ছাতকের বড় হাওর পাড়ের পতিত জমিতে খিরা আবাদ

নুর উদ্দিন, সুনামগঞ্জ : হাওর পাড়ের অনাবাদী পতিত জমিতে খিরা আবাদ। বাজার মূল্য ভাল এবং চাহিদা বেশি থাকায় অল্প খরচে কম সময়ে অধিক লাভজনক হওয়ায় খির চাষে ঝুলছেন কৃষক। সুনামগঞ্জের ছাতকের চৌকা এলাকার বড় হাওরের দক্ষিণ পাড়ে পতিত শতাধিক একর জমিতে বিভিন্ন জাতের খিরার চাষ করা হয়েছে। অন্যান্য বছরের চেয়ে এবছর বিভিন্ন রোগ-বালাইয়ে আক্রান্ত হওয়ায় কৃষি অফিসের পরামর্শে কীটনাশক প্রয়োগ করা হচ্ছে।
জানা যায়, উপজেলার বড় হাওরের দক্ষিণ পাড়ে  পতিত জমিতে ৮/১০ বছর আগে খিরা চাষ শুরু হয়। খিরার উৎপাদন ভাল হওয়ায় দিন দিন আবাদ বেড়েছে। পতিত জমিতে কম খরছ করে উৎপাদিত ফসল বাজারজাত করে মুনাফা ভাল পাওয়ায় স্থানীয় কৃষকরা খিরা চাষে আকৃষ্ট হয়েছেন। খিরা চাষ করে অনেকেই আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছেন। খিরা যেন এখানের কৃষকদের স্বপ্ন। খিরা চাষের মধ্য দিয়ে প্রান্তিক চাষিদের ভাগ্যের চাকা পরিবর্তন। কৃষকদের সাথে আলাপে জানা যায়, বড় হাওর পাড়ের অনাবাদী জমিতে তরমুজ চাষের উপযোগী। কৃষি বিভাগ কৃষকদের প্রশিক্ষণ ও আর্থিক সহযোগীতা করলে তরমুজ চাষ করা যেত। তরমুজ চাষের নিয়ম না জানায় চাষিরা চাষে আগ্রহী হচ্ছে না। আরেক দিকে যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় এখনও সম্পূর্ণ অনাবাদী জমি আবাদের আওতায় আসেনি। যোগাযোগ ব্যবস্থা ভাল হলে সম্পূর্ণ অনাবাদী জমি আবাদের আওতায় আসতো এবং লাভবান হতো স্থানীয় কৃষকরা। উপজেলার দক্ষিণ খুরমা ইউনিয়নের চৌকা, হলদিউরা, হরিশ্বরণ, হাতধলানী, পুরাখাটি ও উত্তর খুরমা ইউনিয়নের রসুলপুর (রাখা) গ্রামের শতাধিক কৃষক হাওর পাড়ে খিরা, মিষ্টি কুমড়া, শরিষা, ভূট্টা, ধনিয়া, আলু, বেগুন, মরিচ চাষের সাথে জড়িত।
চৌকা গ্রামের লুৎফুর মিয়া জানান, ৩কিয়ার জমিতে খিরা আবাদ করেছেন। সপ্তাহ খানেক পর খিরা বাজারজাত করা যাবে। শামীম আহমদ জানান, কয়েক বছর ধরে খিরা চাষ করে আসছেন। যোগাযোগ ব্যবস্থা ভাল না হওয়ায় জমি থেকে উত্তোলিত সবজি সময়মত বাজারজাত করতে না পারায় লাভের হার কমে যায়। হিরা মিয়া জানান, কিছু জমির খিরা আগাম বিক্রি করেছেন। ফলন তেমন ভাল হয়নি। আরো কিছু জমির খিরা ২সপ্তাহ পর বিক্রি করা যাবে। উপজেলার উপ-সহকারি কৃষি অফিসার নাছির উদ্দিন বলেন, এ বছর খিরা, আলু, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন সবজি ভাইরাস রোগে আক্রান্ত হয়েছিল। রোগ-বালাই থেকে খেত বাঁচাতে করণীয় সম্পর্কে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি। অনেকেই খিরা বাজারজাত করতেছেন। ফলন কম হলেও দাম ভাল পাচ্ছেন। এখানের যোগাযোগ ব্যবস্থা ভাল হলে অনাবাদী জমি আবাদের আওতায় আনা যেতো।

পূর্ববর্তী নিবন্ধপদ্মা সেতু হলে ছেলেমেয়েদের কর্মসংস্থানের দুশ্চিন্তা করতে হবে না: অর্থমন্ত্রী
পরবর্তী নিবন্ধ ঘাসফুল এর অগ্রযাত্রায় প্রতিষ্ঠাতা পরাণ রহমান স্মরণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা সম্পন্ন