টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি একটু বাড়াবাড়ি চাওয়া : রোহিত

 পপুলার২৪নিউজ ডেস্ক:

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে কি ঝড়টাই না তুললেন রোহিত! ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির পর টি-টোয়েন্টিতে তুলে নিলেন দ্রুততম সেঞ্চুরি। ৩৫ বলে তিন অঙ্কে পৌঁছে প্রোটিয়া হার্ডহিটার ডেভিড মিলারের সাথে যৌথ বিশ্বরেকর্ডের মালিক হয়েছেন তিনি।

দুর্দান্ত ইনিংসের পর বলেছেন এসবই তার গত কয়েকমাসের কঠোর পরিশ্রমের ফল।  অনেকে বলছেন, আরেকটু থাকলে ডাবল সেঞ্চুরিও করে বসতেন রোহিত। কিন্তু ভারত অধিনায়কের কাছে এই চাওয়া ‘বাড়াবাড়ি’।রোহিত বলেন, ‘যা সবসময় করে থাকি, আজও তাই করেছি আমি। নিজের সেরা ব্যাটিংটা করার চেষ্টা করেছি। একটা নির্দিষ্ট লাইনে বল পেলে সেটিকে সীমানা ছাড়া করাই লক্ষ্য ছিল। ব্যাটিং নিয়ে আমি গত কয়েক মাস ধরে পরিশ্রম করে আসছি। সেই ফল পেয়েছি। মাঠে নেমে ইনিংসটা উপভোগ করাই ছিল আমার উদ্দেশ্য।

এছাড়া আজ উইকেটও ছিল ব্যাটিং সহায়ক। ‘ইন্দোরে ৩৫ বলে দ্রুত সেঞ্চুরি পাওয়া ইনিংসে ১২টি চার ও ১০টি ছক্কায় ৬১ মিনিট ক্রিজে থেকে মাত্র ৪৩ বলে ১১৮ রান করেন রোহিত। ভারতের পক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রান এটি। এমন নয়নাভিরাম ইনিংসে অনেক রেকর্ডই স্পর্শ করেছেন তিনি।

পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে দুটি সেঞ্চুরির মালিক হলেন রোহিত। ২০১৫ সালে ধর্মশালায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের প্রথম সেঞ্চুরি করেছিলেন তিনি।  ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল-এভিন লুইস, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম-কলিন মুনরোর পর টি-টোয়েন্টি দুটি সেঞ্চুরি করা ব্যাটসম্যান এখন রোহিত। তারপরও এমন ইনিংস খেলতে নিজের স্টাইলটাই কাজে লাগিয়েছেন রোহিত, ‘আমার ব্যাটিংয়ে একটা নির্দিষ্ট স্টাইল আছে। আজো সেভাবেই খেলেছি। কখনো অতিরিক্ত আক্রমণাত্মক হতে যাইনি। বল বুঝে খেলার চেষ্টা করেছি। ‘

ভারতের ইনিংসের ১২তম ওভারের দ্বিতীয় বলেই সেঞ্চুরির স্বাদ নিয়েছেন রোহিত। ওভারের দিক দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে এটি দ্রুততম সেঞ্চুরি। এর আগে ইনিংসের ১৩তম ওভারে দ্বিতীয় বলে দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি ও আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদ। ১২তম ওভারে সেঞ্চুরি পাওয়ার পর বিভিন্ন সামাজিক মাধ্যমে অনেকে বলছিলেন বাকী সময় ব্যাট করতে পারলে আজই টি-টোয়েন্টি ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি পেয়ে যেতে পারতেন রোহিত।

ম্যাচ শেষে এমন কথা শুনে এটাকে ‘বাড়াবাড়ি চাওয়া’ বললেন ওয়ানডেতে ২৬৪ রানের ইনিংস খেলা রোহিত, ‘টি-টোয়েন্টিতে ডাবল-সেঞ্চুরি, এটা বোধহয় একটু বেশিই চাওয়া হয়ে যাচ্ছে। এটি অনেক কঠিন বিষয়। ‘

শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড গড়া ইনিংসে ১০টি ছক্কা মেরেছেন রোহিত। ভারতীয়দের মধ্যে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডও এটি। এ ম্যাচের আগে ভারতের হয়ে সর্বোচ্চ ছক্কা ছিল বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিংয়ের। ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৭টি ছক্কা মেরেছিলেন যুবরাজ। এদিন যুবরাজকে পেছনে ফেলে দ্বিতীয়স্থানে উঠে এসেছেন লোকেশ রাহুল। লঙ্কানদের বিপক্ষে ৮টি ছক্কা মারেন তিনি। রাহুলও আরেকটু হলে সেঞ্চুরি করে ফেলতেন। আউট হয়েছেন ৪৯ বলে ৮৯ রানের ইনিংস খেলে।

পূর্ববর্তী নিবন্ধবোল্টে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ
পরবর্তী নিবন্ধবিএনপিকে আ. লীগ কিভাবে স্বাধীনতার বিপক্ষ শক্তি বলে?