‘চালের দোকান ফেলে যারা পালিয়েছেন তারা বাঁচতে পারবেন না’

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানকালে পালিয়ে যাওয়া চাল ব্যবসায়ীদের উদ্দেশে সংস্থাটির উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস বলেছেন, যারা পালিয়ে গেছে তারা বাঁচতে পারবে না।

তিনি বলেন, কেউ আইনের বাইরে না। আজকে পালিয়ে গেলেও কাল পালিয়ে থাকতে পারবে না। কারণ তাদের প্রতিষ্ঠান নিয়ে তারা পালিয়ে যেতে পারবে না। অভিযান আজই শেষ নয়, অভিযান নিয়মিত চলবে।

শুক্রবার (৩ জুন) দুপুরে কৃষি মার্কেটের চালের আড়তে অভিযান শেষে তিনি এসব কথা বলেন। এ সময় তার সঙ্গে ছিলেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হাসানুজ্জামান।

আজকের অভিযানে চারটি প্রতিষ্ঠানকে মোট এক লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। এদের মধ্যে আনোয়ার ট্রেডার্সকে ৫০ হাজার, মদিনা রাইস এজেন্সিকে ৫০ হাজার, সততা ট্রেডারসকে ৫০ হাজার ও সাইকা রাইস এজেন্সি নামের প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান শেষে বিকাশ চন্দ্র দাস সাংবাদিকদের বলেন, আমরা মোহাম্মদপুরের কৃষি মার্কেটে অভিযানকালীন বেশ কিছু অনিয়ম পেয়েছি। ব্যবসায়ীরা মিল থেকে কি দরে চাল কিনে এনেছেন সেসব ডকুমেন্টস দেখাতে পারেনি।

‘কিছু ব্যবসায়ী দেখিয়েছেন যে, তারা চাল কিনে এনেছেন দুই বস্তা। কিন্তু আমরা অভিযান পরিচালনা করে পেয়েছি ১০০ বস্তা।’

তিনি আরও বলেন, দোকানগুলোর মূল্য তালিকায় যে দাম দেওয়া রয়েছে, বিক্রয় রশিদের সঙ্গে তার কোনো মিল নেই। এসব অনিয়মের অভিযোগে চার ব্যবসায়ীকে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

‘অভিযানের শুরুতেই বেশ কিছু প্রতিষ্ঠানের মালিক দোকান রেখে পালিয়ে গেছেন। তবে আমাদের অভিযান অব্যাহত থাকবে। পালিয়ে যাওয়ার সুযোগ নেই।’

অভিযানের পরেও যারা অনিয়ম করে যাচ্ছেন তাদের সতর্ক করে এই কর্মকর্তা বলেন, বর্তমানে তাদের বিরুদ্ধে যা যা আইনগত ব্যবস্থা নেওয়া দরকার, নেওয়া হচ্ছে। পরবর্তীতে প্রতিষ্ঠান বন্ধ কিংবা মামলাও হতে পারে।

‘আজ যারা পালিয়েছে, তাদের সতর্ক করা হয়েছে। তারা যদি অনিয়ম করে ব্যবসা করে, তাহলে পরবর্তীতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

দেশের চালের বাজারে চলমান অস্থিরতা নিয়ন্ত্রণে বিভিন্ন জায়গায় অভিযান চালাচ্ছে সরকার। তারই ধারাবাহিকতায় শুক্রবার মোহাম্মদপুরের কৃষি মার্কেটে যান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা। তবে, এই খবর পেয়ে শত শত চালের বস্তা দোকানে রেখেই পালিয়ে যান ব্যবসায়ীরা।

পূর্ববর্তী নিবন্ধ২৪ ঘণ্টায় আরও ২৯ জনের করোনা শনাক্ত
পরবর্তী নিবন্ধবাংলাদেশ থেকে ৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া