টাঙ্গুয়ার জীববৈচিত্র্যের সুরক্ষা হয়নি দেড় দশকেও

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

দীর্ঘ দেড় দশকের সংরক্ষণ মেয়াদে আয়তন বাড়লেও আন্তর্জাতিক জীববৈচিত্র্যের অনন্য জলাধার রামসার সাইট টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য বৃদ্ধি পায়নি। বরং বহুমুখি ব্যবস্থাপনায় হাওরের মাছ, গাছসহ স্থলজ ও জলজ উদ্ভিদ আরো কমেছে বলে এলাকাবাসীর অভিযোগ। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন)-এর তৃতীয় দফা মেয়াদ ২০১৬ সালের আগস্ট শেষ হওয়ার পর ২০১৭ সালের আগস্ট পর্যন্ত প্রায় অভিভাবকহীন ছিল এই হাওরটি। এই সময় আইইউসিএন কর্তৃক প্রতিষ্ঠিত সমিতিগুলোর জবাবদিহিতা না থাকার সুযোগে অবাধে মাছ, গাছ ও পাখি শিকার করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়া হয়েছে।
জানা যায়, ওই সময় বাফার জোনে আইইউসিএন গঠিত টাঙ্গুয়ার হাওর সমাজ ভিত্তিক টেকসই সহ-ব্যবস্থাপনা কমিটি প্রায় ৩০টি বিল মৌসুমী ইজারা দিয়ে প্রায় অর্ধ কোটি টাকা কামিয়েছে। তারা ব্যবস্থাপনার পর থেকেই টাঙ্গুয়ার হাওরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চল প্রতিদিন ঘণ্টাভিত্তিক ইজারা দিয়ে লাখ লাখ টাকার মৎস্য আহরণ করতো।
২০১৭ সালের আগস্ট মাস থেকে সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয় ১৬ মাসের একটি প্রকল্পে এখন কার্যক্রম পরিচালনা করছে। সরকারি তহবিলে পরিচালিত এই প্রকল্পেও কারিগরি সহায়তার নামে বাস্তবায়নে জড়িত আছে আইইউসিএন। সুনামগঞ্জের ইরা ও সিএনআরএস নামের দুটি এনজিও বর্তমানে এই প্রকল্পে ৭৪টি গ্রামের মধ্যে হাওরের কাছাকাছি ৪০টি গ্রাম বাছাই করে সমবায় সমিতি করছে। তবে এর আগে আইইউসিএন প্রতিটি গ্রামে সহব্যবস্থাপনা কমিটি করে কয়েক কোটি টাকা সংগ্রহ করলেও সেই কমিটিগুলো বিলুপ্ত করে দিয়েছে। পুরনো কমিটি সচল রেখে সমবায় সমিতি করলে এখন নতুন করে সমিতির করার প্রয়োজন ছিলনা এবং তহবিল নিয়েও কোন সমস্যা হতোনা বলে এলাকাবাসী মনে করেন। নতুন সমিতি সৃষ্টি হলে তহবিল সংকটসহ নানা জটিলতায় পড়বে সংগঠনটি।
তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার সীমান্তে অবস্থিত টাঙ্গুয়ার হাওর। ১৯৯৯ সালে পরিবেশ সংকটাপন্ন এলাকা ঘোষণার পর ২০০০ সালে হাওরটি ‘রামসার সাইট’ হিসেবে স্বীকৃতি পায়। ২০০৩ সালে হাওরটি ভূমি মন্ত্রণালয় থেকে পরিবেশ ও বন মন্ত্রণালয়কে সমঝোতা স্মারকের মাধ্যমে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হয়। ২০০৬ সাল থেকে পরিবেশ ও বন মন্ত্রণালয় দাতা সংস্থা এসডিসি’র অর্থায়নে আইইউসিএনকে সংরক্ষণের দায়িত্ব প্রদান করে। ২০১৬ সালে আইইউসিএন-এর তিনদফা সংরক্ষণের মেয়াদ শেষ হয়েছে। রামসার নীতিমালা বাস্তবায়নে হাওরের জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবহার নিশ্চিতকরণ, হাওরে সহ-ব্যবস্থাপনা পদ্ধতি প্রতিষ্ঠা, হাওরের উপর নির্ভরশীল দরিদ্র জনগোষ্ঠীর নির্ভরশীলতা কমানোর লক্ষ্যে আইইউসিএনকে ব্যবস্থাপনায় যুক্ত করা হয়েছিল। তিন দফার পুরো ব্যবস্থাপনাই ছিল প্রশ্নবিদ্ধ। জীববৈচিত্র্য রক্ষা ও সংরক্ষণের নামে ওই সময়ে অবাধে মাছ ধরা, গাছ কর্তন, পাখি শিকারসহ নানা অপরাধমূলক ঘটনায় টাঙ্গুয়ার জীববৈচিত্র্য নষ্ট হয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ।
