জনগণ ভূমি অফিসে যেন হয়রানির শিকার না হয়

নিজস্ব প্রতিবেদক

জনগণ যেন ভূমি অফিসে কোনো ধরনের হয়রানির শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে ভূমি সংশ্লিষ্ট সব সরকারি কর্মচারীদের আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার (৯ সেপ্টেম্বর) মেহেরপুর জেলা প্রশাসন আয়োজিত জেলা রাজস্ব সম্মেলন-২০২০ ও সেবা সহজীকরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, জনগণকে অনেক সময় বিভিন্ন ধরনের খতিয়ান সংগ্রহ করতে দীর্ঘসূত্রিতা ও হয়রানির সম্মুখীন হতে হয়। প্রযুক্তির ব্যবহারের কারণে এখন সেবা প্রত্যাশীরা সহজেই এ সব সেবা পাচ্ছেন। কোনো কোনো ক্ষেত্রে একদিনের মধ্যেই সরকারের পক্ষে এ সেবা দেওয়া সম্ভব হচ্ছে। প্রযুক্তির ব্যবহারের কারণেই এটা সম্ভব হয়েছে। ভূমি সেবা সহজিকরণে প্রযুক্তির বিকল্প নেই। তাই ভবিষ্যতে ভূমিসেবার বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির পরিসর আরও বাড়াতে হবে। বর্তমান সরকার সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী ভূমি সংশ্লিষ্ট সব সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, জনগণ যেন ভূমি অফিসে কোনো ধরনের হয়রানির শিকার না হন সেদিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়া ভূমি সংক্রান্ত বিরোধগুলো দ্রুততার সঙ্গে নিষ্পত্তি করতে হবে।

তিনি আরও বলেন, শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। ভূমিসেবার বিভিন্ন ক্ষেত্রে এরই মধ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। ভবিষ্যতে ভূমি জরিপসহ অন্যান্য ক্ষেত্রেও ডিজিটাইজেশন করা হবে।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, খুলনার বিভাগীয় কমিশনার ড. মো. আনোয়ার হোসেন হাওলাদার, পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য্য, জিপি অ্যাডভোকেট শাহজাহান আলী, মেহেরপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ হাসানুজ্জামান মালেক, মেহেরপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ইব্রাহীম শাহীন বক্তব্য রাখেন।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার্থীদের সুরক্ষায় সম্মিলিত বৈশ্বিক পদক্ষেপ নিন
পরবর্তী নিবন্ধসিনহা হত্যা: স্বীকারোক্তি শেষে কারাগারে ৪ পুলিশ