ডিএসইতে লেনদেন হাজার কোটির নিচে

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজার আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন কমেছে। এদিকে শেয়ারবাজারে সূচক ঊর্ধ্বমুখী হলেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন এক মাস পর হাজার কোটি টাকার নিচে নেমেছে।
আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯০৫ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২১৯ কোটি ৫৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১২৫ কোটি ৪৬ লাখ টাকার। ডিএসইতে লেনদেন এক মাস ৪ দিন বা ২৫ কার্যদিবস পর হাজার কোটি টাকার নিচে নেমেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭১৪.৭৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৪০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫.৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৭৯.৮৮ পয়েন্টে এবং ২১৭৮.৬০ পয়েন্ট। তবে অপর সূচক এবং সিডিএসইটি ২.০৩ পয়েন্ট কমে ১২২৪.০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৮টির বা ৩৬.১৫ শতাংশের, শেয়ার দর কমেছে ১২৫টির বা ৩৫.৩১ শতাংশের এবং ১০১টির বা ২৮.৫৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬.২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৮৮.৭৫ পয়েন্টে। সিএসইতে আজ ২৪২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৩টির দর বেড়েছে, কমেছে ৯৫টির আর ৫৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসোনালী ব্যাংকে ২ দিন ব্যাপী নাগরিক সেবায় কর্মশালা
পরবর্তী নিবন্ধবাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী পাকিস্তান