ছাতক- সুনামগঞ্জ রেলপথের সম্ভাব্যতা সমীক্ষার উদ্যোগ

নুর উদ্দিন, সুনামগঞ্জ :

প্রাকৃতিক জলাভূমি বৈশিষ্ট্যের হাওর জেলা সুনামগঞ্জে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে পরিবহন সুবিধার জন্য সরকার ছাতক-সুনামগঞ্জে রেললাইন সম্প্রসারণ ও বাস্তবায়ন করার বিশেষ পরিকল্পনা নিয়েছে। এটি বাস্তবায়ন হলে যোগাযোগে নতুন দ্বার উন্মোচন হবে। ইতোমধ্যে ‘সুনামগঞ্জ জেলা সদরে রেলওয়ে সংযোগের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ নিয়ে কাজ শুরু করেছে মন্ত্রণালয়।
ব্রিটিশ আমলের সিলেট-ছাতক রেললাইনে জনগণের যাতায়াতের চেয়ে মালবাহী ট্রেনই যাতায়াত করছে। সুরঞ্জিত সেনগুপ্ত রেল মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর ছাতক-সুনামগঞ্জ রেললাইন সম্প্রসারণে জমি অধিগ্রহণের নির্দেশনাও দিয়েছিলেন। একটি বিশেষ ট্রেনও ছাতকে নিয়ে এসেছিলেন। তাঁর মন্ত্রীত্ব চলে যাওয়ার পর এই স্বপ্নের ছেদ পড়ে। তবে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এ বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে নিয়ে যান। এমএ মান্নান পরিকল্পনা মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে গত শুক্রবার প্রথমে সুনামগঞ্জে আসার পর ছাতকের গোবিন্দগঞ্জে পথসভায় ছাতক-সুনামগঞ্জ রেললাইনের কথা জানিয়েছিলেন।
সরকার ইতোমধ্যেই পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগে ‘সুনামগঞ্জ জেলা সদরে রেলওয়ে সংযোগের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ শীর্ষক প্রকল্পের প্রস্তাব করেছে রেলওয়ে মন্ত্রণালয়। ১০ কোটি টাকা ব্যয়ে এক বছরের মধ্যেই সমীক্ষার কাজ সম্পন্ন করে এ বিষয়ে মূল প্রকল্প হাতে নেবে সরকার।
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রাথমিক টপোগ্রাফিক সার্ভে অনুযায়ী ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রুটের দৈর্ঘ্য ২৭ থেকে ২৮ কিলোমিটার। আলোচ্য প্রকল্পের আওতায় ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেলপথ নির্মাণে সম্ভাব্যতা যাচাই করা হবে। পরবর্তীতে নেত্রকোণার মোহনগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণ করা গেলে একটা বৃত্তাকার রেলপথ তৈরি হবে।
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, হাওরবাসীসহ আমার দীর্ঘদিনের স্বপ্ন এই এলাকায় রেলপথ নির্মাণ করা। আমরা প্রথমে ছাতক থেকে সুনামগঞ্জ সদর পর্যন্ত রেলপথ নিয়ে যাবো। পরবর্তীতে নেত্রকোণা ও ময়মনসিংহের সঙ্গে রেলপথে যুক্ত করা হবে সুনামগঞ্জ জেলাকে। রেললাইন এই মেয়াদে বাস্তবায়ন করবো। তিনি বলেন, হাওরকে জাতীয় উন্নয়নে যুক্ত করতে এবার আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যোগাযোগ ব্যবস্থাকে বেশি গুরুত্ব দিচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধহাওরের পিআইসি বিতর্কিত নাম
পরবর্তী নিবন্ধজাপা কখনোই প্রশ্নবিদ্ধ বিরোধী দল হবে না: জিএম কাদের