চিরনিদ্রায় ভারতীয় ক্রিকেটের ‘দ্য গ্রেট ওয়াল’ গায়কোয়াড়

স্পোর্টস ডেস্ক :
‘দ্য গ্রেট ওয়াল’ নামে খ্যাত ভারতের সাবেক ক্রিকেটার গায়কোয়াড় অংশুমান মারা গেছেন। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে কঠিন লড়াই করে গতকাল বুধবার রাতে হেরে যান এই তারকা ক্রিকেটার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

ব্লাড ক্যান্সার ধরা পড়লে লন্ডনের কিংম কলেজ হাসপাতালে চিকিৎসা করাচ্ছিলেন গায়কোয়াড়। এরপর গত মাসে দেশে ফেরেন ভারতের হয়ে ৪০ টেস্ট ও ১৫ ওয়ানডে খেলা এই ক্রিকেটার। গায়কোয়াড়কে চিকিৎসার জন্য ১ কোটি রুপি সহায়তা দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। শেষ পর্যন্ত তাতেও কাজ হয়নি। শারিরিক অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়। সেখানেই মারা যান গায়কোয়াড়।

ভারতের ক্রিকেটে প্রতিরোধমূলক মানসিকতা নিয়ে খেলতেন গায়কোয়াড়। তার উত্থান এমন সময়ে হয়েছিল, যখন ক্যারিবীয় পেসাররা পুরো বিশ্বক্রিকেটকে শাসন করছে। সে সময় ক্যারিবিয়ানদের সামনে দেওয়ালের মতো দাঁড়াতেন এই ডানহাতি ব্যাটার।

১৯৭৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কলকাতায় টেস্ট অভিষেক হয় গায়কোয়াড়ের। ১০ বছর ক্রিকেট খেলে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ১৯৮৪ সালে এই কলকাতাতেই শেষবারের মতো মাঠে নামেন তিনি। তার বাবা দত্ত গায়কোয়াড়ও ছিলেন সাবেক টেস্ট ক্রিকেটার।

গায়কোয়াড়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিসিসিআইয়ের বোর্ড সেক্রেটারি জয় শাহ ও ক্রীড়া সমাজের বিশিষ্ট ব্যক্তিত্বরা।

মোদি তার এক্স একাউন্টে লিখেছেন, ‘ক্রিকেটে অবদানের জন্য শ্রী অংশুমান গায়কোয়াড স্মরণ করা হবে। তিনি একজন প্রতিভাধর খেলোয়াড় এবং অসামান্য কোচ ছিলেন। তার মৃত্যুতে সবাই ব্যথিত। তার পরিবার এবং ভক্তদের প্রতি সমবেদনা।’

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এক্সে লেখেন, ‘মিস্টার অংশুমান গায়কোয়াডের পরিবার এবং বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা। সমগ্র ক্রিকেট সম্প্রদায়ের জন্য হৃদয়বিদারক। তার আত্মা শান্তিতে থাকুক।’

১৯৮৩ সালে জলান্ধরে ইমরান খানের পাকিস্তানের বিপক্ষে ২০১ রানের ইনিংস খেলেন গায়কোয়াড়। সেই ইনিংসটি টেস্ট ক্রিকেটের ইতিহাসের অন্যতম ধীরগতির ডাবলসেঞ্চুরি।

১৯৯৭ থেকে ২০০০ সালের মধ্যে দুই মেয়াদের ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব পালন করেছেন গায়কোয়াড়। তার অধীনে ২০০০ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল খেলেছে ভারত।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে নিহত ৭, রেড অ্যালার্ট জারি
পরবর্তী নিবন্ধ৬ পয়েন্ট জরিমানা দিয়েও কোয়ার্টার ফাইনালে কানাডা