ডিএসইতে ৩ বছরের মধ্যে সর্বনিন্ম সূচক

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজারে দরপতন থামছেনা। আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের বড় ধরনের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা ৫ কার্যদিবস ধরে সূচকের নিন্মমুখী অব্যাহত রয়েছে। আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমে প্রায় ৩ বছরের মধ্যে সর্বনিম্নে অবস্থানে নেমে গেছে। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৬২ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১০ মাস ২১ দিন বা ৭০০ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ২২ নভেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৭৫০ পয়েন্টে।
ডিএসইতে আজ ৩২৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২০ কোটি ৯১ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৬ কোটি টাকা বেশি হয়েছে।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪১টির বা ১২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৬৭টির বা ৭৭ শতাংশের এবং ৩৭টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ২৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ওয়াটা কেমিক্যালের ১৪ কোটি ৪৯ লাখ টাকার এবং ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : মুন্নু জুট স্টাফলার্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক এবং সামিট পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ ১৪ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ৬৬৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধজামিন পেলেন বিএনপি নেতা মেজর হাফিজ
পরবর্তী নিবন্ধআবরার হত্যায় বিবৃতি দেয়ায় জাতিসংঘ প্রতিনিধিকে তলব