চবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি, আটক ১

দোস্ত মোহাম্মদ, চবি প্রতিনিধিঃ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের এ-ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ১জনকে আটক করেছে চবি প্রক্টরিয়াল বডি। আটক জোবায়ের আহমেদ সিয়াম পাবনা জেলার আমিরপুর উপজেলার বাসিন্দা।

আজ বিকাল সাড়ে চারটায় ব্যবসায় প্রশাসন অনুষদের ৫৩২ নাম্বার কক্ষ থেকে তাকে আটক করা হয়। এসময় তার কাছ থেকে মোবাইল ফোন, উচ্চপ্রযুক্তি সম্পন্ন ক্যালকুলেটর ও ঘড়ি উদ্ধার করা হয়।

জানা যায়, বড় ভাইয়ের (মাকসুদুল ইসলাম ফুয়াদ) ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে সিয়াম। প্রশ্ন দেয়ার পরপরই বেলা ৩টা ৩১ মিনিটে ছবি তুলে ঢাকায় অবস্থানরত খালাতো ভাইয়ের (ফুয়াজ খান ফিয়াম) কাছে পাঠায় সে। এতে ক্যাসিও কোম্পানির ‘এফএক্স-৮২ এমএস’ ক্যালকুলেটরও ব্যবহার করা হয়। একই কায়দায় ২৬ অক্টোবর সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বি-১ ইউনিটের পরীক্ষাতেও জালিয়াতি করে বলে জানান তারা।

সিয়ামের টেলিগ্রাম একাউন্টের কথোপকথন দেখে জানা যায়, পুরো প্রশ্নপত্রের ছবি পাঠানোর পর সংখ্যা ও ইংরেজি বর্ণ ব্যবহার করে সংক্ষেপে উত্তর পাঠায় খালাতো ভাই ফিয়াম। এরপর পর্যায়ক্রমে গণিত, রসায়ন, পদার্থবিজ্ঞান ও ইংরেজি বিষয়ের উত্তর পাঠানো হয়। আর এই কাজটা সম্পন্ন হয় উচ্চ প্রযুক্তি ও মেমোরি সংযুক্ত ক্যালকুলেটরে। পরবর্তীতে ক্যালকুলেটরের নেট সংযোগ বিচ্ছিন্ন হয়েছে বলে টেলিগ্রামে উত্তর পাঠাতে বলে সিয়াম। কথোপকথনের শেষদিকে ফিয়াম লিখে সবগুলোর উত্তর তার বন্ধু মেহেরান সমাধান করেছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী বলেন, আমরা সিয়ামকে হাটহাজারী থানায় সোপর্দ করব। পুলিশ আইন অনুযায়ী তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে। পরবর্তী ইউনিটের ভর্তি পরীক্ষায় বিষয়গুলো সম্পর্কে সজাগ থাকার জন্য সংশ্লিষ্ট সমন্বয়কারীদের জানিয়ে দিব।

 

 

পূর্ববর্তী নিবন্ধভারতীয় জুয়াড়ির কারণেই নিষিদ্ধ হলেন সাকিব
পরবর্তী নিবন্ধওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সরে দাঁড়িয়েছেন সাকিব