চরবাসীর উন্নয়নে চর ফাউন্ডেশন করার দাবি


নিজস্ব প্রতিবেদক: দেশের চরা লগুলে এক কোটি মানুষের বসবাস। এ অ লের মানুষকে অবহেলিত অভিহিত করে তাদের সামগ্রিক উন্নয়নের জন্য চর ফাউন্ডেশন প্রণয়নের দাবি জানিয়েছেন বিশিষ্টজনরা। তারা বলেন, চরে বসবাসরত মানুষের সার্বিক জীবনমানের উন্নয়ন ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয়।

সোমবার বিকালে রাজধানীর কাওরানবাজারে ডেইলিস্টার ভবনে এসডিডি অর্জনে চর নিয়ে নতুন ভাবনা শীর্ষক এক জাতীয় নীতি সংলাপে বক্তারা এ দাবি জানান। সংলাপে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। সম্মানীয় অতিথি ছিলেন বাংরাদেশস্থ সুইজাল্যান্ডের অ্যাম্বাসেডর রেনে হলইনস্টেইন। বিশেষ অতিথি জাতীয় সংসদের হুইপ আবু হাঈদ আল মাহমুদ স্বপন। বেসরকারি সংস্থা সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্স এর উদ্যোগে এ সংলাপের আয়োজন করা হয়।

সংলাপে জানানো হয় ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে চর ও আওরের উন্নয়নে ২০০ কোটি টাকা বরাদ্দের কথা উল্লেখ করা হয়েছে। ২০১৩ -১৪ এবং ২০১৪-১৫ অর্থ বছরে চরের মানুষের উন্নয়নে ৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয় কিন্তু উপযুক্ত প্রাতিষ্ঠানিক কাঠামেরা না থাকায় বরাদ্দের এ টাকা চরবাসীর জন্য খরচ হয়নি। এবার চর ও আওড় অ লের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, সরকারি বরাদ্দের টাকা খরচ করার জন্য কাঠানো প্রয়োজন। কারন এ টাকা কোথায় কিভাবে খরচ হচ্ছে সেটার সুনির্দিষ্ট হিসেব দিতে হয়। মন্ত্রী বলেন, চল অ লের জন্য বাজেটে বরাদ্দ অর্থ টাকা খচর করার জন্য একটি প্রতিষ্টানিক কাঠামো করতে হবে। চর ফাউন্ডেশন করা যেতে পারে। তবে এটা যকদিন না হচ্ছে ততদিন পল্লিকর্মসংস্থান ফাইন্ডোশনকে (পিকেএসএফ) তদারকির দায়িত্ব দেয়া যেতে পারে।

চরা লবাসির উন্নয়নে পিকেএসএফকে বাজেটের টাকা ব্যবহার করার জন্য দেয়া যেতে পারে। তারা তাদের সহযোগী সংগঠনের মাধ্যমে এটা বন্টন করবে। কাজ করবে। আমরা পিকেএসএফকে বোঝাতে পারবো। আমি আশা করবো শিগগিরই এ ব্যপারে আপনারা একটি কর্মপরিকল্পা নিয়ে আসবেন আমরা সেটা দেখে দ্রুত পদক্ষেপ নিতে পারবো।

ন্যাশনাল চর অ্যালায়েন্সের চেয়্যারম্যান খোন্দকার ইব্রাহীম খালেদের সভাপতিত্বে সংলাপের স ালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাকেক গভর্নর ড. আতিউর রহমান। সংলাপে আলোচ্য বিষয় উপস্থাপন করেন সমুন্নয়ের সিনিয়র রিসার্চ ফেলো আবদুল্লাহ নাদভী।

ন্যাশনাল চর অ্যালায়েন্সের চেয়্যারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ বলেন, চরের মানুষের জীবনমান উন্নয়নে দীর্ঘদিন থেকে কাজ করলেও পেরে উঠছি না। চরের মানুষের উন্নয়নের জন্য কোনো নীতিমালা নেই।

