ছাতকে কৃষি বিভাগের উদ্যোগে ২৩০টি আলোক ফাঁদ স্থাপন

নুর উদ্দিন, সুনামগঞ্জ থেকে:

ছাতকে কৃষি বিভাগের উদ্যোগে রোপা-আমন ধান ক্ষতিকর পোকার আক্রমন থেকে রক্ষা করতে উপজেলার ১৩টি ব্লকে এক যোগে আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে। বুধবার ১৩টি ব্লকে ২৩০টি আলোক ফাঁদ স্থাপন শেষে কৃষকদের হাতে-কলমে আলোক ফাঁদের উপকার সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা কেএম বদরুল হক, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল হামিদ, উপ সহকারী কৃষি কর্মকর্তা পদ্ম মোহন সিংহসহ কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও কৃষক-কিষানীরা উপস্থিত ছিলেন।
কালারুকার কৃষক আলম মিয়া জানান, পোকা-মাকড় দমনে আলোক ফাঁদ একটি কার্যকর পদ্ধতি। এর আগেও এ পদ্ধতি ফসলের মাঠে ব্যবহার করা হয়েছে। মাঠে ব্যাপক হারে আলোক ফাঁদ ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করা হলে পোকা-মাকড়ের হাত থেকে ফসল রক্ষা করা সম্ভব হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কেএম বদরুল হক এ ব্যাপারে জানান, সরকারের নির্দেশনায় এখানের কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা নিয়মিত ফসলের মাঠে কাজ করছে। আলোক ফাঁদের মাধ্যমে ক্ষতিকর বাদামী ঘাস ফড়িং সনাক্ত করে যাতে প্রতিকার নিতে পারে এ প্রশিক্ষণ কৃষকদের দেয়া হয়েছে। চলতি মৌসুমে ১৩হাজার ৪৪৬ হেক্টর জমিতে রোপা-আমন ধানের চাষাবাদ করা হয়েছে। আবহাওয়া ঠিক থাকলে ভাল ফসল উৎপাদন হবে বলে তিনি আশাবাদী।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশিদের ‘অনঅ্যারাইভাল’ ভিসা দেবে চীন
পরবর্তী নিবন্ধসাইফের পর রনির আঘাত, শুরুতেই চাপে জিম্বাবুয়ে