চেলসিতে ‘চাকরি হারানো’ পচেত্তিনো দায়িত্ব নিলেন যুক্তরাষ্ট্রের

স্পোর্টস ডেস্ক:

যুক্তরাষ্ট্র ফুটবল দলের হেড কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মরিনিও পচেত্তিনো। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্র। ৫২ বছর বয়সী এই কোচের সঙ্গে দুই বছরের চুক্তি করেছে তারা। আগামী ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত যুক্তরাষ্ট্রে থাকবেন এই আর্জেন্টাইন কোচ।

কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে দলের বিদায়ের পর কোচ গ্রেগ বারহল্টারকে বরখাস্ত করেছিল যুক্তরাষ্ট্র। এবার সেই জায়গায় পচেত্তিনোকে নিয়োগ করলো উত্তর আমেরিকার দলটি।

আগামী শুক্রবার নিউইয়র্কে পচেত্তিনোর পরিচয় পর্ব অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের স্পোর্টস ডিরেক্টর ম্যাট ক্রোকার এক বিবৃতিতে বলেন, ‘খেলোয়াড় বিকাশের মাধ্যমে মরিনিওর ধারাবাহিক বিজয়ী হওয়ার রেকর্ড রয়েছে। সমন্বিত এবং প্রতিযোগিতামূলক দল গঠনেও দক্ষতার প্রমাণ দিয়েছেন তিনি। তার ট্র্যাক রেকর্ড নিজেই কথা বলে। আমি আত্মবিশ্বাসী যে, আমাদের প্রতিভাবানদের অপার সম্ভাবনাকে কাজে লাগাতে তিনিই সঠিক পছন্দ। বিশ্ব মঞ্চে সাফল্য অর্জনের লক্ষ্যে দুরন্ত যাত্রায় মরিনিওকে পেয়ে আমরা রোমাঞ্চিত।’

গেল মে মাসে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি ত্যাগ করেন পচেত্তিনো। লক্ষ্য অর্জিত না হওয়ায় আর্জেন্টাইন এই কোচের উপর চাপ বাড়াতে থাকে চেলসি। সেই চাপের মুখে স্ট্যামফোর্ড ব্রিজ ত্যাগ করতে এক রকম বাধ্য হন পচেত্তিনো। যদিও ক্লাব ও কোচের পক্ষ থেকে বলা হয়েছে, সমঝোতার ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক খেলার মাঠে পচেত্তিনোর অভিজ্ঞতা কম থাকলেও কোচ হিসেবে তার অভিজ্ঞতা অনেকদিনের। ২০০৯ সাল থেকেই বিভিন্ন ক্লাবের সঙ্গে কাজ করেছেন আর্জেন্টিনার হয়ে মাত্র ২০ ম্যাচ খেলা সাবেক ফুটবলার। যুক্তরাষ্ট্রের দায়িত্ব নেওয়ার আগে চেলসি ছাড়াও পিএসজি, টটেনহ্যাম হটস্পার ও সাউথাম্পটনের কোচ ছিলেন পচেত্তিনো।

পূর্ববর্তী নিবন্ধগাজায় হেলিকপ্টার বিধ্বস্তে ইসরায়েলের দুই সেনা নিহত
পরবর্তী নিবন্ধদেশি তিন সিনেমা পেল ঢাকা ডকল্যাব পুরস্কার