ছাতকে সংখ্যালঘুর ভূমি জালিয়াতি করে আত্মসাতের পায়তারা

নুর উদ্দিন ছাতক, সুনামগঞ্জ:

ছাতকে দক্ষিণ খুরমা ইউনিয়নের চৌকা গ্রামের একটি সংখ্যালঘু পরিবারের দখলিয় ভূমি জোড়পূর্বক জবর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে ভূমিখেকো, জালিয়াত, প্রতারক চক্র। জাল-জালিয়াতির আশ্রয় নিয়ে নিজের নামে ও আত্মীয়স্বজনের নামে কাগজ-পত্র তৈরি করে জোড়পূর্বক জবর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিপূর্বে জাল জালিয়াতির অভিযোগে একই ইউনিয়নের হলদিউরা গ্রামের আব্দুল রজাকের দায়ের করা মামলায় জালিয়াত চক্রের গেং লিডার আনিছ জেল কেটেছে। সে হলদিউরা গ্রামের মৃত মাফিজ আলীর পুত্র।
সূত্রে জানা যায়, উপজেলার চৌকা গ্রামের বরদা কান্ত দে’র পুত্র বিনয় ভুষন দে হলদিউরা গ্রামের মাফিজ আলীর পুত্র সাহিদ আলী, আনিছ আলী, মস্তাব আলী, ইন্তাজ আলী, স্ত্রী মালা বিবি’র কাছ থেকে হলদিউরা মৌজার ৫৯ খতিয়ানের ১৯৫ দাগের ৪৮ শতক আমন রকম ভূমি ১৯৮৭ সালে ৯৭৩০ নম্বর দলিল মুলে ক্রয় করেন। বিক্রেতাদের পিতা ও স্বামী মাফিজ আলী ১৯৬৭ইং সনে ১৭৯৯ নম্বর দলীল মূলে এস এ রেকর্ডিও মালিক একই গ্রামের সিদ্দেক আলী প্রকাশিত মিলিক আলীর কাছ থেকে ১৯৫ দাগের ৫৮ শতক ভূমির মধ্যে ৫১ শতক ভূমি ক্রয় করেন। মাফিজ আলী মারা যাওয়াতে তার ঋণ পরিশোধ করতে পুত্র ও স্ত্রী জমিটি বিক্রি করেন বিনয় ভুষন দে’র কাছে। আনিছ গংদের কাছ থেকে ক্রয়কৃত ভূমিটি ভোগ দখল করে আসছেন সংখ্যালঘু পরিবারটি। আনিছ আলী মৃত সাহিদ আলীর স্ত্রী নেহার বেগমের নামে জাল জালিয়াতির মাধ্যমে অবৈধ ভাবে কাগজ তৈরি করে ছাতক ভূমি অফিসে মিউটেশন কেইছ ১০৩৪/১৪-১৫ইং (ছাতক) মাধ্যমে নামজারী করে নেয় আনিছ চক্র। নেহার বেগমের নামে নামজারী করে আনিছ চক্র সংখ্যালঘুর ক্রয়কৃত দখলিও ভূমিটি জোড় পূর্বক দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সংখ্যালঘু পরিবারের পক্ষ থেকে নামজারীর বিরুদ্ধে রিভিউ ৫৭/১৭-১৮ ইং (ছাতক) করলে অদৃশ্য কারণে ছাতক ভূমি অফিস নামজারী রিভিউ স্থগিত করে। আনিছ চক্রের বিরুদ্ধে ভূমির কাগজ-পত্র জালিয়াতি, জাল দলিল তৈরী করে রাস্তা এবং জমি দখলের চেষ্টা, চুরি, ডাকাতি, রাহাজানি, লোটপাট ও জমি বিক্রির নামে প্রতারনা করে একাধিক ব্যক্তির কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার একাধিক অভিযোগ আদালতে বিচারাধীন রয়েছে। চক্রের অত্যাচারে এলাকার সহজ-সরল সাধারণ মানুষ অতিষ্ট।
চৌকা ও হলদিউড়া গ্রামের একাধিক ব্যক্তি জানিয়েছেন, হলদিউরা মৌজার ১৯৫ দাগের ৪৮ শতক আমন জমি বরদা কান্ত দে’র পুত্র বিনয় ভুষন দে আনিছ আলী গংদের কাছ থেকে ৩০/৩২ বছর আগে জমি ক্রয় করেন। তারা চাষাবাদ করে আসছেন। এ ভূমিটি জোড়পূর্বক জবর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে।
বিনয় ভুষন দে’র ভাই বেনু চন্দ্র দে জানান, ৪৮ শতক আমন রকম ভূমি আনিছ আলী গংদের কাছ থেকে ১৯৮৭ সালে ক্রয় করেন আমার ভাই। এই ভূমিটি ভোগ দখল করে আসছিলেন। বছর খানেক আগে আনিছ আলী জাল জালিয়াতির আশ্রয় নিয়ে জবর দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধরায়কে কেন্দ্র করে রাজধানীতে কড়া নিরাপত্তা
পরবর্তী নিবন্ধজগন্নাথপুরে ডাউকা নদীর সেতুর সংযোগ সড়কে ধস