জলাবদ্ধতায় দুর্ভোগে রাজধানীবাসী, পানি সরাতে তৎপর দুই সিটি

নিজস্ব প্রতিবেদক

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (১২ জুলাই) রাজধানীতে টানা কয়েক ঘণ্টা ভারী বৃষ্টি হয়েছে। ১৩০ মিলিমিটার বৃষ্টিতে ডুবে গেছে নগরীর বেশির ভাগ রাস্তা। কোথাও কোথাও মূল সড়কে হাঁটু পানি জমেছে। অলিগলির অবস্থা আরও ভয়াবহ। পানিবন্দি হয়ে অনেকে ঘরের বাইরেও বের হতে পারছেন না। পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এমন পরিস্থিতিতে দ্রুত নাগরিকদের পানির কষ্ট থেকে মুক্ত করতে বেশ তৎপরত হয়ে মাঠে নেমেছে ঢাকার দুই সিটি করপোরেশন।

পানি সরাতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পাঁচ হাজার পরিচ্ছন্নতা কর্মী এবং ১০টি কুইক রেসপন্স টিম কাজ শুরু করে।

সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, শুক্রবার (১২ জুলাই) ভোর থেকে ভারী বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পাঁচ হাজারের অধিক পরিচ্ছন্নতা কর্মী। এছাড়া ১০টি অঞ্চলে কাজ করছে ১০টি কুইক রেসপন্স টিম (QRT)। প্রতিটি কুইক রেসপন্স টিমে ১০ জন কর্মী রয়েছেন। ইতোমধ্যে প্রধান প্রধান সড়কগুলো থেকে পানি নিষ্কাশন করা হয়েছে।

ভারী বৃষ্টির ফলে সৃষ্ট জলাবদ্ধতা দ্রুত নিরসনে কল্যাণপুরে ডিএনসিসির পাঁচটি পাম সকাল থেকে একযোগে কাজ করছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, রাজধানীতে সকাল ১৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। টানা তিন ঘণ্টায় হয়েছে ৬০ মিলিমিটার বৃষ্টি, যা আজ সকালে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত।

অল্প সময়ে নিরবচ্ছিন্ন ভারী বৃষ্টি হওয়ায় পানি অপসারণ হতে কিছুটা সময় লাগছে বলে জানিয়েছে সিটি করপোশেন।

এখনো যেসব অঞ্চলে জলাবদ্ধতা দেখা যাচ্ছে কুইক রেসপন্স টিম পাঠিয়ে সেই সব অঞ্চলের ড্রেন পরিষ্কার করে পানি প্রবাহ নিশ্চিত করা হচ্ছে। প্রতিটি অঞ্চলের শাখা রাস্তাগুলো থেকে পানি সরাতে কাজ করে যাচ্ছে ডিএনসিসির পরিচ্ছন্নতা কর্মীসহ কুইক রেসপন্স টিম।

কোথাও কোনো পানি জমে থাকলে ডিএনসিসির হটলাইন ১৬১০৬ এই নম্বরে ফোন করে জানানে কুইক রেসপন্স টিম ব্যবস্থা নেবে।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের নির্দেশে প্রকৌশল বিভাগ, বর্জ্যবিভাগসহ সংশ্লিষ্ট বিভাগ ভোর থেকে কাজ করছে। জলাবদ্ধতা পরিস্থিতি সার্বক্ষণিক তদারকি করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পক্ষ থেকে জানানো হয়েছে, জলাবদ্ধতা নিরসন কার্যক্রমে এই মুহূর্তে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ও প্রকৌশলী বিভাগের ১০০টি টিম মাঠ পর্যায়ে কাজ করছে।

জানানো হয়, কমলাপুর টিটি পাড়া পাম্প স্টেশনে ৫ কিউমেক ক্ষমতাসম্পন্ন দুটি বড় পাম্প এবং পাঁচ কিউসেক ক্ষমতাসম্পন্ন তিনটি ছোট পাম্প সচল রয়েছে। ধোলাইখাল পাম্প স্টেশনে ৭.৫ কিউমেক ক্ষমতাসম্পন্ন দুটি পাম্প সচল রয়েছে। অর্থাৎ বড় চারটি ও ছোট তিনটি পাম্প মিলিয়ে প্রতি সেকেন্ডে ২৫ হাজার ৪২৫ লিটার পানি নিষ্কাশন করা হচ্ছে। এছাড়া হাতিরঝিল স্লুইস গেট চালু রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএডিসি কামরুলকে বরখাস্তের সুপারিশ সিএমপির
পরবর্তী নিবন্ধঅ্যান্ডারসনের বিদায়ী টেস্ট জয়ে রাঙাল ইংল্যান্ড