জাতীয় গণসঙ্গীত উৎসব এবং শিল্পী ফকির আলমগীর

রাজু আনোয়ার: গতানুগতিক বৈষম্য,অসংগতি, অসামঞ্জস্যতার বিরুদ্ধে দেশের মানুষকে সচেতন,সাহসী ও আন্দোলিত করার উদ্দেশ্যে যে গান পরিবেশন করা হয় তাই গণসঙ্গীত। মেহনতি মানুষের দুঃখ-দুর্দশা, অধিকার এবং সমাজের নানা অত্যাচার-নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে জনগণকে জাগিয়ে তোলার গানই গণসঙ্গীত।গণসঙ্গীত সঙ্গীতের একটি ধারা,যা মূলতঃ রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক শোষণ, নির্যাতন, অত্যাচার অনাচারের বিরুদ্ধে গণ মানুষকে উদ্দীপ্ত করে।

মানুষের অধিকার আদায়ে এবং আন্দোলন-সংগ্রামের নানা ঘটনা প্রবাহে বাংলাদেশে অগণিত গণসঙ্গীতের সৃষ্টি হয়েছে।এই গানগুলো মানুষকে যেমন প্রতিপক্ষের বিরুদ্ধে একত্রে দাঁড় করিয়ে দিয়েছে, তেমনি যূথবদ্ধ লড়াইকে সামনে এগিয়ে নিতে সহায়তা করেছে।

ব্রিটিশ – পাকিস্তানি নিপীড়কগোষ্ঠীর নির্যাতনের বিরুদ্ধে এবং প্রতিরোধ সংগ্রামে রচিত হয়েছে গণসঙ্গীতের ।এইসব উজ্জীবনী গান মানুষের প্রাণে সৃষ্টি করেছে প্রবল জাগরণ, দিয়েছে অনুপ্রেরণা ।ব্রিটিশ ও পাকিস্তানি ঔপনিবেশিক আমলেও এভাবেই আমাদের সাংস্কৃতিক যুদ্ধ করতে হয়েছে সামরিক জান্তার দুঃশাসনের বিরুদ্ধে।

১৯৪৭ সালের দেশবিভাগের পর যে চেতনার উন্মেষ ঘটেছিল ভারতীয় গণনাট্য সংঘের গণসঙ্গীতে, তারই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর লড়াকু বাংলার মানুষের কণ্ঠে ধ্বনিত গণসঙ্গীত আর হাতের শানিত হাতিয়ার আমাদের পৌঁছে দিয়েছে বিজয়ের বন্দরে ।এই রক্তিম পথযাত্রায় সংগ্রামে যে বিপুল অর্জন আমাদের এনে দিয়েছে, তার পেছনে রয়েছে কত না গীতিকার, সুরকার ও গায়কের যুদ্ধের উপাদান। শেখ লুৎফর রহমান, আব্দুল লতিফ, কবিয়াল রমেশ শীল, আলতাফ মাহমুদ, শামসুদ্দিন আহম্মেদ, সাধন সরকার, অচীন্ত্য চক্রবর্তী, গোপাল বিশ্বাস, হরিপ্রসন্ন পাল, বরুন রায় এমনই অগণিত যোদ্ধা-শিল্পীর সুর আর ছন্দে আন্দোলিত বাংলার মুক্তিসংগ্রাম মানুষকে দিয়েছে নতুন জীবনের সন্ধান।

মুকুন্দরায়, কানাইলাল শীল, আলতাফ মাহমুদ, অজিত রায়ের পথ বেয়ে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে এসে এদেশের সকল গণআন্দোলনে সাধারণ মানুষের জন্য গান রচনা করেছেন যারা তাদের অন্যতম ফকির আলমগীর। স্বাধীনতা পরবর্তী সময়ে যখন পপগানের জোয়ারে দেশ ভাসছিল তখন আজম খান, ফিরোজ সাঁই, ফেরদৌস ওয়াহিদ, পিলু মমতাজ এদের সাথে আসেন ফকির আলমগীরও। পুরো দেশকে তারা মাতিয়ে তোলেন। পপ গান দিয়ে শুরু করলেও ফকির আলমগীর কিছুদিনের মধ্যে গণসঙ্গীতের বিস্তৃত ক্ষেত্রে পদচারণা শুরু করেন।

