চালের দাম কিছুটা কমলেও বাজারে ক্রেতা কম তারপরও সবজির দাম চড়া


নিজস্ব প্রতিবেদক: ঈদুল ফিতরের চতুর্থদিন গতকাল সোমবার রাজধানীতে চালের দাম কিছুটা কমলেও অধিকাংশ কাঁচাবাজারে দোকান বন্ধ থাকায় ক্রেতাদের খুব একটা আনাগোনাও নেই। বাজারে সবজিভরপুর তারপরও দাম চড়া। গতকাল রাজধানীর বিভন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। দাম বাড়ায় যারা নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে এসেছেন, তারা পড়েছেন ভোগান্তিতে। ব্যবসায়ীরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক হতে কয়েকদিন লেগে যাবে। তবে নতুন চাল বাজারে আশায় মোটা চালের নতুন দর কেজিপ্রতি ৫ টাকা কমে ৪৩ টাকা বিক্রয় হচ্ছে, যা কয়েক দিন আগে ৪৮ টাকা ছিল। মিনিকেট চালের দামও কেজিতে ২ থেকে ৩ টাকা কমে ৬০-৬২ টাকায় নেমেছে। বিআর-২৮ চালের দাম কমেছে ২ টাকা, বিক্রি হচ্ছে ৫২ টাকা দরে। এদিকে ভারতের পেঁয়াজের দাম কেজিপ্রতি প্রায় ৫ টাকা বেড়েছে। এর প্রভাব পড়েছে দেশি পেঁয়াজের বাজারেও। এতে খুচরা বাজারে ভারতের পেঁয়াজের দাম দেশি পেঁয়াজের সমান। বাজারে এখন উভয় পেঁয়াজ কিনতে গুনতে হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা, যা ঈদের আগেও ৫ টাকা কম ছিল তখন বিক্রয় হয়েছে ৩৫ টাকা থেকে ৪০ টাকা। রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার কাওরান বাজার, ঈদের চতুর্থ দিন সেখানে নেই মানুষের তেমন ভিড়। বাজারে ক্রেতার সংখ্যা হাতেগোনা। তাই ক্রেতা-বিক্রেতাদের চিরচেনা সেই হাঁকডাক লক্ষ করা যায়নি। তারপরও এ বাজারে পাইকারিতে কাঁচা মরিচ, পেঁপে, গাজর, করলা, কাকরোলসহ বিভিন্ন পণ্যের চড়া দাম লক্ষ করা গেছে।
আড়তদাররা বলছেন, ঈদের দিন অনেকেই মোকাম করেননি। গ্রাম থেকে সবজি আসছে না। এ কারণে দাম বেড়ে গেছে।
এদিকে খুচরা বাজারে এক কেজি পেঁপের দাম উঠেছে ৬০ টাকায়। ঈদের আগে যে কাঁচা মরিচ ৮০ টাকায় বিক্রি হতো, তা এখন ১২০ টাকা কেজি। কাচা কলার হালি ৪০ থেকে বেড়ে হয়েছে ৫০ টাকা।
শুধুপটল আর ভেন্ডি (ঢেঁড়স) ছাড়া অন্যান্য যেকোনো সবজির দাম ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। শুধু পটল আর ভেন্ডির দাম ৪০ থেকে ৫০ টাকার মধ্যে।
লক্ষিবাজারের ব্যবসায়ী কামাল বলেন, আড়তে সকল ধরনের সবজির দাম বেড়েছে। এর মধ্যে পেঁপে, কাঁচা মরিচ ও কলার দাম বেড়েছে বেশি। মরিচের দাম একরাতে দ্বিগুণ হয়ে গেছে।
এদিকে বিভিন্ন বাজারে প্রায় অধিকাংশ দোকান বন্ধ দেখা গেছে। দু-একদিন পর থেকে রাজধানীতে মানুষ পুরোদমে ফিরতে শুরু করলে বাজার আবার জমে উঠবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বাজারে গরুর মাংসের বেচা-বিক্রি কিছুটা কমলেও দাম কমেনি। প্রতিকেজি মাংস ৬০০ থেকে ৬৫০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।
কারওয়ান বাজারের মুরগীর বাজার ঘুরে দেখা যায়, অলস সময় পার করছেন ব্যবসায়ীরা। ক্রেতা নেই, তবে দাম ঈদের আগের বাজারের মতো। ফার্মের মুরগি ১৫০ টাকা, পাকিস্তানি মুরগি ২৬০ টাকা, লেয়ার মুরগি ২৪০ টাকা ও দেশি মুরগি ৪০০ থেকে ৫০০ টাকা বিক্রি হচ্ছে। মাছের বাজারেও একই চিত্র। বাজার ঘুরে দেখা যায়, ইলিশ মাছ ৭০০ থেকে এক হাজার টাকায়, চিংড়ি মাছ ৬০০ টাকা থেকে ৭০০ টাকা, তেলাপিয়া মাছ ১২০ টাকা থেকে ১৬০ টাকা, বড় রুই-কাতলা ২০০ টাকা থেকে ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধডিবির যুগ্ম কমিশনার হলেন হারুন অর রশীদ
পরবর্তী নিবন্ধঅনলাই‌নে অ্যাকাউন্ট খুলতে পারবেন বিদেশি বিনিয়োগকারীরা