টি-টোয়েন্টিতে ফরাসি ব্যাটসম্যানের বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক : ফিনল্যান্ডে অনুষ্ঠিত তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ইউরোপ সাব-রিজিওনাল কোয়ালিফায়ারে হলো বিশ্ব রেকর্ড। ১৮ বছর ও ২৮০ দিন বয়সী ফরাসি ওপেনিং ব্যাটসম্যান গুস্তাভ ম্যাককিয়ন সর্বকনিষ্ঠ পুরুষ খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করলেন।

ভান্তায় সুইজারল্যান্ডের বিপক্ষে এই তরুণ ওপেনারের ৬১ বলের ইনিংসে ছিল পাঁচ চার ও ৯ ছয়। ১০৯ রান করেন গুস্তাভ। দুই বছরেরও বেশি সময় ধরে হজরতউল্লাহ জাজাইয়ের দখলে থাকা রেকর্ডটি ভেঙে দিলেন তিনি। ২০১৯ সালে ২০ বছর ও ৩৩৭ দিন বয়সী আফগান ওপেনার আয়ারল্যান্ডের বিপক্ষে ৬২ বলে অপরাজিত ১৬২ রান করেছিলেন।

গুস্তাভ এই প্রতিযোগিতায় টানা সাফল্য পেলেন। আগের ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে ৫৪ বলে ৭৬ রান করেন। টুর্নামেন্টের শীর্ষ ব্যাটসম্যানও এই তরুণ, ১৬১ স্ট্রাইক রেটে ১৮৫ রান করেছেন, গড় ৯২.৫০।

গুস্তাভের সেঞ্চুরি অবশ্য বিফলে গেছে। ফ্রান্স জিততে পারেনি ম্যাচটি। ১৫৮ রানের টার্গেটে নেমে সুইজারল্যান্ড জিতে গেছে শেষ বলে রোমাঞ্চ ছড়িয়ে।

সুইশ কিপার ফাহিম নাজির টপ অর্ডারে নেতৃত্ব দিয়েছেন ৪৬ বলে ৬৭ রান করে। শেষ দিকে আলী নায়ারের বীরোচিত ইনিংসে জয় পায় সুইজারল্যান্ড। শেষ তিন বলে ১২ রান করেন তিনি, যার মধ্যে শেষ বলে মারেন বাউন্ডারি।

পূর্ববর্তী নিবন্ধবিয়ে নিয়ে যা বললেন সাবা
পরবর্তী নিবন্ধকলম্বিয়ার কাছে হেরে ফাইনাল খেলা হলো না আর্জেন্টিনার