চবিতে ৩৪৬ কোটি ৩০ লাখ টাকার বাজেট ঘোষণা

দোস্ত মোহাম্মদ, চবি প্রতিনিধি :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৪৬ কোটি ৩০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ।

আজ রোববার উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত বিশ্ববিদ্যালয়ের ৩২তম সিনেট সভায় এ ঘোষণা দেওয়া হয়। এসময় বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার।

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, ‘আগামী অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দু’টি বিষয়কে গুরুত্বারোপ করে সকল পরিকল্পনা তৈরি করেছে। তা হচ্ছে গবেষণা ও উন্নয়ন। আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে চবির অবস্থানকে একটি সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার জন্য গবেষণা মান ও পরিমাণ বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে।’

ঘোষিত বাজেট অনুযায়ী, প্রতি বছরের মতো এবারও সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে বেতন-ভাতা খাতে। এ খাতে বরাদ্দের পরিমাণ ২২২ কোটি ২০ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ দশমিক ১৬ শতাংশ। এছাড়া গবেষণায় বরাদ্দ রাখা হয়েছে চার কোটি ২০ লক্ষ টাকা, যা মোট বাজেটের এক দশমিক ২১ শতাংশ।

চিকিৎসা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫৬ লাখ টাকা, যা মোট বাজেটের ০.১৬ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের ৫৪১ কোটি ১৩ লাখ টাকা চাহিদার বিপরীতে ৩৪৬ কোটি ৩০ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ৩২৯ কোটি ৮০ লাখ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নিজস্ব আয় থেকে পাওয়া যাবে ১৬ কোটি ৫০ লাখ টাকা। বাকি পাঁচ কোটি ৫৫ লাখ টাকা ঘাটতি হিসেবে উল্লেখ করা হয়েছে। একই সাথে ২০১৯-২০ অর্থবছরের ৩৩৫ কোটি ৬৫ লাখ টাকার সংশোধিত বাজেটের অনুমোদনও দেওয়া হয় সিনেট সভায়।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), প্রক্টর (ভারপ্রাপ্ত), সিনেট সদস্যবৃন্দ, সিন্ডিকেট সদস্যবৃন্দ ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে বিএনপির প্রার্থী ঘোষণা
পরবর্তী নিবন্ধভারত-বাংলাদেশ একে অপরের সহায়ক : ওবায়দুল কাদের