টেংরাটিলায় গ্যাস ব্লো-আউটে বিপন্ন পরিবেশ

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

সুনামগঞ্জের টেংরাটিলায় গ্যাস ব্লো-আউটের ১৩ বছর পরও গ্যাসফিল্ডের আশপাশের এলাকাজুড়ে গ্যাস উদগীরণ হচ্ছে। অক্সিজেন ও নাইট্রোজেনের অভাবে আশপাশের কয়েক গ্রামের মানুষের নানা রোগ বালাই লেগেই আছে। গ্যাস ব্লো-আউটের প্রভাবে এলাকার গাছ-পালা, জীব-বৈচিত্র্য ক্রমেই বিনষ্ট হচ্ছে। এতে গ্যাসফিল্ড এলাকার কয়েকটি গ্রামের পরিবেশ বিপন্ন হচ্ছে। এলাকাবাসী নিজেদের ক্ষতিপূরণ যেমন চান, তেমনি রাষ্ট্রীয় সম্পদের সুরক্ষাও চান।
২০০৫ সালের সাত জানুয়ারি রাত ১০ টায় টেংরাটিলা গ্যাসফিল্ডে প্রথম দুর্ঘটনা ঘটেছিল। আগুনের তাপে ওই দিন গভীর রাতেই গ্যাসফিল্ডের প্রডাকশন কূপের রিগ ভেঙ্গে আগুন ২০০ থেকে ৩০০ ফুট ওঠানামা করছিল। পরে এক মাসেরও বেশি সময় গ্যাস জ্বলার পর আপনা-আপনিই নিভে আগুন। দ্বিতীয় দফা বিস্ফোরণ ঘটেছিল একই বছরের ২৪ জুন রাত ২ টায়। দাউ দাউ করে জ্বলে ওঠা আগুন ১০ কিলোমিটার এলাকাজুড়ে আতঙ্ক ছড়িয়েছিল। কূপ এলাকার তিন কিলোমিটার দূরেও ভূ-কম্পন অনুভূত হয়েছিল। দু’দফা অগ্নিকান্ডে আশপাশের টেংরাটিলা, আজবপুর, গিরিশনগর, কৈয়াজুরি, টেংরাবাজার এবং শান্তিপুরের মানুষের ঘরবাড়ি, গাছগাছালি ও হাওরের ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়। বিস্ফোরণের পর থেকে এক দিনের জন্যও ঐ এলাকায় বুদবুদ করে গ্যাস উঠা বন্ধ হয়নি। বসতঘর, উঠোন, পুকুর, কৃষিজমি, টিউবওয়েলসহ সকল স্থান দিয়েই বের হচ্ছে গ্যাস। অর্থাৎ টেংরাটিলার আশপাশের বাতাস গত ১৩ বছর ধরেই দূষিত হয়ে আছে।
আবুল কাশেম বলেন, ১৩ বছর ধরে পুকুর, বসতঘর, রান্নাঘরসহ বাড়ির সব স্থান দিয়ে বুদবুদ করে গ্যাস বের হচ্ছে। নিজের মতো করে এই গ্যাস জ্বালানী হিসেবে ব্যবহার করছি। অন্যকে গ্যাস সরবরাহ করে সামান্য কিছু আয়ও করছি। এর চেয়ে অনেক বেশি গ্যাস বাতাসে উড়ছে। টেংরাটিলার গৃহিনী রহিমা বেগম বলেন, টেংরাটিলার বাতাসে সব সময় গ্যাস মিশে থাকে, এ কারণে শরীরে গুটাগুটি (চর্মরোগ) হয়, শ্বাসকষ্ট, এমনকি দাঁতেরও সমস্যা হয়।
টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদ সিলেটের সভাপতি নুরুল আমিন বলেন, টেংরাটিলা গ্যাসক্ষেত্রে পরপর দু’দফা ভয়াবহ অগ্নিকান্ডের পর  থেকেই যত্রতত্র গ্যাসের বুদবুদ উঠছে। বর্ষার মৌসুমে তা দৃশ্যমান হয় ১ কিলোমিটার এলাকাজুড়ে। ক্ষতিগ্রস্তরা ক্ষতিপূরণ চায়। তারা আরো চায় রাষ্ট্রীয় এই সম্পদ রক্ষা করা হোক।

পূর্ববর্তী নিবন্ধউত্তরায় ৬ ঘণ্টা পর যানচলাচল শুরু
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়ল ভারত