জানা যায়, ১৯৯৯ সালে হাওরটির আয়তন ৯ হাজার ৭২৭ হেক্টর ছিল। ২০১৬ সালের সর্বশেষ জরিপে হাওরটির আয়তন দাঁড়িয়েছে প্রায় ১৫ হাজার হেক্টর। আগে হাওরের সীমানা চিহ্নিত না হলেও গত বছর ১৪৪টি সীমানা পিলার বসিয়ে হাওরের সীমানা দেওয়া হয়েছে।
২০১৫ সালে আইইউসিএন টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্যের রেডডাটা বুক জরিপ থেকে জানা যায়, এই হাওরটিতে বর্তমানে ১৩৪ প্রজাতির মাছ, ১৯ প্রজাতির স্তন্যপ্রাণী, ২১৯ প্রজাতির দেশি ও পরিযায়ী পাখি, ২৪ প্রজাতির সরিসৃপ, ৮ প্রজাতির উভচর প্রাণী এবং ১০৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে। হাওরে ১০৯টি জলাশয় কাগজে-কলমে থাকলেও ৫২টি জলাশয়ের অস্তিত্বের কথা স্বীকার করেছেন সংশ্লিষ্টরা। এই জলমহালগুলো আইইউসিএন মৌসুমী ইজারা দিয়ে সমিতির মাধ্যমে বছরে মোটা অংকের টাকা সংগ্রহ করতো। বাফার জোনে (শুকনো অঞ্চল) প্রতি বছর ৩০টি জলাশয়ে যে মৎস্য আহরণ করে কেন্দ্রীয় সহ-ব্যবস্থাপনা কমিটি ৭৬ ভাগ টাকা নিজেরা বণ্টন করে নিয়ে যায়। নিবন্ধিত ওই সমিতিটির নির্বাচনও প্রশ্নবিদ্ধ। টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীয় ব্যবস্থাপনা যে কমিটি করা হয়েছে সেটাতেও সাধারণ মানুষের সমর্থন নেই। প্রকল্পের সংশ্লিষ্টদের ইচ্ছায় এই কমিটি তৈরি করা হয়েছে এমন অভিযোগ রয়েছে।
এদিকে ব্যবস্থাপনার পর থেকেই একজন নির্বাহী ম্যজিস্ট্রেট পালাক্রমে (১৫দিন) কমিউনিটি গার্ড, আনসার নিয়ে প্রহরা দেন। বর্তমানে তাকে সঙ্গ দেন ১৬ জন কমিউনিটি গার্ড, ২৮ জন আনসার। স্থানীয় লোকজনের অভিযোগ, আইইউসিএন ও তাদের সহযোগী সংগঠনগুলোর কর্মীদের স্থানীয়দের সচেতন করে জীববৈচিত্র্য রক্ষা করার কথা। কিন্তু তারা হাওরপাড়ের দরিদ্র জনগোষ্ঠীর কাছ থেকে সুবিধা নিয়ে অবাধে মাছ ধরার সুযোগ দিয়েছে। চোরাই শিকারীদের কাছ থেকে সুবিধা নিয়ে পাখি ধরায়ও জড়িত তারা। জানা যায় প্রকৃতি সংরক্ষণে প্রহরায় গিয়ে সহ-ব্যবস্থাপনা কমিটি, আনসার ও কমিউনিটি গার্ডের লোভের কারণে কর্তব্যরত একাধিক ম্যাজিস্ট্রেট আক্রান্ত হয়েছেন হাওরে। ২০১০ সালের মার্চ মাসে কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসের বেগ-এর ওপর হামলা চালানো হয়। এ সময় তিনিসহ সাতজন আহত হন। ২০১৪ সালের জানুয়ারি মাসে রাতে একই ভাবে কর্তব্যরত ম্যাজিস্ট্রেট প্রশান্ত কুমারের ওপর দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের লামাগাঁও এলাকায় হামলা চালানো হয়। ২০১৪ সালের ৫ নভেম্বর কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফয়জুল ইসলামের ওপরও হামলা চালানো হয়। এসব হামলায় কেন্দ্রীয় সহ-ব্যবস্থাপনা কমিটি, কমিউনিটি গার্ড ও আনসারদের সহযোগিতা রয়েছে বলে অভিযোগ আছে।
