চীনে ভারী বর্ষণে অন্তত ১৫ জনের মৃ্ত্যু

আন্তর্জাতিক ডেস্ক:

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে প্রবল বৃষ্টিতে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। বুধবার দেশটির সংবাদমাধ্যমের খবরে ভারী বর্ষণে প্রাণহানির এই তথ্য জানানো হয়েছে। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং জনসাধারণকে বৈরী আবহাওয়া থেকে রক্ষায় ব্যাপক পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

গত কয়েক সপ্তাহে দেশটিতে ভারী বর্ষণের কারণে সৃষ্ট আকস্মিক বন্যা ও প্রাণঘাতী ভূমিধসের একাধিক ঘটনা ঘটেছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে শিলাবৃষ্টি ও অস্বাভাবিক উচ্চ তাপমাত্রার ফলে দেশটির অনেক অংশে দুর্দশা তৈরি হয়েছে।

চংকিংয়ের বিস্তীর্ণ এলাকাজুড়ে বন্যা দেখা দেওয়ায় হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে আশ্রয় কেন্দ্রে ঠাঁই নিয়েছেন। বন্যায় চংকিংয়ের বিভিন্ন এলাকায় সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অনেক বাড়িঘর ও গাড়ি ভেসে গেছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, সাম্প্রতিক বন্যায় ১৫ জন নিহত হয়েছেন। এছাড়া বুধবার ভোর পর্যন্ত চারজন নিখোঁজ রয়েছেন।

সিনহুয়া বলছে, সর্বশেষ ভারী বৃষ্টিপাতের কারণে চংকিংয়ের এক লাখ ৩০ হাজারের বেশি মানুষের জীবনযাত্রা ব্যাহত হয়েছে। এতে সাড়ে ৭ হাজার হেক্টরেরও বেশি ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভি বলছে, চংকিংয়ের উত্তর-পূর্বাঞ্চলের ওয়ানঝো জেলায় বন্যায় ২২৭ দশমিক ৮ মিলিয়ন ইউয়ানের (৩১ দশমিক ৫ মিলিয়ন ডলার) অর্থনৈতিক ক্ষতি হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমানবাধিকার ইস্যুতে সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে: আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধদক্ষিণ আফ্রিকায় গ্যাস লিক করে ১৬ জনের মৃত্যু