চলে গেলন কিশোরী আমনকর

পপুলার২৪নিউজ ডেস্ক:
প্রয়াত হলেন স্বনামধন্য ধ্রুপদী গায়িকা কিশোরী আমনকর। তার বয়স হয়েছিল ৮৪। গতকাল রাতে মধ্য মুম্বাইয়ে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

ভারতের অন্যতম শ্রেষ্ঠ ধ্রুপদী সংগীত গায়িকা মোগুবাই কুর্দিকরের মেয়ে কিশোরীর জন্ম ১৯৩২ এর ১০ এপ্রিল। মোগুবাই ছিলেন জয়পুর ঘরানার শ্রেষ্ঠ সংগীতশিল্পী আল্লাদিয়া খান সাহেবের শিষ্যা। অসামান্য প্রতিভাশালী কিশোরীও হিন্দুস্থানি সংগীত ঘরানার প্রথম সারির নাম। জয়পুর ঘরানায় তার অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।

মায়ের কাছ থেকে নিজস্ব ঘরানার খুঁটিনাটিতে শিক্ষিত কিশোরী আমনকর তৈরি করেছিলেন তাঁর ব্যক্তিগত স্টাইল। এর জন্য বিতর্কও এসেছে। তাঁর এই নিজস্বতা যোগ করার ব্যাপারটি অনেকেরই ভালো লাগেনি। অন্যান্য ঘরানার প্রভাবও পড়ে তাঁর গায়কীতে। সংগীতের প্রাচীন পুঁথি ঘেঁটে তিনি আরও সমৃদ্ধ করে তোলেন জয়পুর ঘরানাকে। বেশ কয়েকটি ছবিতেও গান গেয়েছেন। ১৯৮৭ তে পেয়েছেন পদ্মভূষণ, ২০০২ ‌এ পদ্মবিভূষণ। ১৯৮৫ তে পেয়েছিলেন সংগীত নাটক আকাদেমি পুরস্কার।

খেয়াল ছিল কিশোরী আমনকরের নিজস্ব বিচরণক্ষেত্র। তবে গেয়েছেন তুলনামূলকভাবে হালকা ঠুমরি, ভজন, আধ্যাত্মিক গীতি এমনকী সিনেমার গান। তবে যেভাবে কিশোরী রক্ষণশীল, নিয়মের নিগড়ে বাঁধা ওস্তাদি গানে বর্তমান জনপ্রিয় স্টাইল নিয়ে আসেন, তাতে সমালোচিতও হয়েছেন কয়েকটি মহলে। যদিও প্রতিটি ক্ষেত্রেই স্বকীয়তার ছাপ রেখেছেন তিনি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ ও রাজ্যপাল সি বিদ্যাসাগর রাও আমনকরের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধইজিবাইকের চাকায় ওড়না পেঁচিয়ে এইচএসসি পরীক্ষার্থীর মৃত্যু
পরবর্তী নিবন্ধমদ্যপ পাইলটকে ৮ মাসের কারাদণ্ড