জগন্নাথপুরে দৃষ্টিহীন চয়ন তালুকদারের অনার্স পড়াশোনা নিয়ে পরিবারের দুশ্চিন্তা

নুর উদ্দিন : সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার দৃষ্টিহীন চয়ন তালুকদার এইচএসসি পাশ করেছে। রোববার প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে জগন্নাথপুর ডিগ্রি কলেজ থেকে সে জিপিএ ৩.৯২ পায়।
তার বোন মৌসুমী তালুকদার জগন্নাথপুর মহিলা কলেজ থেকে অংশ নিয়ে জিপিএ ৩.৩৩ পেয়ে এইচএসসি পাশ করে। দৃষ্টি প্রতিবন্ধী চয়ন তালুকদার ও তার বোন মৌসুমী তালুকদারের এইচএসসি পাশে পরিবারে আনন্দ থাকলেও ছেলে মেয়েদের ভবিষ্যত পড়াশোনা চালিয়ে যাওয়া নিয়ে শঙ্কা রয়েছে।
চয়নের পরিবারের লোকজন জানান, ২০০১ সালে জন্মগ্রহণ করে চয়ন। জন্ম থেকে দু’চোখে আলো না থাকলেও চয়ন ছোটবেলা থেকে পড়াশোনার বিষয়ে আগ্রহী ছিল। সহপাঠী বোন মৌসুমী তালুকদারের কাছ থেকে পড়া শুনে শুনে মুখস্থ করে সে শ্রুতি লেখকের মাধ্যমে পরীক্ষা দিয়ে এসএসসি ও সর্বশেষ এইচএসসি পাশ করে। সে ভালো গানবাজনা ও করতে পারে।
চয়নের মা মিনতি তালুকদার জানান, তিন ছেলে ও দুই মেয়ের মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী ছেলে চয়নকে নিয়ে খুব দুশ্চিন্তায় ছিলাম। সে মনের জোরে পড়ালেখা চালিয়ে সবার মধ্যে ভালো ফলাফল করে আমাদেরকে তৃপ্ত করেছে।
চয়নের বাবা কৃষক নিতাই তালুকদার বলেন, কৃষি কাজ করে কোন রকম জীবনযাপন করছি। সিলেট ও সুনামগঞ্জ শহরে রেখে ছেলে মেয়েদের পড়ানোর সক্ষমতা নেই। ছেলে মেয়ে দু’জনই এইচএসসি পাশ করায় খুশি। কিন্তু কীভাবে আর পড়াব ভেবে কূল পাচ্ছি না।
চয়ন তালুকদার এইচএসসি পাশ করার আনন্দে প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, খুব ইচ্ছে বাংলা নিয়ে অনার্স পড়তাম। এসএসসি ও এইচএসসি মিলে সাত পয়েন্ট রয়েছে। জগন্নাথপুর উপজেলায় অনার্স পড়ার সুযোগ না থাকায় দুশ্চিন্তায় আছি। আর্থিক অভাব অনটনের সংসারে সিলেট থেকে অনার্স পড়া সম্ভব নয় তাই কী করব ভেবে পাচ্ছি না।
চয়নের বন্ধু শ্রুতি লেখক মাজহারুল ইসলাম জানান, চয়নের শ্রবণ শক্তি খুব ভালো থাকায় সে শুনে শুনে পড়া মুখস্থ করে ফেলতে পারে। আমি এসএসসি ও এইচএসসিতে তাঁর শ্রুতি লেখক ছিলাম। সে পাশ করায় আমার খুব ভালো লাগছে।
জগন্নাথপুর ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহিদুল ইসলাম বলেন, চয়ন তালুকদারের পড়ালেখার আগ্রহ দেখে আমরা তাকে সহযোগিতা করেছি। সে ভালো ফলাফল করায় আমরা আনন্দিত। সুযোগ পেলে সে উচ্চ শিক্ষা অর্জন করতে পারবে বলে আমি দৃঢ আশাবাদী

পূর্ববর্তী নিবন্ধছাতকে বাণিজ্যিক ভাবেই ক্যাপসিকাম চাষে সফল কৃষক সদরুল
পরবর্তী নিবন্ধভালোবাসা দিবসে প্রেমিককে সামনে আনলেন শবনম ফারিয়া