চাল নিয়ে মন্ত্রীদের বক্তব্য ডাহা চাপাবাজি: রিজভী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
চালের দাম নিয়ে মন্ত্রীদের বক্তব্য ডাহা চাপাবাজিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

তিনি বলেছেন, মন্ত্রীদের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠকের পরও কমেনি চালের দাম। চাল ব্যবসায়ী ও মিলমালিকরা চালের দাম ২-৩ টাকা কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন বলে গত দুই দিন আগে বাণিজ্যমন্ত্রীর দেয়া বক্তব্য বাগাড়ম্বর ছাড়া আর কিছুই নয়। কারণ এর প্রভাব বাজারে এখনো পড়েনি। গতকালও মোটা চাল ৫৫ টাকা ও মাঝারি সরু চাল ৬৫-৭০ টাকায় বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির এ নেতা এসব কথা বলেন।

রিজভী বলেন, দুর্ভিক্ষের ছায়া এখন সারা দেশের ওপর বিস্তার লাভ করেছে। ধনধান্যে ভরা বাংলাদেশ এখন ভরে উঠতে যাচ্ছে- ‘ভাতের ফ্যান দাও’ চিৎকারে; বাংলাদেশে মহামন্বন্তর ধেয়ে আসছে। লুটপাট আর দখলবাজির নীতি নিয়ে চলতে শুরু করায় এই সরকারের দুঃশাসনে দেশের সর্বত্র দারিদ্র্য, দুর্দশা ও অসাম্যের করুণ কাহিনী ছাড়া আর কোনো উন্নয়ন বাংলাদেশের জনগণ চোখে দেখেনি।

তিনি বলেন, ক্ষমতাসীন দলীয় লোকেরা ১০ টাকা কেজির চাল বিক্রির নামে সরকারি গোডাউন থেকে চাল নিয়ে চড়া মূল্যে কালোবাজারে বিক্রি করেছে। মন্ত্রীর দুই দিন আগে দেয়া ১০ টাকা কেজি দরে চাল বিক্রি বন্ধের ঘোষণায় বোঝা গেল প্রকল্পটি ছিল ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের লুটপাট প্রকল্প।

রোহিঙ্গা ইস্যুর মতো এমন ভয়াবহ দুর্যোগ মোকাবেলায় জাতীয় ঐক্যের কোনো বিকল্প নেই উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বিএনপির পক্ষ থেকে জাতীয় ঐক্যের কথা বারবার বলা হলেও সরকার জমিদারের ন্যায় নিজেদের দেশের একক মালিক ভেবে একতরফা ও একগুঁয়েমিভাবে কাজ করছে। ফলে রোহিঙ্গা উপদ্রুত অঞ্চলে এক ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

তিনি বলেন, সুযোগ সন্ধানী রাজনীতির খেলায় প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের দাবার ঘুঁটি বানিয়ে নিজের মহিমা অর্জনের চেষ্টায় ম্যাকিয়াভেলির নীতি প্রয়োগে অক্লান্ত রয়েছেন।

রিজভী বলেন, বর্তমান ভোটারবিহীন সরকার ক্ষমতায় আসার পর যেভাবে বাংলাদেশের ভূমি, জলসীমা, স্থলসীমা ও আকাশসীমা উজাড় করে দিয়েছে তা সুস্পষ্টভাবে দেশের সার্বভৌমত্ব লঙ্ঘনের শামিল, যা দেশের স্বাধীনতার পর কোনো সরকারই করেনি। আজকের এই সংকট মুহূর্তে আমরা নিকট-প্রতিবেশী দেশের ভূমিকায় বিস্মিত হচ্ছি। তারা সরাসরি মিয়ানমার সরকারের পক্ষেই অবস্থান নিয়েছে। সরকার যদি বাংলাদেশকে উজাড় করে না দিত, যদি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বার্গেনিংয়ের কোনো পথ রাখত, তা হলে নিজ দেশের স্বার্থসংরক্ষণে আমরা সক্ষম হতাম।

 

দুর্গাপূজার প্রাক্কালে দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের দ্বারা হিন্দু মন্দির আক্রমণ এক অশুভ চক্রান্তেরই বহির্প্রকাশ উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, দুর্গাপূজাকে সামনে রেখে সন্ত্রাসী কর্মকাণ্ড করে বিএনপিসহ বিরোধী দলগুলোর ওপর চাপানো আওয়ামী পুরনো নীতি সম্পর্কে সবাইকে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, ইতিমধ্যে বেশ কয়েকটি হিন্দু মন্দিরে ক্ষমতাসীন দলের লোকেরা আক্রমণ চালিয়ে ভাংচুর করে পুলিশ প্রশাসনকে দিয়ে বিএনপি নেতাকর্মীদের নামে মামলা করা হচ্ছে। দিনাজপুরে বিএনপির যুগ্ম আহ্বায়ক বখতিয়ার আহমেদ কচিসহ কয়েকজন নেতাকর্মীকে বিনা মামলায় গ্রেফতার করে চব্বিশ ঘণ্টা পর মন্দির ভাংচুরের মিথ্যা অভিযোগে অভিযুক্ত করে মামলা দেয়া হয়েছে।

মন্দির ও প্রতিমা ভাংচুরের মতো ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমারে গণহত্যা চলছে: ইমানুয়েল ম্যাক্রোঁ
পরবর্তী নিবন্ধঅন্তরঙ্গ দৃশ্যে ঐশ্বরিয়ার না