেন, ‘hfwminister@gov.in-এ আমায় সমস্ত বিস্তারিত তথ্য জানান। আমি ব্যবস্থা নেব।মৃতের বাবা জয়ন্ত সিং দ্বারকার একটি সংস্থায় আইটি কর্মী হিসেবে কাজ করেন। হাসপাতাল তাদের ভুল পথে চালিত করেছিল বলে অভিযোগ করে তিনি টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, সরকারের অবশ্যই ওদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত, যাতে কোনো হাসাপাতাল ওদের মতো কাজ না করতে পারে।

মেয়ের চিকিত্‍‌সার জন্য অফিস থেকে ৫ লাখ টাকা ঋণ নেওয়ার পাশাপাশি আত্মীয়-স্বজনদের থেকেও সাহায্য নিয়েছিলেন জয়ন্ত। ভেঙে ফেলেছেন তার যাবতীয় সঞ্চয়।

প্রতিবেদনে বলা হয়, ২৭ আগস্ট প্রবল জ্বরে আক্রান্ত হয় দ্বিতীয় শ্রেণির ছাত্রী আদিয়া। তাকে প্রথমে দ্বারকার রকল্যান্ড হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পরিস্থিতির উন্নতি না হওয়ায় ডাক্তারদের পরামর্শে ৩১ আগস্ট তাকে ভর্তি করা হয় ফোর্টিস হাসপাতালে। রক্ত পরীক্ষায় জানা যায়, তার ডেঙ্গু হয়েছে। চিকিত্‍‌সার পরও তার অনুচক্রিকার পরিমাণ দিন দিন কমে যেতে থাকে। এরপর তাকে ভেন্টিলেশনেও রাখা হয়েছিল। ১০ দিন সে ছিল লাইফ সাপোর্ট সিস্টেমে। এরই মাঝে ক্রমশ চড়তে থাকে বিল। ১৫ দিন পর যখন দেখা যায় মেয়েটির মস্তিষ্কে সাংঘাতিক ক্ষতি হয়ে গিয়েছে, তখন ডাক্তাররা আশা ছেড়ে দেন। এই সময় হাসপাতাল পাল্টানোর কথা ভাবলেও হাসপাতাল কর্তৃপক্ষ তাদের অ্যাম্বুলন্স দিয়েও সাহায্য করেনি বলে অভিযোগ আদিয়ার পরিবারের।

যদিও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে ফোর্টিস হাসপাতাল। তারা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানিয়েছে, আদিয়ার চিকিত্‍‌সায় নিয়ম মেনে সব রকম ব্যবস্থা করা হয়েছিল। আর বিল হয়েছিল ১৫ লাখ ৭৯ লাখ টাকার। সূত্র : এই সময়

পূর্ববর্তী নিবন্ধপোলে জ্যাকলিনের যোগব্যায়াম
পরবর্তী নিবন্ধবিচারকদের শৃঙ্খলাবিধির ড্রাফট সুপ্রিম কোর্টে: আইনমন্ত্রী