চবিতে প্রতি আসনে লড়বে ৩৪ শিক্ষার্থী

দোস্ত মোহাম্মদ, চবি প্রতিনিধি :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে প্রতি আসনে ৩৪ জন শিক্ষার্থী। ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য চূড়ান্তভাবে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৬৬ হাজার ৮৭০টি।

মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে এ বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. হানিফ সিদ্দিকী। এর আগে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত নির্ধারিত ভর্তি ফি অনলাইনে জমা নেওয়া হয়।

অধ্যাপক ড. মো. হানিফ সিদ্দিকী জানান, চারটি ইউনিট ও দুইটি উপ ইউনিটে মোট ৪ হাজার ৯২৬ আসনের বিপরীতে ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন আবেদন করেছেন। সে হিসেবে ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৪টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৫২ হাজার ৮৭০ জন শিক্ষার্থী।

এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৪৪ জন। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন পড়েছে ৪২ হাজার ৪ জনের। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য বে ৩৫ জন। ‘সি’ ইউনিটে ৪৪২টি আসনের বিপরীতে ১৪ হাজার ১ জন আবেদন করেছেন।

এই ইউনিটে প্রতি আসনে লড়বে ৩২ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে ৫২ হাজার ৯৭০ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৬ জন লড়বে।

উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৯৪২ জন। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। আর ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ৩ হাজার ২২৬ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১০৮ জন।

উল্লেখ্য, নির্ধারিত ভর্তি পরীক্ষার সময়সূচি অনুসারে ২৭ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩১ অক্টোবর ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধভারতে গিয়ে ধর্ষণের শিকার বাংলাদেশি নারী
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক হচ্ছেন আবু সুফিয়ান, ভেঙে দেওয়া  হচ্ছে কমিটি