ট্রাম্পের চাল বুঝতে গণকের দ্বারস্থ চীনারা

পপুলার২৪নিউজ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধ এখন তুঙ্গে। আগামী দিনে এই যুদ্ধ কতদূর গড়াবে তা বুঝতে বিশ্লেষক ও রাজনৈতিক ভাষ্যকাররা যখন নতুন নতুন সূত্র পাওয়ার চেষ্টা করছেন, তখন সাধারণ চীনাদের কেউ কেউ গণকের দ্বারস্থ হচ্ছেন।

গণকের কাছ থেকে তারা ধারণা পেতে চান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরববর্তীতে আরো কি কি চাল চালতে যাচ্ছেন।

ভবিষ্যদ্বাণীতে বিশ্বাসী চীনারা ট্রাম্পের ছবি আর জন্মতারিখ নিয়ে জ্যোতিষীদের কাছে যাচ্ছেন। ট্রাম্পের চালগুলো বুঝতে তারা গণকের দ্বারস্ত হচ্ছেন।

বাণিজ্যযুদ্ধের কারণে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়েই যে কেবল অনিশ্চয়তা তৈরি হয়েছে তা নয়, এতে করে সাধারণ চীনা নাগরিকদের জীবনও অস্থিতিশীল হয়েছে। তাদের অনেকেই কোথায় বিনিয়োগ করবে, কিভাবে ব্যবসা চালাবে সে পরামর্শ চাইছে। এমনকি যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর পরিকল্পনা বাদ দেবে কিনা তাও জানতে চাইছে তারা।

হংকংয়ের গনক ভিক্টর এনজি বলেন, তিনি সাধারণত ভবিষ্যৎ সম্পর্কে বলতে তার মক্কেলের জন্মতারিখ এবং জন্মের সময়টিই বিশ্লেষণ করেন। এখন বাণিজ্য বিরোধের এ সময়ে গণমাধ্যমেও এ বিষয়টি নিয়ে ফলাও করে প্রচার আর ভবিষ্যৎ নিয়ে বাড়তে থাকা অনিশ্চয়তার মধ্যে আরেকটু বিস্তৃত পরিসরে বিশ্লেষণটি করতে হচ্ছে বলে জানান তিনি।

ভিক্টর বলেন, কারণ, এখন যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ চলছে। ফলে এখন আমাকে ওই দুই দেশের নেতাদের ভাগ্যও বিশ্লেষণ করতে হবে। যেমন: চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জন্মতারিখ এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্মতারিখ। এভাবেই আমরা পরিস্থিতিকে বিশ্লেষণ করি।

চীনের পশ্চিমাঞ্চলীয় নগরী সিয়ানে জ্যোতিষী সিয়ে সিঙলিন বলেন, বহু মানুষ বাণিজ্যযুদ্ধের ভবিষ্যৎ জানার জন্য তার কাছে আসছে। তাদের বেশিরভাগই উদ্যোক্তা, বিনিয়োগকারী। ভবিষ্যদ্বাণী করার জন্য পাঁচশ ইউয়ান (৭৩ ডলার) ফি নেন সিয়ে।

পূর্ববর্তী নিবন্ধসাব্বির-নাসিরদের ভাগ্য নির্ধারণ আজ
পরবর্তী নিবন্ধআপত্তিকর অবস্থায় প্রবাসীর স্ত্রীসহ ২ যুবক ধরা