চালের দাম অপরিবর্তিত থাকলেও কমছে না সবজির দাম

ফিরোজ মিয়া: রাজধানীতে কোনভাবেই লাগাম টেনে ধরা যাচ্ছে না নিত্যপণ্যের দাম। এবার সপ্তাহ ব্যবধানে বেড়েছে পেঁয়াজ রসুন আদার দাম। এর সঙ্গে বেড়েছে ব্রয়লার মুরগির দাম। কমছে না সবজি ও ডিমের দাম। তবে অপরিবর্তিত রয়েছে চালের দাম।
আজ শনিবার রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, আগে থেকেই বাড়তি পেঁয়াজের দাম। কেজিতে বেড়েছে ৫ টাকা রসুনের ১০ টাকা ও আদার কেজিতে ১০ টাকা বেড়েছে। শিমের দাম কেজিতে ২০ টাকা কমলেও অন্যান্য বেশিরভাগ সবজির দাম অপরিবর্তিত রয়েছে।

ব্যবসায়ীদের দেওয়া তথ্যানুযায়ী, বাজারে এখন অধিকাংশ সবজির কেজি ৫০ টাকার ওপরে। শুধু কচুরমুখী ৩০ টাকা কেজি পেঁপের কেজি ২০ টাকার নিচে পাওয়া যাচ্ছে। বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা প্রতিকেজি পেঁয়াজ বিক্রি করছেন ৫০ থেকে ৫৫ টাকা। যা গত শুক্রবার পেঁয়াজের কেজি ছিল ৪৫ টাকা।
পেঁয়াজের দামের বিষয়ে রোকনপুর ব্যবসায়ী হাছান আলী বলেন, হঠাৎ করেই পাইকারিতে পেঁয়াজের দাম বেড়ে গেছে। পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৫ টাকা। গত সপ্তাহ পেঁয়াজ বিক্রি করছি ৪৫ টাকা আর এখন সেই পেঁয়াজ ৫০ টাকা থেকে ৫৫ কেজি বিক্রি করছি। পাশাপাশি রসুন ও আদার দামও বেড়েছে কেজিতে ১০ টাকা এই বিক্রয়তা জানান গত সপ্তাহ চায়না রসুন বিক্রয় করছি ১০০ টাকা কেজি আর এখন বিক্রয় হচ্ছে ১১০ টাকা থেকে ১২০ টাকা গত সপ্তাহ আদা কেজি ১০০ টাকা হলেও এখন ১১০ টাকা থেকে ১২০ টাকা।

পেঁয়াজের দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী কাজল বলেন, বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কিছুটা কমেছে। তাই আমাদের এখন বাড়তি দামে পেঁয়াজ সংগ্রহ করতে হচ্ছে। পরিস্থিতি দেখে মনে হচ্ছে সামনে পেঁয়াজের দাম আরও বাড়তে পারে।

অন্যদিকে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৬০ থেকে ১৬৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫৫ থেকে ১৬০ টাকা। আর চলতি মাসের শুরুর দিকে ছিল ১২০ থেকে ১৩০ টাকার মধ্যে।

ব্রয়লার মুরগির মতো পাকিস্তানি কক বা সোনালী মুরগির দাম চলতি মাসে দফায় দফায় বেড়েছে। চলতি মাসের শুরুর দিকে ২১০ থেকে ২৩০ টাকা কেজি বিক্রি হওয়া সোনালী মুরগির দাম কয়েক দফা বেড়ে এখন ৩০০ থেকে ৩২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে সপ্তাহের ব্যবধানে সোনালী মুরগির দাম নতুন করে বাড়েনি।

মুরগির দামের বিষয়ে খিলগাঁওয়ের ব্যবসায়ী মো. আল আমিন বলেন, সবধরনের মুরগির দাম বাড়ায় এখন বাজারে ব্রয়লার মুরগির চাহিদা বেশি। তাছাড়া হোটেল রেস্তোরাঁগুলোতে বিক্রি বাড়ায় মুরগির চাহিদা বেড়েছে। এ কারণেই মুরগির দাম বাড়তি।

