জাল নোটের মামলা নিষ্পত্তিতে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক: জাল নোট কারবারিদের কঠোর শাস্তির আওতায় আনতে নতুন আইন করার উদ্যোগ থমকে আছে দীর্ঘদিন ধরে। ২০১৭ সালে এ-সংক্রান্ত গঠিত কমিটি আইনের খসড়া প্রস্তুত করে অর্থ মন্ত্রণালয়ে পাঠালেও তার অগ্রগতি নেই। জাল নোটের মামলা নিষ্পত্তিও হচ্ছে অনেক ধীরগতিতে। অনেক ক্ষেত্রে অসমন্বিতভাবে চলছে কার্যক্রম।
প্রাপ্ত তথ্য মতে, চলতি বছরের মার্চ পর্যন্ত দেশের বিভিন্ন থানায় জাল নোট সংক্রান্ত মোট মামলা রয়েছে ছয় হাজার ৭০৪টি। এর মধ্যে চলতি বছরের প্রথম তিন মাসে দায়ের হয়েছে ২৩টি। তিন মাসে নিষ্পত্তি হয়েছে মাত্র ১৮টি। আর গত বছর নিষ্পত্তি হয় ৫০টি। পাঁচ বছর আগে ২০১২ সালের মার্চ পর্যন্ত সারাদেশে মামলা ছিল পাঁচ হাজার ১২৯টি। যে পরিমাণ নতুন মামলা হয়েছে নিষ্পত্তি হয়েছে তার অর্ধেকেরও কম। অন্যদিকে আইনি দুর্বলতার কারণে অনেক ক্ষেত্রে সন্দেহভাজন অপরাধীকে জাল নোটসহ হাতেনাতে গ্রেফতারের পরও ওই দিনই ছাড়া পেয়ে যাচ্ছে তারা।
সংশ্নিষ্টরা জানান, জাল নোট প্রতিরোধে বর্তমানে দেশে আলাদা কোনো আইন নেই। দ বিধি-১৮৬০ ৪৮৯(ক) ও বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪-এর নির্দিষ্ট ধারা অনুযায়ী এ ধরনের অপরাধের বিচার করা হয়। বিদ্যমান আইনে প্রত্যক্ষদর্শী সাক্ষীর বিষয়টি থাকায় জালকারবারিরা ধরা পড়ার পর বেশিরভাগ ক্ষেত্রে দ্রুত ছাড়া পায়। কেননা বেশিরভাগ ক্ষেত্রে হয়রানির ভয়ে প্রত্যক্ষদর্শীরা সাক্ষী হতে চান না। পুলিশের চাপাচাপিতে পড়ে অনেক সময় ওই দিন সাক্ষী দিলেও পরবর্তী সময় তাকে আর খুঁজে পাওয়া যায় না। এ পরিস্থিতিতে ‘জাল মুদ্রা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ আইন-২০১৭’-এর খসড়ায় সাক্ষীর ক্ষেত্রে শিথিলতা এবং অপরাধের ধরন বুঝে শাস্তি বাড়ানোর প্রস্তাব রয়েছে।

আইনের খসড়ায় বলা হয়, কেউ দ-িত হলে দুই বছর থেকে যাবজ্জীবন কারাদন্ড হবে। আর এক লাখ টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত জরিমানা করা যাবে। অপরাধের ধরন বুঝে কাউকে উভয় দ-ে দ-িত করা যাবে। যত বেশি জাল নোট তৈরি বা সরবরাহের অভিযোগ প্রমাণিত হবে, তার শাস্তি হবে তত বেশি। একই ব্যক্তি এই আইনে একাধিকবার অপরাধী প্রমাণিত হলে তার শাস্তি বেড়ে যাবে। আর জাল নোটের সঙ্গে যুক্ত ব্যক্তির বিচারের জন্য রাষ্ট্র পক্ষের সাক্ষীকে মূল সাক্ষী হিসেবে গণ্য করতে হবে। অপরাধীর শাস্তি নিশ্চিত করতে জাল নোট তৈরির সরঞ্জাম, কারখানা বা বড় চালানসহ কাউকে গ্রেফতার করলে তা জামিন অযোগ্য মামলা হিসেবে বিবেচনা করতে হবে। দ্রুততম সময়ে অপরাধীর শাস্তি নিশ্চিত করতে দ্রুত বিচার ট্রাইব্যুনাল আইন-২০০২-এর ৬ ধারা সংশোধন করে ‘জাল নোটে’র বিষয়টি যুক্ত করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট এক কর্মকর্তা বলেন, বারবার চিঠি দিলেও আজ অবধি নতুন আইন প্রণয়নের বিষয়ে কোনো জবাব অর্থ মন্ত্রণালয় থেকে তারা পাননি। আর টেলিফোনে কয়েক দফা যোগাযোগও করা হয়েছে।

সংশ্নিষ্টরা জানান, সাধারণত পুলিশ বাদী হয়ে জাল নোট সংক্রান্ত মামলা করে। মামলার শুনানির নির্ধারিত দিনে বেশিরভাগ ক্ষেত্রে হয়রানির ভয়ে সাক্ষী উপস্থিত হন না। এতে করে মামলা কার্যক্রম বিঘ্নিত হয়। অনেক ক্ষেত্রে না বুঝে বাহক জাল নোট নেন। এর পরও বিদ্যমান নিয়মে তাকে শাস্তির আওতায় পড়তে হয়। আবার অপরাধের ধরন ভিন্ন হলেও শাস্তি হয় একই রকম। জাল মুদ্রার বাহক যদি না বুঝে বহন করেন এবং বোঝাতে সক্ষম হন তার কাছে রাখা মুদ্রা তিনি পাওনা হিসেবে পেয়েছেন তাহলে প্রস্তাবিত আইনে তাকে শাস্তি দেওয়া যাবে না বলে উলে¬খ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সুপারিশের পরিপ্রেক্ষিতে জাল নোট প্রচলন, প্রতিরোধ সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সভার সিদ্ধান্তের আলোকে আলাদা আইন করতে ২০১৫ সালে একটি কমিটি গঠন করা হয়। আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, সিআইডি ও এনএসআই থেকে মোট ছয়জন প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটি ২০১৭ সালে এ-সংক্রান্ত খসড়া প্রণয়ন করে। খসড়া প্রণয়নের সাচিবিক দায়িত্ব পালন করে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক থেকে খসড়াটি ২০১৭ সালের ২৩ নভেম্বর প্রথমে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে পাঠানো হয়। তবে সেখান থেকে জানানো হয়, এটি তাদের সঙ্গে সংশ্নিষ্ট নয়। পরে ওই বছরের ১৪ ডিসেম্বর আবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়। এরপর অগ্রগতি জানার জন্য কেন্দ্রীয় ব্যাংকে কয়েক দফা চিঠি দিয়েও কোনো সাড়া পাওয়া যায়নি। আগামী জুলাই মাসে জাল নোট প্রচলন, প্রতিরোধ সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধঈদ পরবর্তী প্রথম কার্যদিবস উত্থান শেয়ারবাজারে
পরবর্তী নিবন্ধবাজেটে ১৫০০ কোটি টাকা নগদ সহায়তার প্রস্তাব তৈরী পোশাকে, প্রণোদনা বাড়ছে