উদাত্ত কণ্ঠে লোকায়ত স্টাইলে গলা ছেড়ে গান গেয়েছেন তিনি।তাৎক্ষণিকভাবে গান তৈরি করার ক্ষমতা ছিল এই গণসঙ্গীত শিল্পীর । শিল্পকলা একাডেমির চত্ত্বরে, জাতীয় জাদুঘরে, টিএসসিতে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে, বিশ্বসাহিত্য কেন্দ্রে- সবখানেই ছিল ফকির আলমগীরের গান।তিনি দেশের আনাচে কানাচে ছুটে ছুটে গান করেছেন । বিদেশের মাটিতে প্রবাসী বাঙালীদের সামনে স্বদেশ চেতনার বাণী তুলে ধরেছেন তিনি ।গণমানুষের শিল্পী ফকির আলমগীর রিকশা’ অলাদের নিয়েও গান বেঁধেছেন। নেলসন ম্যান্ডেলাকে নিয়ে তার অনেক গান। গানের মাধ্যমে নিপীড়িত মানুষের পক্ষে কথা বলেছেন তিনি।

বরেণ্য এ শিল্পী তার দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন। তার গাওয়া ‘কালো কালো মানুষের দেশে’, মায়ের একধার দুধের দাম’, ’মন আমার দেহ ঘড়ি’, ‘সান্তাহার জংশনে দেখা’, ‘বনমালী তুমি’ ‘আহারে কাল্লু মাতব্বর’, ‘ও জুলেখা’সহ বেশ কিছু গান দারুণ জনপ্রিয়তা পায়। এর মধ্যে ‘ও সখিনা’ গানটি এখনো মানুষের মুখে মুখে । ১৯৮২ সালের বিটিভির ‘আনন্দমেলা’ অনুষ্ঠানে গানটি প্রচারের পর দর্শকের মধ্যে সাড়া ফেলে।

‘গণসঙ্গীতের অঙ্গীকার-সাম্য সম্প্রীতির বাংলাদেশ’ স্লোগানে মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে চার দিনব্যাপী তৃতীয় জাতীয় গণসঙ্গীত উৎসবের উদ্বোধন হয় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে । উৎসবে ঢাকা ও ঢাকার বাইরের ৪০টি দলের প্রায় ৮শত গণসঙ্গীতশিল্পী অংশ নিচ্ছেন। এ উৎসব উৎসর্গ করা হয় প্রয়াত গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের স্মৃতির প্রতি।
উদ্বোধনী আয়োজনে ছিল গান, নাচ ও আলোচনা। বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ আয়োজিত এ উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী ও সংস্কৃতিজন অধ্যাপক সাধন ঘোষ। পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উৎসব উদ্যাপন কমিটির আহ্বায়ক গোলাম কুদ্দুছ।

বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, গণসঙ্গীত শোষন ও বঞ্চনার বিরুদ্ধে মানুষকে ঐক্যবদ্ধ করে।

সংস্কৃতিপ্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, এই প্রথমবারের মতো ফকির আলমগীরকে ছাড়া গণসঙ্গীত উৎসব হচ্ছে; যে মানুষটি আমৃত্যু এই সংগঠনে সরব ছিলেন। দেশে- বিদেশে গণসঙ্গীতকে ছড়িয়ে দেয়ার জন্য নিরলস কাজ করে গেছেন। আজ সে নেই, এটা মেনে নিতে কষ্ট হয়। গণসঙ্গীতের নাম উচ্চারণ করতে গেলে আমাদের দেশে ফকির আলমগীরের নাম আগে আসে।গণসঙ্গীত সব সময় শোষণ, নির্যাতন, ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার ছিল। এ উৎসবের মাধ্যমে গণসঙ্গীতের আবার প্রাণ সঞ্চার হবে।

বিশেষ অতিথির বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, দেশের মানুষকে মুক্তিযুদ্ধের মূল্যবোধে উজ্জীবিত করতে গণসঙ্গীতের ভূমিকা অপরিসীম। ইতিহাস বলে, মানুষকে ঐক্যবদ্ধ করতে গণসঙ্গীতের বিশেষ ভূমিকা রয়েছে। জাতিকে অসাম্প্রদায়িক চেতনা ও জীবনবোধের হাতিয়ার হিসেবে গণসঙ্গীতকে ব্যবহার করতে পারি।