সাংগঠনিক কোনো বডি না থাকায় কোনো ফান্ডও বরাদ্দ হচ্ছে না।চর অ লের জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনের আগে চর অ লের জন্য বরাদ্দ টাকা পিকেএসএফের মাধ্যমে খরচ করা ভাল প্রস্তাব। কারণ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠিত শীর্ষ উন্নয়ন সংস্থা পিকেএসএফ। যদিও তারা তাদের নিজস্ব পলিসি মোতাবেগ কাজ করে।

কুড়িগ্রাম -৩ আসনের সংসদ সদস্য এম এ মতিন বিনাভাড়ায় যেন চর অ লের মানুষ নদি পার হতে পারে তার ব্যবস্থা করার কথা বলেন। বলেন, কেন তারা দৈনন্দিন কাজ করার জন্য নদী পার হওয়ার জন্য টাকা দিবে। এটা কি তাদের জ¤œগত অভিসাপ?

জাতীয় সসদের হুইপ সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, চর অ লের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে হবে। তিনি কল্পনামন্ত্রীকে অনুরোধ জানান এলজিইডির মাধ্যমে চর অ লের রাস্তার জন্য এক হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়ার। বলেন, প্রয়োজনে সাবমার্সেবল রাস্তা করতে হবে।

সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী , ফজলে হোসেন বাদশা, আরোমা দত্ত বক্তব্য রাখেন। তারা বলেন, জনপ্রতিধিদের আরো এগিয়ে আসতে হবে চরঅ লের মানুষের উন্নয়নের জন্য। কারন তারাই ভাল ভোঝে কোথায় কি কাজ করা প্রয়োজন। আর এ ব্যপারে তারা কাজ করছে জানিয়ে বলেন, এখন প্রয়োজন একটি প্রাথিষ্ঠানিক কাঠামো তৈরী করা যার মাধ্য সবাই এক সঙ্গে কাজ করতে পারবে।

অনুষ্টানে জানানো হয় দেশের ৩২টি জেলার ১০০টি উপজেলার অংশবিশেষজুড়ে বিস্তৃত চরা ল। চরা লে এক কোটি মানুষের বসবাস। বাংলাদেশের মোটভ’মির ১০ শতাংশ চরভ’মি। দেশের প্রয় ৩২ টি জেলার ১০০ উপজেলার অংশবিশেষ জুড়ে বিস্তৃত এই চরাঞ্জর। তীব্র নদীভাঙন, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে এখানকার মানুষকে টিকে থাকতে হয়। কিন্তু চরের মানুষের উন্নয়নের সরকাররের বরাদ্দ থাকলেও সে অর্থ খরচ হয় না। তাই চরা লেবাসীর উন্নয়নে একটি প্রাতিষ্ঠানিক কাঠাামো ‘চর ফাউন্ডেশন করা প্রয়োজন। এসব এলাকার খাদ্য, শিক্ষা ও স্বাস্থ্যসহ টেকসই উন্নয়নে প্রয়োজন উন্নয়ন প্রকল্প ও বরাদ্দ।

জামালপুর দুই আসনের সংসদসদস্য ফরিদুল হক খান দুলাল চরঅ লের সমস্যা তুলে ধরে বলেন, এখানে নদী ভাঙ্গন, অপর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা, দুর্বল শিক্ষা ব্যবস্থা, স্বার্থকেন্দ্রের অপর্যপ্ততা সহ বিভিন্ন সমস্যা রয়েছে। তাদের জন্য বিশেষ নজর দিয়ে কাজ করতে হবে। বলেন, চরা লে শিক্ষা, কৃষি ও স্বাস্থ্যসহ মৌলিক সেবার অপর্যাপ্ততা রয়েছে। তারা তাদের উৎপাদিত ফসল বাজারযাত করতে সমস্যায় পরেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রথমবার জুটি বাঁধলেন আমিন খান-পপি
পরবর্তী নিবন্ধ৩ জুলাই থেকে ঢাকায় ভোটার হালনাগাদ