ট্রলারডুবির তিন দিন পর ব্যবসায়ী ও ইউপি সদস্যের মরদেহ উদ্ধার

জেলা প্রতিনিধি:

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলায় পদ্মায় বাল্কহেডের ধাক্কায় ট্রলারডুবির ঘটনার তিন দিন পর নিখোঁজ ব্যবসায়ী ও ইউপি সদস্যের মরদেহ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল পৌনে ৮টার দিকে নদীর চর হাসাইল ও চৌসার এলাকা থেকে তাদের মরদেহ উদ্ধার করে পুলিশ।

মৃতরা হলেন- রাজধানীর ধানমণ্ডির বাসিন্দা ব্যবসায়ী মাহফুজুর রহমান রানা ও সিরাজদিখানের মালখানগর ইউপির ৫নং ওয়ার্ডের সদস্য হারুন অর রশিদ।

টঙ্গীবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা সোয়েব আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নিখোঁজ ওই দুজনের মরদেহ সকালে পদ্মার চর হাসাইল ও চৌসার এলাকায় ভাসতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেন। পরে পুলিশ ঘটনাস্থল থেকে তাদের মরদেহ উদ্ধার করে।

এ বিষয়ে মুন্সীগঞ্জ সদরের চর আবদুল্লা নৌ-পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক মো. হাসনাত জামান জানান, আত্মীয় স্বজনরা মরদেহ দুটি তাদের বলে শনাক্ত করেছেন। মরদেহ দুটি পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

তিনি আরও জানান, এ ঘটনায় ডুবে যাওয়া ট্রলারের মালিক মো. আলামিন বেপারী বাদী হয়ে চালকসহ ৫ জনকে আসামি করে টঙ্গিবাড়ী থানায় মামলা দায়ের করেন। এ ছাড়া ধাক্কা দেয়া বাল্কহেডের তিন শ্রমিক জব্দ করা বাল্কহেডের ইঞ্জিনকক্ষে তেল রাখার ড্রামে বিশেষ কায়দায় লুকিয়ে ছিলেন।

শনিবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় নৌপুলিশ বাল্কহেডে তল্লাশি চালিয়ে তাদের আটক করে। তবে ঘটনার পর বাল্কহেডের চালক পালিয়ে গেছেন। বাল্কহেডটি চাঁদপুরের মতলব উপজেলার দশআনি এলাকার মো. নরুল ইসলাম নামের এক ব্যক্তির বলে জানাগেছে।

আসামিরা হলেন- বাল্কহেডের ইঞ্জিন মিস্ত্রি মতলব উত্তর থানার দশআনি এলাকার মৃত আবুল হাসেম মিয়াজির ছেলে হানিফ মিয়াজি (৫৫), বাল্কহেডের বাবুর্চি একই উপজেলার সাঙ্গীভাঙ্গা এলাকার নবির হোসেন সরকারের ছেলে রাকিব হাসান (২০), বাল্কহেডের লস্কর শেখ সাদি বেপারীর ছেলে আবু হানিফ (২১)।

এদিকে মামলার অপর ২ আসামি বাল্কহেডের মালিক চাঁদপুর জেলার মতলব উত্তর থানার দক্ষিণ দশানী গ্রামের তাইজুদ্দিন মিয়াজীর ছেলে নুরুল ইসলাম (৩৮) ও সুকানী রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলার মহাজনপাড়া এলাকার শাহজালালের ছেলে বেল্লাল হোসেন (৩৫) এখনো পলাতক রয়েছে।

এর আগে শনিবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় যাত্রীবাহী ট্রলারটি চর হাসাইলের মিয়াবাড়ি ঘাট থেকে হাসাইল বাজারের দিকে যাচ্ছিল। অন্ধকারে একটি বাল্কহেড এসে ধাক্কা দিলে সঙ্গে সঙ্গে ডুবে যায় নৌযানটি। এ ঘটনায় ফহিজা আক্তার নামে এক শিশু ও সিফা আক্তার নামে এক কিশোরী মারা যায়।

এরপর রোববার (১৭ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে বিআইডব্লিউটিএর ক্রেন বোট দিয়ে ৩০ ফুট পানির নিচ থেকে টেনে তোলা হয় দুর্ঘটনাকবলিত ট্রলারটি।

স্থানীয়রা আরও জানান, ট্রলারে নিখোঁজ মাহফুজুর রহমান রানার পরিবারের ৫ সদস্য ছিলেন। এরমধ্যে স্ত্রীসহ তিনজন জীবিত উদ্ধার হলেও খালাতো বোন ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী সেফা আক্তার মারা যায়।

এ দিকে এ বিষয়ে বিআইডব্লিউটিএর উপ-পরিচালক ওবায়দুল করিম খান জানান, দুর্ঘটনার ১৯ ঘণ্টা পর ক্রেনে করে টেনে তোলা হয় ৫৬ ফুট দীর্ঘ দুর্ঘটনা কবলিত ট্রলারটি। এর সাড়ে ৫ ঘণ্টা আগে ৩০ ফুট পানির নিচে থাকা ট্রলারটি শনাক্ত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসারাদেশে ১৪৮ প্লাটুন বিজিবি ও র‍্যাবের ৪২২ টহল দল মোতায়েন
পরবর্তী নিবন্ধসাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বাতিল চেয়ে ইসির আবেদন