ছাতকে ইউএনওকে লাঞ্ছিত করায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

হাওরের বোরো ফসলরক্ষা কাজের অতিরিক্ত বিল আদায়ের জন্য ছাতকের উপজেলা নির্বাহী অফিসার ও পাউবোর উপ সহকারি প্রকৌশলীকে সিংচাপইড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহাব উদ্দিন মোহাম্মদ সাহেল অবরুদ্ধ রেখে লাঞ্ছিত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লাইভ প্রচার করার ঘটনা তদন্তে প্রমাণিত হওয়ায় মন্ত্রণালয় থেকে তাকে অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে বরখাস্ত করা হয়েছে।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইপ-১ অধিশাখা থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ১৫ জুলাই মন্ত্রণালয়ের উপ সচিব মো. ইখতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এই প্রজ্ঞাপন জারি হয়।
প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয় থেকে সুনামগঞ্জের জেলা প্রশাসক, ছাতক উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুলিপি প্রদান করা হয়েছে। মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন ও আদেশ জারির বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম।
জানা যায়, গত ১৭ মে ছাতক উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষে ঢুকে সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন মোহাম্মদ সাহেল স্থানীয় চাউলীর হাওরের বাঁধের অতিরিক্ত বিল দাবি করেন। উপজেলা নির্বাহী অফিসার নাছির উল্লাহ খান ও পাউবোর উপ সহকারি প্রকৌশলী সাদত হোসেনকে অবরুদ্ধ রেখে অকথ্য ভাষায় গালিগালাজ করেন ও লাঞ্ছিত করেন তিনি। পুরো ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ৫০ মিনিট লাইভ প্রচারও করেন তিনি। এ ঘটনায় সুনামগঞ্জ জেলা প্রশাসন থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি ঘটনার সত্যতা পান এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে অনুরোধ করেন। ইউপি চেয়ারম্যান সাহেলের বিরুদ্ধে ছাতক থানায় দ্রুত বিচার আইনে মামলা রয়েছে। পুলিশ সেই মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করেছে। তাছাড়াও ইউপি চেয়ারম্যান সাহেলের বিরুদ্ধে পুলিশ এসল্টসহ আরো দুইটি মামলা চলমান রয়েছে।
সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন মোহাম্মদ সাহেলকে মন্ত্রণালয় থেকে সাময়িক বরখাস্তের পাশাপাশি কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে কেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদ থেকে চূড়ান্তভাবে অপসারণ করা হবে না তার জবাব পত্র প্রাপ্তির ১০ দিনের মধ্যে জেলা প্রশাসকের মাধ্যমে মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের প্রেরণ করতে হবে।
সাময়িক বরখাস্ত ও মন্ত্রণালয়ের কারণ দর্শানোর নোটিশ পাওয়ার বিষয়ে কথা বলতে চাইলে ফোন রিসিভ করেননি বরখাস্তকৃত ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন মোহাম্মদ সাহেল।

পূর্ববর্তী নিবন্ধমাদরাসা ও কারিগরি শিক্ষক নিয়োগের বসয়সীমা ৩৫
পরবর্তী নিবন্ধ৭০ হাজার চাকরিজীবীকে বেতন ফেরতের নির্দেশ