ছাত‌কে অনিয়ম দুর্নীতির মাধ্যমে প্রধান শিক্ষক নিয়োগ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জের ছাতকে প্রাথমিক শিক্ষা অফিসারের বিরুদ্ধে লাগামহীন অনিয়ম দুর্নীতি ও লুটপাটে মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। বিদ্যালয়ে  চদা প্রধান শিক্ষক নিয়োগের নামে অবাধে চলছে ঘুষ বাণিজ্য ও বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা (সপি) প্রকল্পের ফান্ডে ভ্যাটের নামে প্রকাশ্যে শিক্ষা অফিসার প্রধান শিক্ষকদের কাছ থেকে সোনালী ব্যাংকের চালান ছাড়াই অগ্রিম তিন হাজার টাকা করে হাতিয়ে নেয়ার অ‌ভি‌যোগ উ‌ঠে।
সদ্য জাতীয়করন ৬১ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ, বদলী, পদোন্নতি, চলতি দায়িত্ব না দেওয়ার জন্য হাইকোর্টের রীট পিটিশন (নং ১৮৩৩/২০১৫) এর রায়ে আইনি নিষেধাজ্ঞা জারি হয়। হাইকোর্টের আ‌দেশ অমান্য করে সুনামগঞ্জ জেলা প্রাথ‌মিক শিক্ষা অ‌ফিসার পঞ্চানন বালা  ও ছাতক উপ‌জেলা প্রাথ‌মিক শিক্ষা অ‌ফিসার মা‌নিক চন্দ্র দাশ সদ্য জাতীয়করনকৃত বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগ দেন। এসব নিয়োগকৃত শিক্ষক স্থ‌গিতা‌দেশ বিদ্যালয় থে‌কে প্রত্যাহার করার জন্য গত ১৭জুলাই প্রাথ‌মিক শিক্ষা অ‌ধিদপ্ত‌রে প‌রিচালক (প‌লি‌সি ও অপা‌রেশন) শাখার যুগ্ম স‌চিব শেখ জ‌সিম উ‌দ্দিন আহা‌ম্মেদ স্ব‌াক্ষ‌রিত প্রাথ‌মিক শিক্ষা অ‌ধিদপ্ত‌র থে‌কে এ আ‌দেশ প্রদান ক‌রেন। প্রাথ‌মিক শিক্ষা অ‌ধিদপ্ত‌রের আদেশ প্রদানের ৪সপ্তাহ অতিবাহিত হলেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ ঘটনায় জেলা ও উপজেলা অফিসপাড়াজুড়ে তোলপাড় শুরু হয়েছে।
জানা যায়, উপজেলার ১২২টি সরকারি প্রাথমিক ও সদ্য জাতীয়করন ৬১ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ১৮৩টি স্কুলের নামে সরকারি  ৭২ লাখ ৮০ হাজার টাকা বরাদ্ধ আসে বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা প্রকল্পের মেরামতের জন্য।  প্রতিটি বিদ্যালয়ে বরাদ্ধ করা হয় ৪০ হাজার টাকা করে। এই বরাদ্দের বিপরীতে ভ্যাটের নামে শিক্ষা অফিসার প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছ থেকে সোনালী ব্যাংকের ভ্যাটের চালান ছাড়াই অগ্রিম তিন হাজার টাকা করে অবৈধভাবে হাতিয়ে নিয়েছেন বলে জানান একাধিক শিক্ষক-শিক্ষিকা।
উপজেলা শিক্ষা অফিসার মা‌নিক চন্দ্র দাশ জানান, আমি ঘুষ নেই না। ঘুষের বিষয়টি সত্য নয়। হাইকোর্টের আদেশ অমান্য করে সদ্য জাতীয়করনকৃত প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ প্রসঙ্গে জানতে চাইলে বিষয়টি এড়িয়ে যান।

পূর্ববর্তী নিবন্ধলক্ষ্মীপুরে পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধছাতকে পল্লী বিদ্যুতের ওয়ারিং পরিদর্শক ৩০লক্ষ টাকা নিয়ে উধাও