অধ্যাপক সাধন ঘোষ বলেন, গণসঙ্গীত রচনা, পরিবেশনা ও ছড়িয়ে দেয়া একটা জাতির প্রধান কাজ। বর্তমান অবস্থায় গণসঙ্গীতের বিকল্প নেই। এই আয়োজন আমাদের নতুন করে সেই পথ দেখাবে আশা করি। সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা থেকে বেরিয়ে আসতে হলে গণসঙ্গীতের বিকল্প নেই।

গোলাম কুদ্দুছ বলেন, গণসঙ্গীত আমাদের অস্তিত্বের সঙ্গে মিশে আছে। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত সব কিছুতেই গণসঙ্গীত আমাদের প্রেরণা। মানুষের শোষণ, নির্যাতন, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণসঙ্গীত সব সময় জাগিয়ে তুলেছে। দেশের প্রয়োজনে গণসঙ্গীত আবারও তার পূর্বের জৌলুস ফিরে পাক, এ প্রত্যাশা করি।

আলোচনার পর শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। এ পর্বের শুরুতে সমবেত সঙ্গীত পরিবেশন করে ফকির আলমগীরের প্রাণের সংগঠন ঋষিজ শিল্পীগোষ্ঠী। শিল্পীরা ফকির আলমগীরের কয়েকটি গান পরিবেশন করে। শুরুতে ছিল ‘মুজিব আমার স্বপ্ন সাধন মুজিব আমার পিতা’। পরে পরিবেশন করে ‘মানুষের মাঝে বসবাস করি’ ও ‘এই সূর্যের উদয়ের পথ’।

অনুষ্ঠানে শিল্পী অজিত রায়ের গান পরিবেশন করে চট্টগ্রামের সংগঠন অভ্যুদয়, শ্রমজীবী মানুষের গান পরিবেশন করে পটুয়াখালীর সুন্দরম, গান পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী, বঙ্গবন্ধুকে নিবেদিত গান পরিবেশন করে
আওয়ামী শিল্পীগোষ্ঠী, বর্ণবাদবিরোধী গানে অংশ নেয় ঢাকার আনন্দন ও শেখ লুৎফর রহমানের গান পরিবেশন করে ঢাকার সংগঠন সমন্বয়। এরপর নৃত্য পরিবেশন করে ঢাকার স্পন্দনের শিল্পীরা। উদ্বোধনী আয়োজনে একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী তিমির নন্দী, অলক দাশগুপ্ত, শ্রেয়সী রায় ও ফারহানা রহমান কান্তা।

বুধবার (৩০ মার্চ) ছিল এই উৎসবের দ্বিতীয় দিন। এদিনের আসরে সাম্প্রদায়িকতাবিরোধী গণসংগীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী ময়মনসিংহ শাখা, যশোরের পুনশ্চ, মুন্সীগঞ্জের অন্বেষণের শিল্পীরা। অনুষ্ঠানে রজনীকান্ত সেনের গান পরিবেশন করে রাজশাহীর জয় বাংলা সাংস্কৃতিক গোষ্ঠী, মুকুন্দ দাসের গান পরিবেশন করে ঢাকার ক্রান্তি শিল্পীগোষ্ঠী, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাম্যের গান পরিবেশন করে ঢাকার বহ্নিশিখা, করোনার গান পরিবেশন করে ঢাকার পঞ্চভাস্কর, পঞ্চকবির গান শোনায় পদাতিক সঙ্গীত সংসদ, ভাষার গান শোনায় সুরতাল একাডেমি। এককসঙ্গীত পরিবেশন করে রফিকুল ইসলাম, সুকুমার দাশ, শিশির রহমান, ফকির সিরাজুল ইসলাম, হাবিবুল আলম প্রমুখ। দলীয় নৃত্য পরিবেশন করে ধৃতি নর্তনালয় ।

১ এপ্রিল শুক্রবার শেষ হবে গণসঙ্গীত সমন্বয় পরিষদ আয়োজিত চারদিনের এই উৎসব।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধজনগণ থেকে দূরে সরে গেছে বিএনপি : হাছান মাহমুদ
পরবর্তী নিবন্ধকিংবদন্তি চিত্রনায়িকা সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করলেন মৌসুমী