ডুবছে হাওর, বাড়ছে হাহাকার!

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জে বৃষ্টিপাত কম হলেও সীমান্তের ওপার থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদীতে প্রতিমুহূর্তে পানি বৃদ্ধি পাচ্ছে। হাওরের ফসল রক্ষা বাঁধে পানির চাপ বেড়েই চলেছে। পানির চাপে দূর্বল বাঁধ ভেঙ্গে প্রতিমুহূর্তে ডুবছে হাওর, বাড়ছে হাহাকার। ২৫ লাখ মানুষের অধিকাংশই হাওরের ওপর নির্ভরশীল।
সপ্তাহ দিন আগে পাহাড়ি ঢলে পানির চাপে নিম্নমানের বাঁধ ভেঙ্গে বেশ কয়েকটি হাওরের বোরো ফসল তলিয়ে প্রায় ৪ হাজার কোটি টাকার ক্ষতি হয়।
চলতি সপ্তাহের শনিবার থেকে আবার পানি বৃদ্ধি হতে থাকে। ইতোমধ্যে পানির চাপে বাঁধ ভেঙ্গে আরো কয়েকটি হাওরের বোরো ফসল তলিয়ে গেছে এবং হাওরে পানি প্রবেশ করছে। ঝুঁকিপূর্ণভাবে রয়েছে আরো বেশ কয়েকটি হাওর।
রোজার মধ্যে কৃষকরা দিন-রাত সেচ্ছায় বাঁধ মেরামত ও পাহারা দিচ্ছেন। তাতেও কাজ হচ্ছে না। প্রবল পানির চাপে নড়বড়ে বাঁধগুলো নিমিষেই ভেঙে যাচ্ছে।
সুরমা, ভটের নদী, ঘানোউড়া, মহাসিং, যাদুকাটা, বৌলাই, কুশিয়ারা, রক্তি, মনাই, সুমেশ্বরী, কালনী নদীতে পানি বাড়ছে দ্রুত বেগে। পানি বাড়ার সঙ্গে সঙ্গে বাঁধে দেয়া হচ্ছে মাটিভর্তি বস্তা ও বাঁশ। এতেও কাজের কাজ হচ্ছে না।
জেলার ১২টি উপজেলার ৫২টি হাওরে প্রায় ২ লাখ ২৩ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১৩ লাখ টন।
ফসলের যাতে কোনো রকমের ক্ষতি না হয়, এজন্য বাঁধ সুরক্ষাসহ ফসল রক্ষার যাবতীয় কাজের জন্য ৭২৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটি বা পিআইসি’র মাধ্যমে
১২০ কোটি টাকা বরাদ্দ আসে। বিশাল বরাদ্দ আসলেও টাকা নিয়ে চলে হরিলুট কাণ্ড। সুবিধাভোগীদের পকেট ভারী হয়।
উল্লেখ্য, ২০১৭ সালের স্মরণকালের ভয়াবহ আগাম বন্যায় সুনামগঞ্জের সকল হাওরের ইরি-বোরো ফসল তলিয়ে যায়। ঠিকাদারদের চরম অনিয়ম, কাজ না করে বিল তুলে নিয়ে যাওয়াসহ পাউবো সিন্ডিকেটের বিরুদ্ধে জেলায় তুমুল আন্দোলন ছড়িয়ে পড়ে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সুনামগঞ্জে ছুটে আসেন। ওই সময়ের আন্দোলনের প্রেক্ষিতে পানিসম্পদ মন্ত্রণালয় ঠিকাদারী প্রথাকে বাতিল করে হাওর এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত, নদী/খাল খননের জন্য স্কিম প্রস্তুত ও বাস্তবায়নের লক্ষ্যে কাবিটা নীতিমালা ২০১৭ প্রণয়ন করা হয়।
পূর্ববর্তী নিবন্ধডিআইজি মিজানের সাজা বাড়াতে হাইকোর্টের রুল
পরবর্তী নিবন্ধকরোনায় আক্রান্ত দিল্লির ক্রিকেটার, কোয়ারেন্টিনে মোস্তাফিজরা