চার গুনী পেলেন ‘পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ২০১৯’

রাজু আনোয়ার:প্রথমবারের মতো প্রদান করা হলো ‘পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ২০১৯’। রবিবার দুপুরে চ্যানেল আইয়ের কার্যালয়ে শিশু সাহিত্যেকদের হাতে তুলে দেয়া হয় পুরস্কার ও সম্মাননা।
পুরস্কার প্রাপ্তরা হলেন সেলিনা হোসেন, আনোয়ারা সৈয়দ হক, ধ্রুব এষ, আনিসুল হক এবং চন্দ্রাবতী একাডেমি।
পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পাঞ্জেরী পাবলিকেশন্স-এর চেয়ারম্যান কামরুল হাসান শায়ক, ছোটকাকু ক্লাবের সাধারণ সম্পাদক আমীরুল ইসলাম ও আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান।রাজু আলীমের প্রযোজনা ও দিলরুবা সাথীর উপস্থাপনায় ‘পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ২০১৯’ অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।
পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট তুলে দেন অধ্যাপক আনিসুজ্জামান। এরপর নিজের অনুভূতি জানিয়ে তিনি বলেন, পুরস্কারপ্রাপ্তদের আমি অভিনন্দন জানাই। শিশুসাহিত্যে আমাদের অনন্ত সম্ভাবনা রয়েছে। যারা আজকে শিশুদের জন্য লিখছেন, তারা সেই সম্ভাবনাকে আরো ত্বরান্তিত করছেন। আর শিশুসাহিত্য যারা করছেন, তাদেরকে এভাবে সম্মান জানানোয় আমি পাঞ্জেরী ছোটকাকু ও আনন্দ আলোকে ধন্যবাদ জানাই। আশা করছি, এই পুরস্কারটি ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচিত হবে।
‘পাঞ্জেরী ছোটকাকু আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার ২০১৯’ পেয়েছেন উপন্যাস শাখায় নৃ প্রকাশনী থেকে ‘ছানা ও নানুজান’-এর জন্য আনোয়ারা সৈয়দ হক। মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ শাখায় ‘পঙ্খিরাজ’ থেকে প্রকাশিত ‘অপেক্ষা’ গ্রন্থের জন্যে সেলিনা হোসেন।
প্রবন্ধ শাখায় ‘প্রথমা’ থেকে প্রকাশিত ‘সফল যদি হতে চাও’-এর জন্যে আনিসুল হক। গ্রন্থ অলংকরণে কালি প্রকাশনী থেকে প্রকাশিত ‘বাংলার গল্প বাঙালির গল্প’ গ্রন্থের জন্যে ধ্রুব এষ এবং শিশুতোষ গ্রন্থ প্রকাশে বিশেষ ভূমিকা রাখায় চন্দ্রাবতী একাডেমি’কে এই পুরস্কার প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধ১ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত সব কোচিং বন্ধ: শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধসাংস্কৃতিক জোটের তিন দিনের স্বাধীনতা উৎসব শুরু