ডিসিরাই হচ্ছেন জাতীয় নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা

নিউজ ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলা নির্বাচন অফিসারদের রিটার্নিং কর্মকর্তার আবদার টিকলো না কমিশনে। কয়েকদিন আগে এক সভায় সক্ষমতা অনুযায়ী বাছাই করে এই দায়িত্ব দেওয়ার দাবি তুলেছেন তারা। তবে এই দাবি আর টিকলো না। ডিসিরাই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হতে যাচ্ছেন।

সোমবার (১৩ নভেম্বর) ইসি থেকে একাধিক সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সরকারের নির্বাচন ও জাতীয় সংসদের উপনির্বাচন নিজস্ব কর্মকর্তা দিয়ে আয়োজন করে আসছে নির্বাচন কমিশন। কিন্তু জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে ইসি এখনো প্রশাসনের কর্মকর্তাদের ওপরই নির্ভর করছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে জেলা প্রশাসকদের (ডিসি)

যদিও ইসির ডাকা সংলাপে অংশগ্রহণ করা বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্টজনেরা জাতীয় নির্বাচনে প্রতিষ্ঠানটির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগের প্রস্তাব দিয়েছিলেন। তবে সেই প্রস্তাব টিকলো না। ডিসিরাই রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পাবেন।

ইসির নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, জাতীয় নির্বাচন বিশাল কর্মযজ্ঞ। প্রশাসনের কর্মকর্তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যদের সঙ্গে যেভাবে যোগাযোগ রেখে নির্বাচন সম্পন্ন করেন, সেই দক্ষতা ইসির নিজস্ব কর্মকর্তাদের নেই। এজন্য এবারো রিটার্নিং কর্মকর্তা করার ক্ষেত্রে ডিসিদেরকেই প্রাধান্য দিয়েছে নির্বাচন কমিশন।

গণপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, ইসি ৩০০ আসনের জন্য ৩০০ রিটার্নিং কর্মকর্তা যেমন নিয়োগ করতে পারে, তেমনি একজনকে দুই বা ততোধিক আসনের জন্যও নিয়োগ করতে পারে। তবে ৩০০ আসনের জন্য ৩০০ রিটার্নিং কর্মকর্তা নিয়োগের কোনো পরিকল্পনা ইসির নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, সরকার উপসচিব পদ মর্যাদার কোনো কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগের বিধান রয়েছে। তবে প্রশাসনিক কর্তৃত্ব বিবেচনায় নির্বাচন কমিশন প্রশাসন ক্যাডার থেকেই প্রতিটি সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়ে থাকে। এক্ষেত্রে জেলা প্রশাসক (ডিসি) এই দায়িত্ব পেয়ে থাকেন। অন্যান্য ক্যাডার থেকেও কখনো এই পদে নিয়োগ দেওয়া হয় না।

ইসি কর্মকর্তারা বলছেন, সংসদ নির্বাচনে জেলাভিত্তিক রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। আর ডিসি জেলার প্রধান হওয়ায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে তার কর্তৃত্ব বেশি মনে করে কমিশন। যে কারণে প্রতিটি সংসদের সাধারণ নির্বাচনে তারাই গুরুত্ব পান।

ডিসিদের পাশাপাশি নির্বাচন কমিশনের কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগের বিষয়টি উঠে আসে সংলাপে। এই বিষয়ে এর আগে নির্বাচন কমিশনার (ইসি) বেগম রাশেদা সুলতানা জানিয়েছেন, ইসি’র মাঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে হয়েছে। ‘মিক্সড (ডিসিদের সঙ্গে তারাও) করে রিটার্নিং কর্মকর্তা হতে চান। এটা সত্যি কথা রিটার্নিং কর্মকর্তা অ্যাডমিন ক্যাডার থেকে দেওয়া হয়। ওদের দাবি সব দেওয়ার মতো অ্যাবিলিটি নেই। তবে বাছাই করে কিছু দেওয়া যায়, ওরা ওইরকম কিছু চাচ্ছে। আমাদের কিছু দিলে সম্মানিত বোধ করি। তাদের দাবি দাওয়া নিয়ে বসব।’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন আয়োজিত সংলাপেও বিভিন্ন মহলের পক্ষ থেকে ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়ার সুপারিশ আসে। এমনকি সাবেক নির্বাচন কমিশনারও এই পরামর্শ দেন।

পূর্ববর্তী নিবন্ধনভেম্বরের প্রথমার্ধেই জাতীয় নির্বাচনের তফসিল: ইসি সচিব
পরবর্তী নিবন্ধআরও ২৯ দেশি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দিতে চায় ইসি