জানা যায়, গত ১৫ বছরে টাঙ্গুয়ার হাওর সংরক্ষণে সরকারের একশ কোটি টাকারও বেশি ব্যয় হয়েছে। এই সময়ে হাওরটি ইজারা দেওয়া হলে সরকারের প্রায় হাজার কোটি টাকা রাজস্ব আসতো বলে জানিয়েছেন এলাকাবাসী। সহ-ব্যবস্থাপনা কমিটি, কমিউনিটি গার্ড ও আনসার থাকার পরও প্রতিদিন লুট হচ্ছে হাওরের মাছ, গাছসহ মূল্যবান সম্পদ। প্রকৃতি সংরক্ষণের জন্য আইইউসিএন ব্যবস্থাপনায় আসার পর হাওরের জীববৈচিত্র্য রক্ষায় কয়েক লাখ হিজল-কড়চ ও নলখাগড়া লাগানোর কথা বলা হয়েছিল। গত শতাব্দীর নব্বইয়ের দশকে ইজারাদার প্রয়াত জয়নাল আবেদীনের লাগানো হিজল-কড়চের বাগই হাওরে লক্ষণীয়।
হাওরের কৃষি ও কৃষক রক্ষা সংগ্রাম পরিষদের সদস্য সচিব অবসরপ্রাপ্ত অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার বলেন, টাঙ্গুয়ার হাওরটি বিশ্ব ঐতিহ্য। এর জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য সরকার বিশেষ প্রকল্প বাস্তবায়ন করছে। কিন্তু যারা রক্ষক তারা এখানে এসেই ভক্ষকে পরিণত হয়েছে। গত ১৫ বছর ধরে হাওরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা ঘণ্টাভিত্তিক ইজারা দিয়ে মাছ আহরণ করে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। বছরে শত কোটি টাকা অবৈধভাবে কামাচ্ছে তারা। নিবন্ধিত সমিতির ইজারার মাধ্যমে মাত্র যৎসামান্য টাকা সরকারি কোষাগারে জমা রাখা হচ্ছে। তিনি বলেন, টাঙ্গুয়ার হাওর সহ-ব্যবস্থাপনা কমিটি মূলত একটি পকেট কমিটি। হাওরপাড়ের সুবিধাভোগীদের তাতে লাভ নেই। মুষ্টিমেয় কিছু লোককে সুবিধা দিতে সংশ্লিষ্টরা এই কমিটি করে জলমহাল ইজারা দিয়ে মোটা অংকের টাকা সংগ্রহ করে ভাগ-বাটোয়ারা করে নেয়। ব্যবস্থাপনায় প্রকৃতি সংরক্ষিত হওয়ার কথা থাকলেও অবস্থা আরো খারাপ হয়েছে বলে মন্তব্য করেন তিনি।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, গত ১৫ বছরে সরকারের একশ কোটি টাকারও বেশি ব্যয় হয়েছে সুরক্ষার নামে। বাস্তবে এই সময়ে টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য কমেছে। প্রকৃতি বিনাশ করা হয়েছে। স্থানীয়দের মালিকানা প্রতিষ্ঠার কথা বলা হলেও স্থানীয়দের দূরে রেখে মুষ্টিমেয় লোভী কিছু লোক তৈরি করে ভাগ-বাটোয়ারা করে সুবিধা নেওয়া হয়েছে। একটি সম্ভাবনায় বিশ্ব সম্পদ বহুমুখি কোপে ছিন্নভিন্ন হয়ে গেছে। আমরা এখন হাওরের জীববৈচিত্র্য ও নান্দনিকতাকে কাজে লাগিয়ে পর্যটন শিল্পে কাজ করার আহ্বান জানাচ্ছি।
অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নুরুজ্জামান বলেন, টাঙ্গুয়ার হাওর বিশ্ব ঐতিহ্য। আগে আইইউসিএন ব্যবস্থাপনায় ছিল। এখন সরকার নিজে ব্যবস্থাপনায় নিয়োজিত, তবে টেকনিক্যাল সাপোর্ট দিচ্ছে আইইউসিএন। আগে সংরক্ষণের নামে অনিয়মের কিছু অভিযোগ ছিল। এখন সরকারি ব্যবস্থাপনায় হাওরের ইকোলজি ও সার্বিক সম্পদ রক্ষায় কাজ করছে সরকার। আমরা পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় পর্যটকদেরও নানাভাবে সতর্ক করছি।

পূর্ববর্তী নিবন্ধরাজশাহীতে ১৯ প্লাটুন বিজিবি মোতায়েন
পরবর্তী নিবন্ধঅসুস্থ্য রাজনীতিচর্চা নতুন প্রজন্মকে ধংস করছে: আইয়ূুব আলী