মুরগির সঙ্গে চড়া দামে বিক্রি হচ্ছে ডিম। ফার্মের মুরগির এক ডজন ডিম বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা। আর মুদি দোকানে এক পিস ডিম বিক্রি হচ্ছে ১০ টাকা।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা এখন সব থেকে বেশি দামে বিক্রি করছেন গাজর। এক কেজি গাজর ১২০ থেকে ১৩০ টাকা বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে গাজরের দাম কেজিতে ৪ টাকা পর্যন্ত বেড়েছে।

শীতের আগাম সবজি শিমের কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১২০ থেকে ১৪০ টাকা। টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। এ সবজিটির দাম সপ্তাহের ব্যবধানেও অপরিবর্তিত রয়েছে।

এ তিন সবজির সঙ্গে চড়া দামে বিক্রি হচ্ছে ঝিঙে, চিচিঙ্গা, বরবটি, ঢেঁড়শ, পটল, করলা। ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা, করলা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি, পটলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, ঢেড়সের কেজি পাওয়া যাচ্ছে ৬০ থেকে ৭০ টাকার মধ্যে, বরবটির কেজি পাওয়া যাচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। সপ্তাহের ব্যবধানে এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

শিমের পাশাপাশি বাজারে আসা শীতের আগাম সবজি মুলা, ফুলকপি ও বাঁধাকপির দামও বেশি চড়া। ছোট ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। মুলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা।

এছাড়া কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকা, লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, মুলা শাকের আঁটি ১০ থেকে ১৫ টাক, কলমি শাকের আঁটি ৫ থেকে ১০ টাকা বিক্রি হচ্ছে। এগুলোর দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।

সবজির দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী কাশেম বলেন, বন্যা ও বৃষ্টির কারণে সবজি খেতের অনেক ক্ষতি হয়েছে। এ কারণে সবজির দাম বাড়তি। তবে আস্তে আস্তে বাজারে শীতের আগাম সবজির সরবরাহ বাড়ছে। তাই আমাদের ধারণা কিছুদিনের মধ্যে সবজির দাম কিছুটা কমে আসবে। চালের দাম অপরিবর্তিত রয়েছে প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৪ টাকা। মোটা চাল কেজি বিক্র হচ্ছে ৪৫ টাকা। আঠাইস কেজি বিক্রি হচ্ছে ৫২ টাকা।
এবিষয়ে রোকনপুর বাজারে নিত্যপণ্যের দাম কিনতে আশা জাকির হোসেন বলেন, এমনিতে সবকিছুর দাম বাড়তি। তার পরও যদি দাম বাড়ে আমাদের মতো নি¤œ মধ্যবৃত্ত পরিবার চলবে কিভাবে। তিনি বলেন, সরকারের উচিত বাজার মনিটর করা। যাতে অসৎ ব্যবসায়ীরা দাম না বাড়াতে পারে।

এদিকে মাছ বাজারে গিয়ে দেখা যায়, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২০০-৩৫০ টাকা। মৃগেল মাছের কেজি বিক্রি হচ্ছে ১৮০-২২০ টাকা। তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকা কেজি দরে। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৪৫০-৬০০ টাকা। পাঙাশ বিক্রি হচ্ছে ১২০-১৬০ টাকা। আগের মতো বাজারে ছোট-বড় সব ধরনের ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। ইলিশের কেজি বড় আকার বিক্রি হচ্ছে ১০০০-১২০০ টাকা। মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০-৮০০ টাকা কেজি। আর ছোটগুলো বিক্রি হচ্ছে ৪০০-৫০০ টাকা কেজি দরে।

 

পূর্ববর্তী নিবন্ধসপ্তাহ ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে সাড়ে চার হাজার কোটি টাকা
পরবর্তী নিবন্ধরাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৯